JEXPO 2023 পরীক্ষার মাধ্যমে রাজ্যের পলিটেকনিকে ইঞ্জিনিয়ারিং এর বিভিন্ন ডিপ্লোমা কোর্সে ভর্তি শুরু?

JEXPO বা জেক্সপো কি? এর মাধ্যমে কোথায় ভর্তি হওয়া যায়? কি কোর্স করানো হয়? কোর্স শেষ প্লেসমেন্ট এর হার কি অথবা কর্মসংস্থানের কেমন সুযোগ রয়েছে? শিক্ষাগত যোগ্যতা, এন্ট্রান্স পরীক্ষার সিলেবাস থেকে শুরু করে আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত জানতে প্রতিবেনটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

   

Joint Entrance Exam for Polytechnics বা সংক্ষেপে জেক্সপো হলো রাজ্যের বিভিন্ন পলিটেকনিক ও ফার্মাসি কলেজে ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি ও ফার্মাসির বিভিন্ন ডিপ্লোমা কোর্সে (৩ বছরের) ভর্তির জন্য প্রতিবছর এই পরীক্ষা নেওয়া হয় West Bengal State Council of Technical Education এর তরফে। এবছর জেক্সপো কবে হবে, আবেদন প্রক্রিয়া কবে শুরু হবে, পরীক্ষার অ্যাডমিটই বা কবে বের করা হবে সমস্ত কিছু নীচে আলোচনা করা হলো।

JEXPO 2023 পরীক্ষায় কারা আবেদন করতে পারবেন?

আবেদনকারীকে পশ্চিমবঙ্গের বাসিন্দা অথবা ভারতীয় হতে হবে।
আবেদনকারীর বয়স ন্যূনতম ১৫ বছর হতে হবে। বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই।
আবেদনকারী প্রার্থী মাধ্যমিক বা সমতুল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
২০২৩ এর মধ্যে আবেদনকারী কে কোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক পাস করতে হবে।
দশম শ্রেণিতে কমপক্ষে ৩৫ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে। সেইসঙ্গে গণিত, বিজ্ঞান ও ইংরেজি বিষয়ে পড়াশোনা করে থাকতে হবে।
এই প্রবেশিকা পরীক্ষার জন্য আবেদন করতে হলে শিক্ষার্থীকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ হতে হবে।

আরও পড়ুন: রাস্তায় যান নিয়ে বেরোনোর আগে মাথায় রাখুন এই ১০ নিয়ম। নাহলে গুনতে হবে মোটা অঙ্কের জরিমানা।

কি কি বিষয়ে কোর্স করানো হয়?

সিভিল, মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, কম্পিউটার সায়েন্স, প্রিন্টিং টেকনোলজি, সার্ভে ইঞ্জিনিয়ারিং সহ বিভিন্ন বিষয়ে ইঞ্জিনিয়ারিং ডিপ্লোমা এবং ডিপ্লোমা ইন ফার্মাসি বিষয়ে কোর্স করানো হয়ে থাকে। ইঞ্জিনিয়ারিং এর ডিপ্লোমা কোর্স হওয়ায় কারিগরী/ প্রযুক্তি শিক্ষার প্রতিটি বিষয় শুরু থেকে সুন্দর ও নিখুঁতভাবে স্টাডি ম্যাটেরিয়াল যুক্ত করা হয়েছে এই কোর্সে।

কোথায় কোর্সগুলি পড়ানো হয়?

রাজ্যের প্রায় ৫৪ টি ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ও ফার্মাসি কলেজে Diploma in Engineering and Diploma in Pharmacy কোর্স পড়ানো হয়ে থাকে। তার মধ্যে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং কলেজের সংখ্যাই বেশি।

আবেদন প্রক্রিয়া:- জেক্সপো পরীক্ষা দিতে এবং পলিটেকনিকে ডিপ্লোমা কোর্সে ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীদের অনলাইনে গিয়ে আবেদন করতে হবে।

প্রথমে wbscte.co.in ওয়েবসাইটে গিয়ে নাম রেজিষ্ট্রেশন করে নেবেন। রেজিষ্ট্রেশনের মাধ্যমে পাওয়া লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইটে প্রবেশ করুন। Apply for Admission in Diploma in Engineering/Pharmacy through Jexpo তে ক্লিক করুন। এখন আপনার সামনে অনলাইন আবেদন পত্রটি ওপেন হবে। প্রয়োজনীয় নথি সহযোগে আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করুন। প্রয়োজনীয় ডকুমেন্টস (ছবি, সিগনেচার ইত্যাদি) নির্দিষ্ট ফর্ম্যাটে ডাউনলোড করে নেবেন। এবং শেষে আবেদন ফি হিসেবে ৫০০ টাকা ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে অনলাইন চালান সফল হলেই আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হবে এবং স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটার জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম আপলোড হবে। সেটি প্রিন্ট করে রাখুন ভবিষ্যৎ রেফারেন্সের জন্য।

পরীক্ষা সম্বন্ধে বিস্তারিত (পরীক্ষার মোড, সিলেবাস, বিষয়, প্রশ্নের টাইপ, নম্বর বিভাজন, সময়, নিয়মাবলি):-

প্রতিবারের মতো এবছরও জেক্সপো পরীক্ষা পেপার ও পেন মোডেই হবে। মাল্টিপল চয়েস কোশ্চেইন টাইপের প্রশ্ন হবে এইসব বিষয়ে,

বিষয়নম্বর বিভাজন
গণিত৪০
পদার্থবিজ্ঞান২০
রসায়ন২০
ইংলিশ১০
অ্যাপ্টিটিউড১০
মোট প্রশ্ন সংখ্যা ও পূর্ণমান১০০

পূর্ণমান ১০০। সময় ২ ঘন্টা। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য ১ নম্বর বরাদ্দ। ভুল উত্তরের জন্য কোনোরূপ নেগেটিভ মার্কিং নেই। দশম শ্রেণির সম্পূর্ণ পাঠক্রম পরীক্ষার সিলেবাস হিসেবে বিবেচিত হবে। পরীক্ষার উত্তর করার জন্য OMR শিটে বৃত্ত ভরাট করতে হবে। আবেদনের সময় পরীক্ষা কেন্দ্র হিসেবে আপনার নিকটবর্তী শহরের পরীক্ষা কেন্দ্রকেই বেঁছে নিতে পারবেন। পরীক্ষার সময় হল টিকিট (অ্যাডমিট) ও আধার কার্ড অবশ্যই সঙ্গে নিয়ে যাবেন। কোশ্চেনে রাফ করতে পারবেন। ওএমআর শিট এর ওপর প্রয়োজনীয় তথ্য ছাড়া অন্য কিছু লিখবেন না। অসাধু উপায় অবলম্বন করলে পরীক্ষা বাতিল পর্যন্ত হতে পারে।

jexpo-2023

ডেডলাইন:-

প্রতিবছর মার্চ-এপ্রিল মাস নাগাদ আবেদন প্রক্রিয়া শুরু হয়ে যায়। এবছর এখনো আবেদন প্রক্রিয়া শুরু হয়নি (ডিপ্লোমা প্রথম ও তৃতীয় সেমেস্টার চলছে)। তবে এই মাসের মধ্যেই আবেদন শুরু হয়ে যাবে। মে মাস পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলতে পারে। মে এর শেষ সপ্তাহে মাধ্যমিক এবং জুন এর প্রথম সপ্তাহে উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ পর্ব রয়েছে। তাই জুন এর ২য়-৩য় সপ্তাহে এন্ট্রান্স পরীক্ষা হওয়ার সম্ভাবনা প্রবল। যদিও প্রযুক্তি ও ভোকেশনাল শিক্ষা সংসদ এই বিষয়ে এখনো অফিশিয়াল নোটিশ দেয়নি তবে খুব শিগগিরই দিয়ে দেবে। বিভিন্ন মাধ্যম সূত্রে জানা গিয়েছে, জুলাইয়ের প্রথম সপ্তাহে রেজাল্ট দিতে পারে। এবং দ্বিতীয় সপ্তাহে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হতে পারে।

কাউন্সেলিং ও ভর্তি প্রক্রিয়া:- বিগত বছরগুলির সময় বিশ্লেষণ করলে বোঝা যাচ্ছে JEXPO 2023 এর কাউন্সেলিং পর্ব জুলাইয়ের মাঝামাঝিতে শুরু হতে পারে। জেক্সপো ফলাফল ঘোষণার এক সপ্তাহের মধ্যে কাউন্সেলিং পর্ব শুরু হয়ে যাবে। এর জন্য আপনাকে রেজিষ্ট্রেশন করে পছন্দের কলেজ ও কোর্স ওপর থেকে নীচে ১,২,৩,…. করে সাজিয়ে (Choice Filling) চয়েস লক করতে হবে। JEXPO 2023 এর Rank অনুযায়ী আপনাকে নির্দিষ্ট কলেজ ও কোর্সের জন্য নির্বাচন করা হবে এবং আপনি সেটি লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে আপনার প্রোফাইল খুলে দেখতে পারবেন। যত বেশি সম্ভব চয়েস সিলেক্ট করবেন। যদি প্রথম রাউন্ডে কলেজ না পান তবে দ্বিতীয় বা তৃতীয় রাউন্ডে পেতে পারেন। তাও না পেলে Mop-up Round Spot কাউন্সেলিং এ ভর্তি হতে হবে।

আরও পড়ুন: কলেজে গ্র্যাজুয়েশন কোর্সে ভর্তি হতে মানতে হবে এই নিয়ম। নতুন নির্দেশ শিক্ষা দপ্তরের।

কাউন্সেলিং এর জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন:-

জেক্সপো ২০২৩ অ্যাডমিট ও Rank Card।
দশম শ্রেণি পাসের মার্কশীট ও সার্টিফিকেট।
সর্বোচ্চ শিক্ষার সার্টিফিকেট।
জাতিগত শংসাপত্র (যদি থাকে)।
পাসপোর্ট সাইজ রঙিন ছবি।
কলেজ নির্ধারিত (কাউন্সিল নির্ধারিত) অ্যাডমিশন ফি। সরকারি কলেজের তুলনায় বেসরকারি কলেজের ভর্তি ফি বেশি হয়ে থাকে।
ইনকাম সার্টিফিকেট (TFW কোটায় সিট পেলে)।
SDO অফিসের অধিকর্তা কর্তৃক প্রদত্ত বাসিন্দা সার্টিফিকেট (আবশ্যিক পশ্চিমবঙ্গের বাসিন্দাদের ক্ষেত্রে।)
বাইরের রাজ্যের প্রার্থীদের ক্ষেত্রে সেই রাজ্যের সরকারি গেজেটেড কর্মকর্তা প্রদত্ত বাসিন্দা সার্টিফিকেট।
বাইরের রাজ্যের শিক্ষার্থীদের ক্ষেত্রে TFW এর জন্য কাউন্সিল নির্ধারিত বুলেটিন অনুযায়ী অভিভাবকের বার্ষিক আয়ের প্রমাণপত্র।
মেডিক্যাল ফিটনেস সার্টিফিকেট।

কর্মসংস্থান, প্লেসমেন্ট ও ট্রেইনিং:-

ডিপ্লোমা কোর্স সম্পন্ন করার পর সংশ্লিষ্ট কলেজের প্লেসমেন্ট এ সরাসরি ইন্টারভিউ এর মাধ্যমে বিভিন্ন প্রাইভেট কোম্পানি ও সংস্থায় চাকরি পাওয়ার সম্ভাবনা রয়েছে। TATA Steel, Mahindra, Wipro এর মতো কোম্পানি ১৫-৪০ হাজার বেতনের মধ্যে চাকরি অফার করে থাকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের। প্লেসমেন্ট ছাড়াও বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থায় ডিপ্লোমা ট্রেনি, জুনিয়র ইঞ্জিনিয়ারিং এর পরীক্ষার মাধ্যমে নির্বাচিত হলে একটি চাকরি জুটে যাবেই। এছাড়া এখন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা দিয়ে জানিয়েছেন যে, একটি বিশেষ স্কীমে ডিপ্লোমা হোল্ডাররা ইন্টার্নশিপ এর পাশাপাশি B.Tech পড়াশোনা করতে পারবেন।

Like Facebook Page