প্রত্যেক পরিবার পাবে পাঁচ লক্ষ টাকা। আবেদন করুন আয়ুষ্মান ভারত যোজনায়।

প্রত্যেক পরিবারকে পাঁচ লক্ষ টাকা করে দেবে সরকার। দরিদ্র মানুষের জন্য বিশেষ প্রকল্প নিয়ে এলো সরকার। এই প্রকল্পের সুবিধা পেতে আয়ুষ্মান ভারত যোজনায় একেবারে বিনামূল্যে নাম নথিভুক্ত করাতে হবে পরিবারগুলিকে। এটি ভারত সরকারের সবচেয়ে বড়ো স্বাস্থ্য বিমা প্রকল্প। গ্রাম-শহর নির্বিশেষে উভয় এলাকার বাসিন্দারা এই প্রকল্পের লাভ নিতে পারবেন। অতিমারীর সময় থেকে মানুষ বুঝেছেন স্বাস্থ্য বিমা না করানো থাকলে বৃহৎ কোনো চিকিৎসার জন্য কতটা আর্থিক সমস্যায় পড়তে হয়! এই প্রকল্পে নাম থাকলে অর্থের অভাবে গরীব মানুষদের আর চিকিৎসায় অবহেলা হবে না। কেন্দ্রীয় সরকারের এই যোজনায় কিভাবে নাম নথিভুক্ত করবেন, কি কি সুযোগ-সুবিধা পাবেন, সুবিধাভোগীর তালিকায় আপনার নাম আছে কিনা বিস্তারিত জানুন নীচের আলোচনায়।

   

ভারত সরকারের প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার (PMJAY) অন্তর্ভুক্ত এই প্রকল্পের আওতায় একটি পরিবার সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত চিকিৎসার জন্য অর্থসাহায্য পেয়ে যাবেন। অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারগুলিকে বড়ো কোনো অসুখ হলে ট্রিটমেন্টের জন্য আর্থিক সহায়তা প্রদানই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এটি কেন্দ্র সরকারের প্রকল্প হওয়ায় ভারতজুড়ে বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানেই এই যোজনার মাধ্যমে চিকিৎসার সুযোগ নিতে পারবেন ভারতবাসী। এর জন্য আপনাকে Ayushman Bharat Golden Card এর জন্য আবেদন করতে হবে। বলা বাহুল্য, আয়ুষ্মান ভারত যোজনার গোল্ডেন কার্ড ও আয়ুষ্মান ভারত ডিজিটাল হেলথ কার্ড, দুটো কিন্তু এক জিনিস নয়। প্রথমটা হলো চিকিৎসার অর্থানুকূল্যে পাঁচ লাখ টাকার স্বাস্থ্য বিমা আর দ্বিতীয়টায় আপনার চিকিৎসার যাবতীয় রেকর্ড জমা থাকবে কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই।

আরও পড়ুনঃ ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণা পর্ষদ সভাপতির।

২০১৮ এর ২৩ শে সেপ্টেম্বর Pradhanmantri Jan Arogya Yojona এর সূচনা করে মোদি সরকার। প্রথমের দিকে পশ্চিমবঙ্গে এই প্রকল্প চালু না হলেও বিগত বছর থেকে কেন্দ্র সরকারের কিষাণ সন্মান নিধি যোজনার পাশাপাশি আয়ুষ্মান ভারত প্রকল্পটিও বাংলায় মান্যতা পায়। এটি রাজ্যের স্বাস্থ্য সাথী প্রকল্পের মতোই একটি জনকল্যাণমুখী স্বাস্থ্য বিমা প্রকল্প। তবে স্বাস্থ্য সাথীর তুলনায় এর গ্রহণযোগ্যতা ও সুযোগ সুবিধা অনেক বেশি। উল্লেখ্য স্বাস্থ্য সংক্রান্ত প্রকল্পে ৬০:৪০ অনুপাতে টাকা দেয় কেন্দ্র ও রাজ্য সরকার। সম্প্রতি আয়ুষ্মান ভারতেরোম নীতিগত কিছু পরিবর্তন হওয়ায় রাজ্য ও কেন্দ্র মিলিতভাবে এই প্রকল্পের জন্য কাজ করছে।

আয়ুষ্মান ভারতে কি কি সুবিধা পাবেন?

কেন্দ্রীয় সরকারের এই প্রকল্পের গোল্ডেন কার্ড থাকলে দেশের সর্বত্র নির্ধারিত সরকারি ও বেসরকারি হাসপাতাল, নার্সিংহোম ও অন্যান্য চিকিৎসা প্রতিষ্ঠানে ১৩০০ -রও অধিক রোগের চিকিৎসা বিনামূল্যে করাতে পারবেন। চিকিৎসার খরচবাবদ পরিবারপিছু বার্ষিক সর্বোচ্চ ৫ লাখ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পেয়ে যাবেন কেন্দ্র সরকারের এই স্বাস্থ্য বিমা প্রকল্পে।

এছাড়াও Medical Consultation, Lab & Diagnostic ও হাসপাতালে ভর্তির পূর্বে চিকিৎসা সংক্রান্ত খরচ এবং চিকিৎসা পরবর্তী ঔষধ ও অন্যান্য সেবা-শুশ্রুষা সংক্রান্ত যাবতীয় খরচের টাকা পেয়ে যাবেন এই গোল্ডেন কার্ডের মারফত।

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ডের জন্য কিভাবে আবেদন করবেন?

ayushman-bharat

আয়ুষ্মান ভারত গোল্ডেন কার্ড পাওয়ার জন্য আপনি বাড়িতে বসে অনলাইনে আবেদন করতে পারবেন না। এর জন্য আপনাকে নিকটবর্তী তথ্য মিত্র কেন্দ্র বা Common Services Center অথবা জেলা স্বাস্থ্য দপ্তরে যেতে হবে। উল্লেখ্য কেন্দ্র সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পে কারা সুবিধা পাবেন তার তালিকা আগে থেকেই ঠিক করা আছে। যেহেতু চিকিৎসা করতে অপারগ দরিদ্র মানুষের জন্য এই প্রকল্প চালু করেছে কেন্দ্র। তাই ২০১১ সালের Socio Economic & Caste Sensus এর সার্ভে অনুযায়ী এই যোজনায় আবেদনকারী দেশের দরিদ্র মানুষের তালিকা তৈরি হয়ে আছে।

এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য পরিবার যার আয়ুষ্মান ভারত তালিকায় নাম আছে তাদের কেউ এখনো এই প্রকল্পের কার্ড পেয়ে না থাকলে, এই প্রকল্পের সুবিধা পেতে দ্রুত কার্ডের জন্য আবেদন করুন। যেহেতু আয়ুষ্মান ভারত যোজনায় এখনো পর্যন্ত নতুন করে আবেদন নেওয়া হচ্ছেনা তাই নতুন করে এই প্রকল্পে নাম নথিভুক্ত করতে আপনাকে পরবর্তী ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে।

আরও পড়ুনঃ 2023 সালে যুবশ্রী প্রকল্পের জন্য আবেদন করুন।

PMJAY তালিকায় আপনার নাম আছে কিনা কিভাবে জানবেন?

আয়ুষ্মান ভারত সুবিধাভোগীর তালিকায় আপনার নাম খুঁজে পেতে প্রথমে pmjay.gov.in ওয়েবসাইটে যান। এখন প্রোফাইল আইকনে ক্লিক করলে আপনার সামনে একটি নতুন পে ওপেন হবে। সেখানে মোবাইল নম্বর ও ক্যাপচা দিয়ে OTP জেনারেট করবেন। এরপর ওটিপি যথাস্থানে বসিয়ে ও চেকবক্স ক্লিক করে সাবমিট করবেন। এরপরের পৃষ্ঠায় রাজ্য, ক্যাটেগরি, নাম, পিনকোড লিখে এবং Rural/Urban নির্বাচন করে সার্চ করুন।

সার্চ করলে আপনার নাম যদি আগে থেকেই আয়ুষ্মান ভারত যোজনার উপভোক্তার তালিকায় থেকে থাকে তবে Search Result এ সুবিধাভোগীর নামের তালিকা দেখতে পাবেন। আরও বিস্তারিত জানতে Family Details এ ক্লিক করবেন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page