Â

মাধ্যমিক পাসে মোটা মাইনের চাকরি। দীর্ঘ প্রতীক্ষার পর রেলওয়ে গ্রুপ ডি তে নিয়োগ।

যারা মাধ্যমিক পাস করেই চাকরির জন্য চেষ্টা করছেন তাদের জন্য সুখবর। সম্প্রতি ভারতীয় রেলওয়ে গ্রুপ ডি তে প্রচুর শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে কর্মী নিয়োগ করতে চলেছে। আকর্ষণীয় বেতন সহ একাধিক সুযোগ সুবিধা মিলবে। এই পদের বিজ্ঞপ্তি নং GDCE 01/2023। অনেকদিন পর আবারো ALP পদের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি বেরোলো। আগ্রহী প্রার্থীরা সত্ত্বর আবেদন করুন।

রেলওয়ে যাদের Dream Job তারা অবশ্যই এই চাকরির জন্য চেষ্টা করতে পারেন। তবে রেলওয়েতে ভালো বেতনের চাকরি পেতে হলে আজ থেকেই পরিশ্রম করা ও প্রস্তুতি নেওয়া শুরু করে দিন। এই বিজ্ঞপ্তির মাধ্যমে ভারতীয় রেলওয়ের ওয়েস্টার্ন জোনে Assistant Loco Pilot পদে কর্মী নিয়োগ করা হবে। এই পদের জন্য শিক্ষাগত যোগ্যতা, আবেদন পদ্ধতি, নিয়োগ প্রক্রিয়া ও প্রয়োজনীয় নথি সম্পর্কে বিস্তারিত নীচে আলোচনা করা হলো।

নিয়োগস্থান ও শূন্যপদ:-

ভারতীয় রেলের উত্তর পশ্চিম শাখার জয়পুর সেকশনে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট পদে কর্মী নিয়োগ করা হবে। মোট শূন্যপদ ২৩৮ টি।

আরও পড়ুনঃ আবেদন করুন বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ২৪,০০০ টাকা সহ আনুষঙ্গিক খরচ।

শিক্ষাগত যোগ্যতা:-

এএলপি পদে আবেদন করার জন্য আবেদনকারীকে অবশ্যই ১০ম বা সমতুল্য পরীক্ষায় পাস হতে হবে। সেইসঙ্গে NCVT স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ইলেট্রিশিয়ান/ফিটার/মেকানিক এ ITI কোর্স পাস হতে হবে। এছাড়া ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, ইলেকট্রনিক্স ও ইনস্ট্রুমেন্টেশন এর ডিপ্লোমা কোর্স পাসরাও এই পদের জন্য যোগ্য।

বয়স:-

এই পদে আবেদনের জন্য আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪২ বছরের মধ্যে হতে হবে। তপশিলিরা ৫ বছর ও OBC রা ৩ বছর বয়সের উর্ধ্বক্রমে ছাড় পাবেন।

বেতনকাঠামো:-

ALP পদে আকর্ষণীয় বেতনক্রম দেওয়া হয়ে থাকে। চাকরির শুরুতে কেন্দ্র সরকারের দ্বিতীয় পে লেভেল কমিশন অনুযায়ী বেতন (পোস্ট অনুযায়ী ১৯,০০০-৩৫,০০০ টাকা পর্যন্ত) পাবেন কর্মীরা। এছাড়াও প্রতিমাসে ১,৯০০ টাকা গ্রেড পে পাবেন।

কি কি নথি প্রয়োজন?

RRC Jaipur GDCE তে Assistant Loco Pilot পদে আবেদনের সময় প্রার্থীকে নিম্নলিখিত ডকুমেন্টস গুলি নির্দিষ্ট ফর্ম্যাটে অনলাইনে স্ক্যান করে আপলোড করতে হবে।

প্রার্থী বাছাই প্রক্রিয়া:-

GDCE এর মাধ্যমে উক্ত শূন্যপদে কর্মী নিয়োগের জন্য প্রথমে কম্পিউটার ভিত্তিক পরীক্ষা (CBT) নেওয়া হবে। এরপর মেধাতালিকা তৈরি করে নথি যাচাইকরণ ও শারীরিক সক্ষমতার পরীক্ষার দ্বারা প্রার্থী নির্বাচন করা হবে।

  • পরিচয় পত্র (আধার/ভোটার কার্ড)।
  • বয়সের প্রমাণপত্র (জন্ম সার্টিফিকেট/ মাধ্যমিকের অ্যাডমিট)।
  • মাধ্যমিক বা উচ্চতর শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।
  • ITI বা ডিপ্লোমা ট্রেড সার্টিফিকেট।
  • জাতিগত শংসাপত্র (যদি থাকে)।

এছাড়াও সম্প্রতি তোলা পাসপোর্ট সাইজের কালার ছবি, সিগনেচার ও বাঁ হাতের বৃদ্ধাঙ্গুলের ছাপ স্ক্যান করে নেবেন।

আরও পড়ুনঃ আবেদন করুন স্বামী বিবেকানন্দ স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ৯৬ হাজার টাকা পর্যন্ত।

আবেদন প্রক্রিয়া:-

অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে রেজিস্ট্রেশন করিয়ে নিন। এরপর লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে login করে সমস্ত Declaration ভালোভাবে পড়ে প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে অনলাইন আবেদন পত্রটি নিখুঁতভাবে পূরন করে দরখাস্ত সাবমিট করুন। এই পদের জন্য কোনোরূপ আবেদন ফি লাগবে না।

অফিশিয়াল ওয়েবসাইটঃ rrcjaipur.in

rrc-jaipur

ডেডলাইন:-

এই পদে নিয়োগের জন্য দরখাস্ত নেওয়া শুরু হয়েছে ৭ এপ্রিল, ২০২৩ থেকে। আবেদনের শেষ তারিখ ৬ মে, ২০২৩। ধীরগতি নেটওয়ার্ক ঝামেলা এড়াতে আগ্রহী প্রার্থীরা যত শীঘ্র সম্ভব আবেদন করে ফেলুন।

দ্রষ্টব্য:- এই নিয়োগ প্রক্রিয়াটি যেহেতু General Departmental Competitive Exam এর মাধ্যমে সম্পন্ন হবে। তাই কেবল সংশ্লিষ্ট জোনের নিচুস্তরে কর্মরত প্রার্থীরাই এই পদের জন্য আবেদন করতে পারবেন।

রেলওয়ে সংক্রান্ত গুরুত্বপূর্ণ চাকরির আপডেট এবং কেন্দ্র ও রাজ্য সরকারের গুরুত্বপূর্ণ চাকরির নিত্যনতুন আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন নীচের লিঙ্কে ক্লিক করে।

টেলিগ্রাম চ্যানেলঃ Link

Like Facebook Page