Â

মাধ্যমিকে সবাই পাস। দশমের রেজাল্ট নিয়ে মস্ত বড়ো আপডেট এইমাত্র উঠে এলো।

এবার মাধ্যমিকে সবাই পাস। ২০২৩ সালের দশম বোর্ডের পরীক্ষার ফলাফল নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদের তরফে। রেকর্ড সংখ্যক পরীক্ষার্থীকে পাস করানো হবে এই বছর। বাড়বে পাসের হারও। মাধ্যমিক পরীক্ষা খারাপ হলেও চিন্তার কোনো বিষয় নেই ঘোষণা দিয়ে জানালেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এতদিন মাধ্যমিক পরীক্ষার ফলাফল নিয়ে চিন্তিত ছিলেন পরীক্ষার্থী থেকে অভিভাবক সকলেই। এবার মাধ্যমিকে বেশিরভাগ ছাত্র ছাত্রীকে পাস করানোর জন্য নবান্নের তরফে সরকারি নোটিশ এসে পৌঁছেছে মধ্য শিক্ষা পর্ষদের কাছে।

এবছর ২৩ শে ফেব্রুয়ারী, ২০২৩ থেকে ৪ ঠা মার্চ, ২০২৩ পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে শিক্ষার্থীদের জীবনের প্রথম মাইলস্টোন পরীক্ষা তথা রাজ্যের অন্যতম মেগা পরীক্ষা Secondary Examination। স্বাভাবিকভাবেই এই পরীক্ষার ফলাফল নিয়ে উত্তেজনা ও চিন্তার মধ্যে ছিলেন অভিভাবক তথা শিক্ষার্থীরা। এবার সেই অপেক্ষার অবসান হতে চলেছে। প্রকাশ পেতে চলেছে মাধ্যমিক ২০২৩ পরীক্ষার ফলাফল। নিয়মমতো মাধ্যমিক পরীক্ষার তিন মাসের মধ্যে ফলাফল প্রকাশ করে মধ্য শিক্ষা পর্ষদ। সেইমতো পর্ষদকে মে মাসের মধ্যে মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে নোটিশ পাঠায় রাজ্য শিক্ষা দপ্তর। বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে উঠে আসা সর্বশেষ আপডেট অনুযায়ী খবর, সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ ই মে মঙ্গলবার প্রকাশিত হতে চলেছে এবছরে মাধ্যমিক পরীক্ষার ফলাফল।

আরো পড়ুন: আধার কার্ড সংক্রান্ত জালিয়াতি রুখতে বড়ো সিদ্ধান্ত কেন্দ্রের। চালু হলো মাস্কড আধার কার্ড পরিষেবা।

সকাল ন’টা থেকে পর্ষদের অফিশিয়াল ওয়েবসাইট ও আনন্দ বাজার পত্রিকায় মেসেজের মাধ্যমেও মাধ্যমিকের রোল নম্বর ও জন্ম তারিখ দিয়ে ফলাফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। সকাল ৯ টা তেই সাংবাদিক সম্মেলন করে মাধ্যমিকের ফলাফল প্রকাশ করবে রাজ্য মধ্য শিক্ষা পর্ষদ। দুপুর বারোটা থেকে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার ফলাফল সংক্রান্ত মার্কশীট ও সার্টিফিকেট সংগ্রহ করতে পারবেন ছাত্র ছাত্রীরা।

রাজ্যের ২০২৩ সালের পঞ্চায়েত নির্বাচন এগিয়ে আসছে। বেজে গিয়েছে ভোটের দামামা। সেজন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশেও শীঘ্রতা করা হচ্ছে। সেজন্য রাজ্যের দুই মেগা পরীক্ষার পাসের হার নিয়ে মাধ্যমিক বোর্ড ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের কাছে নোটিশ পাঠানো হয়েছে নবান্নের তরফে। নোটিশে জানানো হয়েছে, এবার রেকর্ড সংখ্যক পরীক্ষার্থীকে পাস করানো হয়েছে। বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, ম্যাক্সিমাম পরীক্ষার্থী প্রথম বিভাগ (৪০০ থেকে ৫০০ এর মধ্যে নম্বর) পেতে চলেছেন। এছাড়াও এবারের পরীক্ষায় ইতিহাস ও অঙ্কের মতো বিষয়ে প্রশ্নপত্র কঠিন করার পাশাপাশি প্রশ্নপত্রের নিয়ম লঙ্ঘন করার অভিযোগ ওঠে। সেই বিষয়টি মাথায় রেখে নবান্নের নির্দেশমতো ছাত্র-ছাত্রীদের গ্রেস নম্বর দিয়ে পাস করিয়ে দেওয়া হয়েছে।

mp-exam-2023

এদিন মাধ্যমিক পরীক্ষা নিয়ে সাংবাদিকদের প্রশ্নে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, আগেকার সময়ে বেশি নম্বরই দেওয়া হতো না। পরীক্ষকদের হাত থেকে নম্বরই খসতো না। CBSE ও ICSE বোর্ডের পরীক্ষায় শিক্ষার্থীরা প্রচুর নম্বর পেয়ে থাকে (৯৮-১০০ শতাংশ)। তাই তাদের সাথে একই লেবেলে বাংলার ছেলে মেয়েরা যাতে প্রতিযোগিতা করতে পারে তার জন্য পরীক্ষার প্রশ্নপত্র কঠিন হলেও সহানুভূতি প্রদর্শন করে সকলকে গ্রেস নম্বর দিয়ে দেওয়ার কথা বলেছেন মুখ্যমন্ত্রী। যাদের পরীক্ষা খারাপ বা মোটামুটি হয়েছে তাদের চিন্তার কোনো কারণ নেই। কেননা গ্রেস নম্বর দিয়ে তাদেরও পাস করানোর চেষ্টা করা হয়েছে। তবে যারা একদমই নম্বর পাননি বা সাদা খাতা জমা দিয়েছেন তারা কৃতকার্য হতে পারেননি। তবে অকৃতকার্য হওয়া ছাত্র ছাত্রীর সংখ্যাটা নেহাতই কম।

আরো পড়ুন: ফেরৎ দিতে হবে স্বাস্থ্য সাথী প্রকল্পের টাকা। বড়ো ঘোষণা নবান্নের।

যেহেতু মাধ্যমিক পরীক্ষার ফলাফল ঘোষণার ঘন্টা ও ভোটের দামামা বেজে গিয়েছে। তাই মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের কাউন্ট ডাউন শুরু হয়ে গিয়েছে। ফলাফল জানার জন্য শিক্ষার্থী থেকে অভিভাবক সকলেই অধীর আগ্রহে দিন গুনছেন। এখন তাই সকলের চোখ রয়েছে সংবাদ শিরোনামের পর্দায়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল সংক্রান্ত সমস্ত আপডেট সবার আগে পেতে আজই নীচের দেয়া লিঙ্কে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন।

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page