Â

GDS এর তৃতীয় ও চতুর্থ মেরিট লিস্ট প্রকাশিত? গ্রামীণ ডাক সেবকের নতুন নিয়োগ কবে?

কেন্দ্র সরকারের অধীন বিভিন্ন পোস্টাল সার্কেলে গ্রামীণ ডাক সেবক পদে নিয়োগের যে বিজ্ঞপ্তি ২০২২ সালে বেরিয়েছিল তার প্রথম ও দ্বিতীয় মেরিট লিস্ট ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে। ডকুমেন্টস ভেরিফিকেশন প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে এই দুই মেধাতালিকার প্রার্থীদের। এবার তৃতীয় ও চতুর্থ মেরিট লিস্ট নিয়ে অধীর আগ্রহে দিন গুনছেন চাকরিপ্রার্থীরা। পরবর্তী মেধাতালিকা কবে প্রকাশিত হবে? যারা মেধাতালিকায় নাম থাকা সত্ত্বেও Documents Verification এ অংশগ্রহণ করেননি তারা কি নতুন নিয়োগ বিজ্ঞপ্তি বেরোলে আবেদন করতে পারবেন? পোস্টাল সার্কেলের জিডিএস এর নতুন নিয়োগ বিজ্ঞপ্তি কবে বেরোবে ইত্যাদি তথ্যের বিস্তারিত আপডেট নিয়ে আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

কেন্দ্রের ২৩ টি পোস্টাল সার্কেলে প্রথম ও দ্বিতীয় মেধাতালিকার মাধ্যমে ইতিমধ্যেই বেশিরভাগ শূন্যপদ পূরণ হয়ে গিয়েছে। ১১ এপ্রিল দ্বিতীয় মেধাতালিকা প্রকাশের পরে ২১ শে এপ্রিল পর্যন্ত ভেরিফিকেশনের সময় দেওয়া হয়েছিল যা পরে ২৬ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়েছে। যে যে পোস্টাল সার্কেলে শূন্যপদ পড়ে রযেছে সেগুলোতে নিয়োগের জন্য খুব শীঘ্রই তৃতীয় মেধাতালিকা বের করা হবে। বিভিন্ন মাধ্যম সূত্রে খবর, মে মাসের ১৫ তারিখের মধ্যে তৃতীয় ও চতুর্থ মেধাতালিকা বের হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সরকারি নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে, ৩০ জুন, ২০২৩ এর পর আর এই নিয়োগ বিজ্ঞপ্তির কোনো মেরিট লিস্ট বের করা হবে না অর্থাৎ ৩০ জুনের পরে আর মেধাতালিকা বের হওয়া বা প্রার্থী নিয়োগের কোনো সম্ভাবনা নেই। ৩০ জুনের মধ্যে যাদের মেধাতালিকায় নাম থাকবে তারাই চাকরি পাওয়ার জন্য বিবেচিত হবেন।

আরো পড়ুন: ফেরৎ দিতে হবে স্বাস্থ্য সাথী প্রকল্পের টাকা। বড়ো ঘোষণা নবান্নের।

দেখা গিয়েছে, প্রথম মেধাতালিকায় ডকুমেন্টস ভেরিফিকেশন, শূন্যপদ পূরণ ও নিয়োগের ক্ষেত্রে CutOff যথেষ্ট বেশি ছিল। যদিও দ্বিতীয় মেধাতালিকার ভেরিফিকেশন ও নিয়োগের ক্ষেত্রে কাটঅফ কিছুটা কম গিয়েছে। তবে তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হলে ভেরিফিকেশন এর জন্য Cutoff তুলনামূলকভাবে অনেকটাই কম যাবে। ফলত বহু চাকরিপ্রার্থীর তৃতীয় ও চতুর্থ মেধাতালিকার মাধ্যমে GDS পদে নিয়োগের প্রবল সম্ভাবনা রয়েছে। তাই যাদের মাধ্যমিকের নম্বর একটু বেশি রযেছে (৮০ শতাংশের ওপরে) তারা এবারে চাকরি পেয়ে যেতে পারেন।

gds-2023

মেধাতালিকা কিভাবে দেখবেন?

মেধাতালিকায় আপনার নাম আছে কিনা তা দেখার জন্য প্রথমে https://indiapostgdsonline.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে Candidates Corner এ গিয়ে Shortlisted Candidates এ ক্লিক করুন। এবার আপনার রাজ্য নির্বাচন করে List of Shortlisted Candidates এর ওপর ক্লিক করলে ডকুমেন্টস ভেরিফিকেশনের জন্য নির্বাচিত প্রার্থীর তালিকা ডাউনলোড হয়ে যাবে। তালিকায় আপনার নাম আছে কিনা সার্চ করে দেখতে পারেন।

আরো পড়ুন: সীতারাম জিন্দাল স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। আবেদন করলে পাবেন ৫০,০০০ টাকা।

ডকুমেন্টস ভেরিফিকেশন কোথায় হবে?

শর্টলিস্টেড প্রার্থীরা ডকুমেন্টস ভেরিফিকেশন এর জন্য, যে প্রার্থী যে সার্কেলের জন্য জিডিএস পদে নির্বাচিত হয়েছেন, উক্ত প্রার্থীদের সংশ্লিষ্ট পোস্টাল সার্কেলে হেড ডিভিশনে কোনো সরকারি অফিসার কর্তৃক প্রত্যয়িত করে প্রয়োজনীয় ডকুমেন্টস নিয়ে উপস্থিত হতে হবে নির্দিষ্ট তারিখের মধ্যে।

অন্যদিকে কেন্দ্র সরকারের বিভিন্ন পোস্টাল সার্কেলে নতুন করে জিডিএস নিয়োগের বিজ্ঞপ্তি এখনো প্রকাশিত হয়নি। কিন্তু যেহেতু ২০২২ সালের বিজ্ঞপ্তির নিয়োগ প্রক্রিয়ার সময়সীমা ৩০ জুন পর্যন্ত বেঁধে দেওয়া হয়েছে, তাই জুন মাসের পর ২০২৩ সালের নতুন পোস্ট অফিস নিয়োগ বিজ্ঞপ্তি আসতে পারে বলে বিভিন্ন মাধ্যম সূত্রে খবর। যারা বিভিন্ন চাকরির জন্য চেষ্টা করছেন। কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন চাকরির আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন নীচের লিঙ্কে ক্লিক করে।

হোয়াটসঅ্যাপ গ্রুপঃ Link

Like Facebook Page