সীতারাম জিন্দাল স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ৫০,০০০ টাকা পর্যন্ত বৃত্তি।


যেসকল পড়ুয়া স্কলারশিপের সাহায্যে পড়াশোনা করেন অথবা যাদের পরিবারের আর্থিক অবস্থা সচ্ছল নয় তাদের জন্য সরকারি ও বেসরকারি বিভিন্ন স্কলারশিপের খোঁজ দিয়ে থাকি আমরা। যেসকল শিক্ষার্থী পড়াশোনা করতে আগ্রহী তবে অর্থাভাব যাতে তাদের উচ্চ-শিক্ষা লাভের পথে বাঁধা না হয়ে দাঁড়ায় তার জন্য গরীব মেধাবী ছাত্র-ছাত্রীদের প্রতিবছর এই বৃত্তি প্রদান করে থাকে Sitaram Jindal Foundation

দেশের যেকোনো প্রান্তের ছাত্র ও ছাত্রীরা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। এই স্কলারশিপে সর্বোচ্চ ৫০,০০০ টাকা পর্যন্ত বৃত্তি পেয়ে যাবেন পড়ুয়ারা। একাদশ শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত প্রতি মাসে সর্বোচ্চ আড়াই হাজার টাকা পর্যন্ত বৃত্তি পােন শিক্ষার্থীরা। এই স্কলারশিপের জন্য কিরকম শিক্ষাগত যোগ্যতা প্রয়োজন, কিভাবে আবেদন করবেন এবং আবেদনের জন্য কি কি নথি প্রয়োজন বিস্তারিত বিবরণ নীচে দেওয়া হলো।

সীতারাম জিন্দাল স্কলারশিপে আবেদনের শিক্ষাগত ও অন্যান্য যোগ্যতা:-

  • এই স্কলারশিপ পাওয়ার জন্য বিদ্যার্থীদের দ্বাদশ, আইটিআই, ডিপ্লোমা, গ্র্যাজুয়েশন ও পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সে পড়াশোনা করে থাকতে হবে।
  • Medical, Engineering ও Law এর মতো পেশাদারী কোর্সের ছাত্র-ছাত্রীরা এই বৃত্তির জন্য যোগ্য।
  • আবেদনকারীকে ভারতীয় নাগরিক হতে হবে।
  • আবেদনকারীর পরিবারের বাৎসরিক ইনকাম ২ লাখ টাকার মধ্যে হতে হবে।

আরও পড়ুনঃ বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করুন আর পেয়ে যান বার্ষিক ৬০,০০০ টাকা। আবেদন পদ্ধতি জানুন।

কোন কোর্সে কত টাকা পাবেন?

5. Category E

Engineering, Medical ও Architecture এর স্নাতক কোর্সের পড়ুয়ারা আগের শ্রেণীতে ৭০ শতাংশ (মেয়ে হলে ৬৫ শতাংশ) নম্বর পেয়ে থাকলে এই স্কলারশিপের জন্য যোগ্য। ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচারের গ্র্যাজুয়েশন কোর্সের ছাত্ররা প্রত্যেক মাসে ১৫০০ টাকা এবং ছাত্রীরা ১৭০০ টাকা বৃত্তি পাবেন। ডাক্তারী কোর্সে পাঠরত ছেলেরা ১৮০০ টাকা এবং মেয়েরা ২০০০ টাকা পেয়ে যাবেন।
মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং ও আর্কিটেকচার এর পোস্ট গ্র্যাজুয়েশন কোর্সের ছাত্ররা ২৩০০ টাকা এবং মেয়েরা ২৫০০ টাকা প্রতি মাসে পেয়ে যাবেন।

4. Category D

Diploma কোর্সের পড়ুয়ারা পূর্বের বার্ষিক পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর পেলে (ছাত্রীদের বেলায় ৫৫ শতাংশ) এই স্কলারশিপের সুবিধা পাবেন। পরিবারের আয় ৪ লাখ টাকার মধ্যে হতে হবে এবং আবেদনকারীর বয়স ৩০ এর মধ্যে হতে হবে। ছেলেরা প্রতিমাসে ১০০০ টাকা এবং মেয়েরা ১২০০ টাকা পর্যন্ত বৃত্তি পাবেন।

3. Category C

Bachelor কোর্সে পাঠরত পড়ুয়ারা দ্বাদশে ৬০ শতাংশ (মেয়েরা ৫৫ শতাংশ) পেলে যোগ্য। পরিবারের বাৎসরিক আয় ৪ লাখ টাকার কম এবং বয়স ৩০ বছরের মধ্যে হতে হবে। এই স্কলারশিপের আওতায় ছাত্ররা প্রত্যেক মাসে ৮০০ টাকা, ছাত্রীরা ১,০০০ টাকা, বিশেষভাবে সক্ষম পড়ুয়ারা ১০০০ টাকা এবং প্রাক্তন চাকুরিজীবী ও বিধবা আবেদনকারীরা ১২০০ টাকা করে পেয়ে যাবেন।
মাস্টার্স কোর্সে পাঠরত ছাত্ররা মাসিক ১২০০ টাকা, ছাত্রীরা ১০০০ টাকা, বিশেষভাবে সক্ষমরা ১২০০ টাকা এবং প্রাক্তন চাকুরিজীবীর সন্তানেরা ১৫০০ টাকা করে স্কলারশিপ পাবেন।

sitaram-jindal

2. Category B

আইটিআই এর পড়ুয়ারা পূর্বের শ্রেণীতে ন্যূনতম ৫০ শতাংশ (মেয়ে হলে ৪০ শতাংশ) নম্বর পেয়ে থাকলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা প্রত্যেক মাসে ৭০০ টাকা এবং সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৫০০ টাকা প্রতি মাসে পাবেন।

1. Category A

একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পাঠরত পড়ুয়ারা আগের শ্রেণিতে কমপক্ষে ৬৫ শতাংশ (ছাত্রীদের ক্ষেত্রে ৬০ শতাংশ) নম্বর পেলে প্রত্যেক মাসে ৫০০ টাকা স্কলারশিপ পেয়ে যাবেন। কর্ণাটক ও পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের কমপক্ষে ৭৫ শতাংশ (মেয়েদের জন্য ৭০ শতাংশ) নম্বর পেয়ে থাকতে হবে।

কি কি ডকুমেন্টস প্রয়োজন?

সীতারাম জিন্দাল স্কলারশিপে আবেদনের জন্য আবেদনকারীর নিম্নলিখিত Document গুলি থাকতে হবে।

  • পরিচয় পত্র (আধার/ভোটার কার্ড)।
  • বার্থ সাটিফিকেট।
  • শেষ ফাইনাল পরীক্ষার মার্কশীট।
  • পাসপোর্ট মাপের রঙিন ছবি।
  • নতুন কোর্সে ভর্তির স্লিপ।
  • Physically Challenged Certificate (প্রযোজ্য হলে)।
  • যেসকল ছাত্র-ছাত্রী হোস্টেলে থাকেন, তাদের হোস্টেল তত্ত্বাবধায়ক প্রদত্ত Living Certificate।

আবেদন প্রক্রিয়া:-

এই স্কলারশিপে আবেদনের জন্য আগ্রহী প্রার্থীদের sitaramjindalfoundation.org সাইটে গিয়ে প্রথমে আবেদন পত্রটি প্রিন্ট করে তা ভালোভাবে পূরণ করুন। আবেদন পত্রটি প্রয়োজনীয় ডকুমেন্টস এর সাথে নিম্নলিখিত Address এ ডাকযোগে পাঠান।

আরও পড়ুনঃ এবার থেকে প্রতিমাসে ব্যাঙ্ক অ্যাকাউন্টে দু’বার করে টাকা পাবেন রাজ্যের মহিলারা।

আবেদনপত্র পাঠানোর ঠিকানা:-

অসম, অরুনাচল প্রদেশ, মনিপুর, সিকিম, পঞ্জাব, রাজস্থান, উত্তরপ্রদেশ, বিহার ঝাড়খণ্ড, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড, জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, ঝাড়খণ্ড, ওড়িশা, মধ্যপ্রদেশ, নাগাল্যান্ড, হরিয়ানা, ছত্তিসগড়, পশ্চিমবঙ্গ ও দিল্লী। এই রাজ্যগুলির আবেদনকারীরা নীচের ঠিকানায় দরখাস্ত পাঠাবেন।

The Trustee,
Sitaram Jindal Foundation
11 Green Avenue, Vasant Kunj
Sector D 3, New Delhi, 110070

অন্ধ্রপ্রদেশ, দাদরা ও নগর হাভেলি, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, দমন ও দিউ, লাক্ষাদ্বীপ, পুদুচেরী, গুজরাট, তেলেঙ্গানা, গোয়া, কেরল, তামিলনাড়ু, কর্ণাটক, গুজরাট ও মহারাষ্ট্রের পড়ুয়ারা দরখাস্ত পাবেন নিম্নের ঠিকানায়।

The Trustee,
Sitaram Jindal Foundation
Jindal Nagar, Tumkur Road
Bangalore, 560073

ডেডলাইন:-

সীতারাম জিন্দাল স্কলারশিপে আবেদনের কোনো নির্দিষ্ট সময়সীমা নেই। আগ্রহী শিক্ষার্থীরা ডিগ্রি কোর্স চলাকালে শীঘ্রই এই স্কলারশিপের জন্য আবেদন করুন।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের নিত্যনতুন ও খুটিনাটি আপডেট সবার আগে পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হোন নীচের লিঙ্কে ক্লিক করে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ: Link

Like Facebook Page