Â

প্রত্যেক পড়ুয়া পাবেন ৫,০০০ টাকা প্রতি মাসে। আবেদন করুন NEST 2023 এ।

যদি আপনি উচ্চশিক্ষার জন্য স্কলারশিপের খোঁজ করছেন তাহলে আপনার জন্য রয়েছে সুখবর। আজ এমন একটি স্কলারশিপ সম্বন্ধে আলোচনা করতে চলেছি যার মাধ্যমে আপনি পড়াশোনার সমস্ত খরচ পেয়ে যাবেন। এটি ভারত সরকার প্রদত্ত একটি কেন্দ্রীয় বৃত্তি। এই স্কলারশিপে আবেদন করলে মাসিক পাঁচ হাজার টাকা বৃত্তি সহ বার্ষিক ২০,০০০ টাকা অতিরিক্ত গ্রীষ্মকালীন ইন্টার্নশিপ হিসেবে পেয়ে যাবেন। এই স্কলারশিপ পেতে হলে শিক্ষাগত যোগ্যতা কি থাকতে হবে, আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত নীচে বর্ণনা করা হলো।

১০+২ এর পর যারা দেশের প্রথম সারির কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে বেসিক সায়েন্স অথবা মৌলিক বিজ্ঞান (Physics, Chemistry, Mathematics & Biology) নিয়ে পড়তে চাইছেন তাদের জন্য প্রতিবছর এই বৃত্তি প্রদান করে থাকে Department of Atomic Energy, Govt. of India। আপনার যদি বিজ্ঞানের গবেষণা বিষয়ে আগ্রহ থাকে তবে এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন। যোগ্য নির্বাচিত হলে প্রতি মাসে ৫,০০০ টাকা লেখাপড়ার জন্য আর্থিক সহায়তা পেয়ে যাবেন।

কি কি কোর্স পড়ানো হয়? কোথায় ভর্তি হবেন?

এই স্কলারশিপের জন্য যোগ্য নির্বাচিত হলে National Institute for Science Education and Research, Bhubaneswar বা সংক্ষেপে NISER, Bhubaneswar এবং University of Mumbai এর Department of Atomic Energy and Centre for Excellence in Basic Sciences, সংক্ষেপে UM DAE, CEBS এর ভর্তি হওয়ার সুযোগ পাবেন। এই শিক্ষা প্রতিষ্ঠান গুলি দেশের প্রথম সারির (Tier-I) কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠান।

আরও পড়ুন: ইমেইল করলে পাবেন ১০,০০০ টাকা। আবেদন করুন পারম্পরিক স্কলারশিপে।

এই বৃত্তি পেলে আপনার মেধা ও পছন্দ অনুযায়ী কাউন্সেলিং এর মাধ্যমে গণিত, পদার্থবিজ্ঞান, রসায়নবিদ্যা ও জীববিজ্ঞানের Integrated Master’s Degree Programme (B.Sc.+ M.Sc) এ ভর্তি হতে পারবেন। এছাড়াও আপনার যোগ্যতা ও অভিজ্ঞতা অনুযায়ী মৌলিক বিজ্ঞানের গবেষণা স্তরে বিভিন্ন Research Institute এ গবেষণার সুযোগ পেয়ে যাবেন।

আবেদনের যোগ্যতা:-

এই স্কলারশিপে আবেদন জন্য আপনার নিম্নলিখিত যোগ্যতা গুলি থাকতে হবে।

  • আপনাকে সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিজ্ঞান বিভাগে (গণিত, পদার্থবিদ্যা, রসায়ন, জীববিদ্যা/কম্পিউটার বিজ্ঞান) ১০+২ পাস করে থাকতে হবে।
  • ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে (SC, ST দের ক্ষেত্রে ৫৫% নম্বর পেলেও যোগ্য)।
  • আবেদনকারীকে ১ আগস্ট, ২০০৩ এর পরে জন্মগ্রহণ করে থাকতে হবে।
  • ২০২৩ এ এই বৃত্তি পাওয়ার জন্য কেবল আবেদনকারীকে ২০২১, ২০২২ অথবা ২০২৩ সালে দ্বাদশ পাস করে থাকতে হবে।

এন্ট্রান্স পরীক্ষা:-

কেন্দ্রীয় সরকারের Department of Atomic Energy, Govt. of India প্রদত্ত এই স্কলারশিপ পাওয়ার জন্য নেস্ট (National Entrance Screening Test) ২০২৩ বসতে হবে প্রার্থীদের।

আবেদন পদ্ধতি:-

এই স্কলারশিপ পাওয়ার জন্য এবং প্রবেশিকা পরীক্ষায় বসার জন্য প্রার্থীকে www.nestexam.in ওয়েবসাইটে গিয়ে প্রথমে বৈধ ইমেইল আইডি ও মোবাইল নম্বর দিয়ে নাম রেজিষ্ট্রেশন করিয়ে নিতে হবে। রেজিষ্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে Apply Now এ ক্লিক করুন। এখন প্রয়োজনীয় নথি সহ অনলাইন আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করুন।

nest-2023

আবেদনের সময় ছবি, সিগনেচার ও প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাটে স্ক্যান করে নেবেন। সমস্ত তথ্য ভালোভাবে পূরণ করে ১২০০ টাকা আবেদন ফি (SC,ST দের ক্ষেত্রে ৬০০ টাকা) অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে পাঠাতে হবে। এছাড়া অফলাইনে ডিমান্ড ড্রাফটের মাধ্যমেও টাকা পাঠাতে পারবেন। পেমেন্ট সফল হলে কম্পিউটার জেনারেটেড অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করে নেবেন ভবিষ্যৎ রেফারেন্সের জন্য।

গুরুত্বপূর্ণ তারিখ, কাউন্সেলিং:-

২৭ ফেব্রুয়ারী, ২০২৩ থেকে এবছরের বৃত্তির জন্য আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। ১৭ মে, ২০২৩ পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলবে। ১২ জুন থেকে রেজিষ্ট্রেশন আইডি ও পাসওয়ার্ড দিয়ে অনলাইনে হল টিকিট ডাউনলোড করতে পারবেন আবেদনকারীরা। পরীক্ষা হবে ২৪ জুন, ২০২৩। ১০ জুলাই, ২০২৩ ফলাফল ঘোষণা করা হবে। কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে জুলাই এর তৃতীয় সপ্তাহে।

বৃত্তির পরিমাণ:-

মুম্বই বিশ্ববিদ্যালয় ও উড়িষ্যার নিসার এ যেকোনো কোর্সে ভর্তি হলে বছরে ৮০,০০০ টাকা বৃত্তি (৬০,০০০ টাকা বৃত্তি+অতিরিক্ত গ্রীষ্মকালীন ইন্টার্নশিপ ২০,০০০ টাকা) পাবেন ছাত্র-ছাত্রীরা।

পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত (পরীক্ষা কেন্দ্র, সিলেবাস ইত্যাদি):-

NEST 2023 পরীক্ষা হবে সম্পূর্ণ অনলাইন পদ্ধতিতে। MCQ টাইপের মোট ২০০ নম্বরের ৩ ঘন্টার পরীক্ষা হবে এইসব বিষয়ে,

বিষয়নম্বর বিভাজন
জেনারেল নলেজ৫০
পদার্থবিদ্যা৫০
রসায়ন৫০
গণিত৫০
জীববিদ্যা৫০
মোট সময়=৩ ঘন্টাপূর্ণমান= ২০০

আরও পড়ুন: আবেদন করুন বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপে এবং পেয়ে যান বার্ষিক ২৪,০০০ টাকা সহ আনুষঙ্গিক খরচ।

১ম বিভাগ জেনারেল নলেজ আবশ্যিক এবং ২য় বিভাগ পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞানের মধ্যে যেকোনো তিনটি বিষয় উত্তর করতে হবে। আপনি চাইলে চারটি বিষয়ই Attend করতে পারেন। যে বিষয় গুলিতে বেশি নম্বর পাবেন সেই অনুযায়ী মেধা তালিকায় স্থান পাবেন আপনি।

ভারতবর্ষের প্রায় সমস্ত বড়ো শহরে পরীক্ষা কেন্দ্র থাকবে। পশ্চিমবঙ্গে পরীক্ষা হবে শিলিগুড়ি ও কলকাতায়। এই বৃত্তির মাধ্যমে মুম্বই বিশ্ববিদ্যালয়ে ৪৭ টি সিট এবং ওড়িশার নিসার এ ১৩২ টি সিট রয়েছে। এই পরীক্ষার প্রস্তুতির জন্য 11th ও 12th এর National Council of Educational Research and Training এর বইগুলো অনুসরণ করতে পারেন।

কর্মসংস্থান:-

ইন্টিগ্রেটেড বিএসসি ও এসএসসি কোর্স সম্পন্ন করার পর গবেষণা স্তরে Bhaba Atomic Research Centre, ও দেশের বিভিন্ন গবেষণাগারে বিজ্ঞানী, প্রোজেক্ট অ্যাসোসিয়েট কাজের বিস্তর সুযোগ রয়েছে।

অফিশিয়াল ওয়েবসাইট:- www.nestexam.in

Like Facebook Page