Â

ডিস্ট্যান্সে পড়লেও পাওয়া যাবে স্কলারশিপ। বড়ো সিদ্ধান্ত সরকারের।

মুক্ত বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের জন্য দুর্দান্ত সুযোগ। এখন থেকে ডিস্ট্যান্স মোডে পড়াশোনা করলেও মিলবে স্কলারশিপের সুবিধা। দূরশিক্ষার মাধ্যমে পাঠরত ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট ঘোষণা রাজ্য সরকারের। Open University তে ভর্তি হলেও পড়াশোনার জন্য আর্থিক সহায়তা হিসেবে শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের উদ্যোগ নিল পশ্চিমবঙ্গ সরকার।

পড়ুয়ারা যাতে স্কলারশিপের মাধ্যমে তাদের উচ্চশিক্ষা চালিয়ে যেতে পারেন তার জন্য প্রতিনিয়ত বিভিন্ন রকমের স্কলারশিপের আপডেট দিয়ে থাকি আমরা। রেগুলার কোর্সে নম্বরের ভিত্তিতে বিভিন্ন বর্ষে স্কলারশিপ পাওয়া গেলেও ডিস্ট্যান্স বা কোরেসপনডেন্ট কোর্সে পাঠরত বিদ্যার্থীদের কোনোরূপ স্কলারশিপ প্রদান করা হতো না। তবে রাজ্য সরকারের অধীন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পাঠরত পড়ুয়াদের জন্য এক বিশেষ স্কলারশিপের ব্যবস্থা করেছে।

ডিস্ট্যান্স পড়ুয়াদের জন্য নবান্ন স্কলারশিপের ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত বছর থেকে Netaji Subhash Open University এর অফিসিয়াল পোর্টালে দূরশিক্ষার জন্য ভর্তি হওয়া ছাত্র-ছাত্রীদের পড়াশোনার জন্য বার্ষিক ১০,০০০ টাকা আর্থিক অনুদান দেওয়ার প্রবর্তন করে রাজ্য সরকার। যারা বিভিন্ন কারণে দূরশিক্ষা গ্রহণ করতে বাধ্য হন, তাদের জন্য এই মহতি উদ্যোগ নিয়েছে সরকার।

আরও পড়ুন:- DA নিয়ে মস্ত বড়ো আপডেট। ৪ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে।

ডিস্ট্যান্সে নবান্ন স্কলারশিপে আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত:-

ডিস্ট্যান্স পড়ুয়াদের নবান্ন স্কলারশিপে আবেদনের জন্য নিম্নলিখিত যোগ্যতাগুলি পূরণ হবে হবে।

১) আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে হতে হবে।
২) ডিস্ট্যান্সে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হওয়া শিক্ষার্থীদের 10+2 স্তরে ৫০ থেকে ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।
৩) মাস্টার্স কোর্সে ভর্তি হতে চাইলে স্নাতকে ৫০-৬০% নম্বর পেয়ে পাস করে থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:-

ডিস্ট্যান্স পড়ুয়ারা অনলাইনে নবান্ন স্কলারশিপে আবেদন করার জন্য আগ্রহী হলে প্রথমে http://wbcmo.gov.in এই ওয়েবসাইটে গিয়ে Nabanna Scholarship এর আবেদন পত্র ডাউনলোড করে প্রিন্ট করে নিন।

এখন ওই আবেদন পত্র প্রয়োজনীয় নথি সহকারে ভালোভাবে পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে নির্দিষ্ট ঠিকানায় ইমেইল করে পাঠাতে হবে।

আবেদন পত্রের সাথে কি কি ডকুমেন্টস সঙ্গে দেবেন?

১) শেষ বার্ষিক পরীক্ষার মার্কশীট জেরক্স
২) পাসপোর্ট সাইজের রঙিন ছবি।
৩) সরকারি কর্মকর্তা প্রদত্ত ফ্যামিলির বার্ষিক আয়ের শংসাপত্র।
৪) ব্যাঙ্ক অ্যাকাউন্ট ডিটেইলস (ব্যাঙ্কের পাসবইয়ের জেরক্স)।
৫) বিধায়কের Recommendations Letter.

শিক্ষা প্রতিষ্ঠানের অফিশিয়াল ওয়েবসাইট:- wbnsou.ac.in

যে ঠিকানায় দরখাস্ত পাঠাবেন:- [email protected]

কত টাকা বৃত্তি কিভাবে পাবেন?

NSOU এর ডিস্ট্যান্স কোর্সের ক্ষেত্রে মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল থেকে গতবছর হতে ১০,০০০ টাকা শিক্ষার্থীদের প্রদান করা হয়ে আসছে। আবেদন পত্র ও প্রয়োজনীয় ডকুমেন্টস ঠিকঠাক থাকলে এবং শিক্ষা প্রতিষ্ঠানের যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন হলে স্কলারশিপের নির্দিষ্ট পরিমাণ টাকা সংশ্লিষ্ট শিক্ষার্থীর সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয়।

এরকম সব আরও স্কলারশিপ বিষয়ে গুরুত্বপূর্ণ আপডেট পেতে নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন।

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page