Â

ICCR স্কলারশিপে প্রতিমাসে পাবেন ২৫,০০০ টাকা। আবেদন পদ্ধতি জানুন।

ICCR স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ ঘোষণা। ICCR স্কলারশিপে আবেদন করুন আর পেয়ে যান প্রতি মাসে ২৫,০০০ টাকা পর্যন্ত। এই স্কলারশিপে আবেদন করলে পড়াশোনার খরচ, হোস্টেল খরচ এবং টিউশন ফি পেয়ে যাবেন। ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাসেই এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন। ভারতের প্রতিবেশী দেশ যেমন- বাংলাদেশ সহ একাধিক রাষ্ট্র থেকে পড়ুয়ারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন।

বাইরের দেশের ছাত্র ছাত্রী যারা ভারতের বিভিন্ন নাম করা শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হতে চাইছেন তাদের জন্য Indian Council for Cultural Relations এই বৃত্তি প্রদান করে থাকে। প্রতিবেশী ও অন্যান্য দেশগুলির সাথে সাংস্কৃতিক সুসম্পর্ক বজায় রাখতে প্রবাসী শিক্ষার্থীদের প্রতি বছর এই Cultural Scholarship দিয়ে থাকে ভারত সরকার। ভারতের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্সে ভর্তি হতে এবং এই বৃত্তি পাওয়ার জন্য মূলত আন্তর্জাতিক মানের একটি প্রবেশিকা পরীক্ষা নিয়ে থাকে ICCR।

ICCR স্কলারশিপের মাধ্যমে ভারতের Central ও State Institution গুলিতে একমাত্র মেডিক্যাল ডিগ্রি কোর্স ব্যতীত অন্যান্য বিষয় যেমন- কলা, বানিজ্য বিজ্ঞান, বিজনেস ও প্রযুক্তিবিদ্যার মতো কোর্সে ভর্তি হতে পারবেন ছাত্র ছাত্রীরা। সারা বিশ্বের শতাধিক দেশ থেকে পাঁচ হাজারেরও বেশি ছাত্র-ছাত্রী প্রতিবছর এই বৃত্তি পেয়ে থাকেন। এই বৃত্তির মাধ্যমে স্নাতক, স্নাতকোত্তর ও গবেষণার মতো বিষয়ে আবেদন করা যায়। আবেদনের জন্য কি যোগ্যতা থাকতে হবে? আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত জানতে শেষ পর্যন্ত পড়ুন।

আরও পড়ুন:- মাধ্যমিকে সবাই পাস। মঙ্গলবার প্রকাশিত হতে চলেছে দশমের ফলাফল।

কারা আবেদন করতে পারবেন?

  • এই স্কলারশিপের মাধ্যমে স্নাতক কোর্সে আবেদনের জন্য, শিক্ষার্থীকে তার দেশের সরকার স্বীকৃত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে ৬০ শতাংশ নম্বর পেয়ে Higher Secondary পাস হতে হবে।
  • বিজ্ঞান অথবা Engineering কোর্সে আবেদনের জন্য 10+2 স্তরে অবশ্যই Physics, Chemistry, Mathematics, Statistics , Biology কিম্বা Computer Science নিয়ে পড়ে থাকতে হবে। সেইসঙ্গে বোর্ডের বার্ষিক পরীক্ষায় ন্যূনতম ৬০% নম্বর পেতে হবে।
  • যে বিষয়ে মাস্টার্স কোর্সে আবেদন করতে চাইছেন সেই বিষয়ে স্নাতক স্তরে ৬০ শতাংশ নম্বর পেয়ে উত্তীর্ণ হতে হবে।
  • পিএইচডি এর জন্য স্নাতক কোর্সে ৬০% নম্বর পেয়ে থাকতে হবে।
  • MBA কোর্সে আবেদনের জন্য অবশ্যই বৈধ GMAT Rank থাকা বাঞ্ছনীয়।

কিভাবে আবেদন করবেন?

ICCR স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক ভিনদেশী বিদ্যার্থীরা a2ascholarships.iccr.gov.in এ গিয়ে আবেদন জমা করতে পারেন। ওয়েবসাইটে গিয়ে Declaration এবং Term & Conditions ভালোবাবে পড়ুন। এরপর প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে Application Form ও Medical Fitness Form যত্ন সহকারে পূরণ করুন এবং অনলাইন দরখাস্ত সাবমিট করুন।

iccr-2023

কি কি ডকুমেন্টস প্রয়োজন?

ভারতীয় সংসদের সাংস্কৃতিক স্কলারশিপের জন্য বিদেশি পড়ুয়াদের নিম্নলিখিত ডকুমেন্টস গুলি রেডি রাখতে হবে।

  • আবেদনকারীদের অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে।
  • নিজের দেশের কোনো Government Doctor এর সিল-সই করা শারীরিক সক্ষমতার শংসাপত্র সংগ্রহ করতে হবে।
  • আবেদনকারীর নিজের দেশের শিক্ষা প্রতিষ্ঠানের যেকোনো দু’জন শিক্ষকের সুপারিশ পত্র।
  • সাম্প্রতিককালে তোলা রঙিন ছবি।
  • গেজেটেড অফিসার কর্তৃক প্রদত্ত বার্ষিক আয়ের প্রমাণপত্র।
  • একটি বৈধ ইমেইল আইডি।
  • বৈধ মোবাইল নম্বর।
  • শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট। Association of Indian Universities কর্তৃক গ্রাহ্য হতে হবে।

আরও পড়ুন:- সীতারাম জিন্দাল স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। আবেদন করলে পাবেন ৫০,০০০ টাকা।

ভর্তি প্রক্রিয়া:-

আইসিসিআর স্কলারশিপ নির্বাচন প্রক্রিয়ায় এবছর অংশ নেয়ার জন্য শিক্ষার্থীদের ICCR Scholarship Test ২০২৩ এ বসতে হবে। আবেদনকারী নিজের দেশের Indian Embassy তে গিয়ে আবেদন করতে পারেন। বিশ্বের বিভিন্ন দেশে অবস্থিত ভারতীয় দূতাবাসই এই নির্বাচনী প্রবেশিকা পরীক্ষার বন্দোবস্ত করে থাকে।

যে বিষয়ের জন্য আবেদন করবেন, সেই বিষয়, ইংরেজি ভাষা এবং Grammar & Vocabulary এর ওপর ভিত্তি করে Test নেওয়া হয়। Written এ সফল হলে Interview Round। এই স্কলারশিপ জন্য মেধাতালিকায় স্থান পাওয়ার জন্য নির্বাচিত হলে আপনাকে ICCR- Indian Embassy এর পক্ষ থেকে একটি Confirmation Mail পাঠানো হবে।

Limitations & Restrictions:-

  • এই স্কলারশিপের মাধ্যমে ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে ডাক্তারী (Medicine) কোর্সে ভর্তি হতে পারবেন না।
  • এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানে নির্দিষ্ট Admission Fees দিয়ে ভর্তি হবেন। ভর্তির পরে ওই শিক্ষার্থী ICCR এর পক্ষ থেকে থাকা, খাওয়া ও পড়াশোনার জন্য প্রতি মাসে বৃত্তি পাবেন।
  • যেকোনো পাঁচটি বিশ্ববিদ্যালয়/কলেজ/শিক্ষা প্রতিষ্ঠানের জন্য আবেদন করতে পারবেন।

সুযোগ-সুবিধা:-

এই স্কলারশিপের জন্য একবার নির্বাচিত হয়ে গেলে ভারত সরকারের আয়ুষ বিভাগ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনার জন্য বইপত্র, থাকা-খাওয়া সহ টিউশন ফি ইত্যাদি যাবতীয় খরচ পেয়ে যাবেন। শিক্ষা প্রতিষ্ঠানের হোস্টেলেও থাকতে পারবেন।

iccr-scholarship

আরও পড়ুন:- রেশন গ্রাহকেরা পাবেন এলপিজি গ্যাসের সুবিধা। রেশন দোকানেই মিলবে রান্নার গ্যাস সিলিন্ডার।

স্কলারশিপের পরিমাণ:-

ICCR কর্তৃক ছাত্র-ছাত্রীদের বিভিন্ন কোর্সের জন্য ভিন্ন ভিন্ন পরিমাণ বৃত্তি দিয়ে থাকে ভারত সরকার।

Graduation INR 18,000
Post Graduation INR 20,000
Ph.D INR 22,000
Post Doctorate INR 25,000

বাংলাদেশ এর শিক্ষার্থীরা অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে সুবর্ণ জয়ন্তী স্কলারশিপের জন্য আবেদন করবেন।

আবেদনের তারিখ:-

ICCR স্কলারশিপে আবেদনের ক্ষেত্রে, যে শিক্ষাবর্ষে ভর্তি হবেন তার আগের বছরই Indian Embassy বা Official Website এ খোঁজ নিয়ে আবেদন করতে হবে। প্রত্যেক বছর ফেব্রুয়ারী মাসে আবেদন প্রক্রিয়া শুরু হয়। প্রায় দু’মাস পর্যন্ত আবেদন প্রক্রিয়া চলে। এবছরের জন্য আবেদন প্রক্রিয়া সমাপ্ত হয়েছে। যারা ২০২৫ এ ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন কোর্সে ভর্তি হবেন তাদের আগামী বছর অর্থাৎ ২০২৪ এ ফেব্রুয়ারী-এপ্রিল এর মধ্যে ICCR স্কলারশিপের জন্য আবেদন করতে হবে।

এরকম নিত্যনতুন স্কলারশিপ সম্বন্ধে বিস্তারিত আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন।

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page