Â

প্রকাশিত হলো মাধ্যমিক পরীক্ষার ফলাফল। এইভাবে চেক করে চটজলদি দেখে নিন।

অপেক্ষার অবসান। অবশেষে প্রকাশিত হলো ২০২৩ সালের পশ্চিমবঙ্গ বোর্ডের মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এদিন শুক্রবার সকাল ১০ ঘটিকায় সাংবাদিক সম্মেলনে দশমের ফলাফল প্রকাশ করেন রাজ্য মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি পার্থ প্রতিম চ্যাটার্জি। এর আগে পর্ষদের তরফে কয়েকটি সম্ভাব্য তারিখ ঘোষণা করা হলেও বিভিন্ন সংবাদমাধ্যমের পক্ষ থেকে রেজাল্ট প্রকাশের বিভিন্ন আপডেট উঠে আসে। তবে সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে শেষমেষ ১৯ শে মে ফলাফল ঘোষণার দিন সামাজিক গণমাধ্যমে জানিয়ে দেন খোদ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

চলতি বছর ২৩ শে ফেব্রুয়ারী থেকে ৪ মার্চ পর্যন্ত অনুষ্ঠিত হয় এবারের মাধ্যমিক পরীক্ষা। প্রায় ৬ লক্ষ ৯৮ হাজার ৬২৮ জন শিক্ষার্থী এবার মাধ্যমিক পরীক্ষায় বসেছিলেন। যদিও এবারে পরীক্ষার্থীর সংখ্যাটা উল্লেখযোগ্যভাবে কমে গিয়েছে। তবে গত বারের তুলনায় এবার পাসের হার কিছুটা বৃদ্ধি হয়েছে। এবছর মাধ্যমিকে পাসের হার ৮৬.১ শতাংশ।

সকাল ১০ টা নাগাদ সাংবাদিক সম্মেলন করে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করেন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের সভাপতি। সাড়ে ১০ টা পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইটে ও অন্যান্য সাইটে নিজের ফলাফল দেখতে পারবেন পরীক্ষার্থীরা। ফলাফল জানার জন্য নেট কানেকশন থাকতে হবে এবং মাধ্যমিকের অ্যাডমিটটি সাথে রাখতে হবে। মাধ্যমিকের ফলাফল জানার জন্য শিক্ষার্থীদের নীচের যেকোনো একটি ওয়েবসাইটে গিয়ে রোল নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা কোড দিয়ে সাবমিট করলে আপনার ফলাফল জানতে পারবেন।

আরও পড়ুনঃ- খুশির ডালি। পিএম কিষাণে ডবল টাকা দেওয়া হচ্ছে সকলকে।আবেদন স্ট্যাটাস চেক করুন।

মাধ্যমিকের রেজাল্ট জানার অফিশিয়াল ওয়েবসাইট:-

wbbse.wb.gov.in এবং wbresults.nic.in

মাধ্যমিকের রেজাল্ট চেক করার পদ্ধতি:-

মাধ্যমিকের ফলাফল দেখার জন্য পড়ুয়াদের গুগলে গিয়ে উপরের যেকোনো একটি ওয়েবসাইটে যেতে হবে। এখানে একটি পদ্ধতি নিয়ে আলোচনা করা হলো। মনে করি, দ্বিতীয় ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানবো। তাহলে যেকোনো ব্রাউজারে wbresults.nic.in টাইপ করে সার্চ (Go) করলে সরাসরি উক্ত সাইটের হোম পেজে চলে আসবেন। পেজটি স্ক্রল করলে West Bengal Board of Secondary Examination- Madhyamik Pariksha 2023 লেখা লিঙ্কে ক্লিক করলে একটি নতুন পৃষ্ঠা খুলে যাবে।

wb-results-2023

আরও পড়ুনঃ- তারবন্দি যোজনায় আবেদন করুন আর পেয়ে যান এককালীন ৪০,০০০ টাকা।

পরবর্তী পেজে এবছর মাধ্যমিক পরীক্ষা দিয়েছেন এমন বিদ্যার্থীরা মাধ্যমিকের অ্যাডমিট দেখে সঠিকভাবে রোল নম্বর, তার নিচে ক্যালেন্ডার থেকে Date of Birth নির্বাচন করে এবং Captcha Code টি বসিয়ে Submit এ ক্লিক করবেন। ক্লিক করা মাত্রই আপনার ডিভাইসের স্ক্রিনে আপনার ফলাফলের বিষয়ভিত্তিক নম্বর, গ্রেড, পার্সেন্টাইল ও পার্সেন্টেজ দেখতে পারবেন। এইভাবে খুব সহজ পদ্ধতিতে মাধ্যমিক পরীক্ষা ২০২৩ এর ফলাফল অনলাইনে দেখে নিতে পারবেন ছাত্র-ছাত্রীরা।

লাখো পরীক্ষার্থী মাধ্যমিকের ফলাফল জানার জন্য ওয়েবসাইটে প্রবেশ করবে। তাই সাইট Crash খেয়ে যেতে পারে বা ডাউন হতে পারে। পরীক্ষার্থীদের সময় নিয়ে ধৈর্য্য ধরে ওয়েবসাইটে ফলাফল চেক করার জন্য অনুরোধ করা হচ্ছে।

আরও পড়ুন:- উচ্চ মাধ্যমিক ফলাফল ঘোষণা ২০২৩। রেজাল্ট কিভাবে চেক করবেন?

তথ্যটি ভালো লাগলে ও তথ্য সমৃদ্ধ মনে হলে বন্ধুদের সাথে শেয়ার করবেন। শেয়ার করে যারা এবছরের মাধ্যমিক পরীক্ষার্থী তাদের ফলাফল জানার সুযোগ করে দিন। সামনেই ২৪ শে মে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ। উচ্চ মাধ্যমিকের ফলাফল সংক্রান্ত বিস্তারিত আপডেট পেতে নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে ভুলবেন না।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

আরও পড়ুনঃ- প্রধানমন্ত্রী আবাস যোজনায় কারা কারা ঘর পেলেন স্ট্যাটাস চেক করে বুঝে নিন? স্ট্যাটাস চেক করার পদ্ধতি  জানুন।

আরও পড়ুনঃ- প্রত্যেক মায়েরা পাবেন ৬,০০০ টাকা। আবেদন করুন এই প্রকল্পে।

আরও পড়ুনঃ- ডিস্ট্যান্স পড়ুয়াদের জন্য দুর্দান্ত সুযোগ। আবেদন করলে পাবেন ১০,০০০ টাকা।

Like Facebook Page