যুবশ্রী প্রকল্পে আবারো নতুন তালিকা প্রকাশ। সকল বেকার পেতে চলেছেন প্রতি মাসে ১,৫০০ টাকা ভাতা।

রাজ্যের যেসমস্ত বেকার যুবক-যুবতী এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে Yuvasree Prakalpa তে নাম নথিভুক্ত করেছেন তাদের জন্য সুখবর। যুবশ্রী প্রকল্পে ২০২৩ সালে নতুন প্রার্থীদের ওয়েটিং লিস্ট প্রকাশ করলো রাজ্য সরকার। নীচের পদ্ধতি অবলম্বন করে দেখে নিন অপেক্ষমান তালিকায় আপনার নাম আছে কিনা। যদি প্রকাশিত যুবশ্রী প্রকল্পের ওয়েটিং তালিকায় আপনার নাম উঠে থাকে তবে খুব শীঘ্রই আপনাকে টাকা পাওয়ার জন্য Annexure-II ফর্মটি পূরণ করে প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে নিকটতম Employment Exchange Office এ জমা করতে হবে। নাহলে নাম উঠলেও এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হবেন আপনি।

মোট ৪৩৫ পাতার ওয়েটিং তালিকা প্রকাশ করেছে রাজ্য সরকার। যুবশ্রী প্রকল্পে রাজ্যের বেকার যুবতীদের প্রত্যেক মাসে ১,৫০০ টাকা বেকারভাতা দিয়ে থাকে রাজ্য সরকার। যেসকল যুবক যুবতী পড়াশোনা শেষ করে চাকরির জন্য চেষ্টা করছেন অথবা ব্যাবসা করবেন বলে ঠিক করেছেন তাদের আর্থিক সহায়তা হিসেবে মাসিক এই ভাতা দিয়ে থাকে সরকার। এছাড়াও উদীয়মান স্বনির্ভর কর্মসংস্থান প্রকল্পে ব্যবসার জন্য ৫০,০০০ টাকা পর্যন্ত লোন দিয়ে থাকে রাজ্য সরকার। যার মধ্যে ২৫ শতাংশ পর্যন্ত অনুদান দিয়ে থাকে সরকার।

আরো পড়ুন: গ্রামীণ ডাক সেবক ২০২৩ এর মেধাতালিকা প্রকাশিত। পোস্ট অফিসের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি

এদিন প্রকাশিত সরকারি ওই নির্দেশিকায় জানানো হয়েছে, যুবশ্রী প্রকল্পের নতুন ওয়েটিং তালিকা প্রকাশ পেয়েছে। যেসকল কর্মপ্রার্থীর নাম যুবশ্রীর নতুন অপেক্ষমান তালিকায় আছে তাদের ১ জুন ২০২৩ এর মধ্যে এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে Annexure-I ফর্ম পূরণ করে নিকটবর্তী Employment Exchange Office এ গিয়ে Annexure-II ফর্ম প্রয়োজনীয় ডকুমেন্টস সহ জমা করার জন্য বলা হচ্ছে। ফর্ম এমপ্লয়মেন্ট ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইটেই পেয়ে যাবেন।

এছাড়াও যুবশ্রী প্রকল্প সংক্রান্ত আরেকটি গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে। এখন থেকে যুবশ্রী প্রকল্পে নতুন করে নাম নথিভুক্ত করতে চাইলে নথি যাচাইকরণ এর জন্য আর এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে গিয়ে আবেদনপত্র জমা করতে হবে না। বরং এই প্রক্রিয়া অনেক সহজতর করা হয়েছে। সরকারের তরফে জানানো হয়েছে, যুবশ্রী প্রকল্পের অনলাইন রেজিষ্ট্রেশন ও আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে দিলেই অনলাইন নিবদ্ধকরণ ও যাচাইকরণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে। যাচাইকরণ সফল হলে SMS এর মাধ্যমে আবেদনকারীদের যুবশ্রী প্রকল্পের আইডি ও পাসওয়ার্ড পাঠিয়ে দেওয়া হবে। যাচাইকরণ অসফল হলে কারণ উল্লেখ করে তা জানানো হবে। পরে আবারো যাচাইকরণ প্রক্রিয়ায় নিবন্ধন করতে পারবেন।

yuvasree-2023

যুবশ্রী প্রকল্প সংক্রান্ত কোনো জিজ্ঞাস্য থাকলে এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জ অফিসে যোগাযোগ করতে পারেন। এছাড়া তথ্যমিত্র কেন্দ্র ও বাংলা সহায়তা কেন্দ্র থেকেও এই প্রকল্প সংক্রান্ত যাবতীয় সমস্যার সমাধান পেয়ে যাবেন যুবশ্রী প্রকল্পে আবেদনকারী।

আরো পড়ুন: ফেরৎ দিতে হবে স্বাস্থ্য সাথী প্রকল্পের টাকা। বড়ো ঘোষণা নবান্নের।

যুবশ্রীর তালিকায় আপনার নাম আছে কিনা কিভাবে দেখবেন?

২০২৩ সালের যুবশ্রী প্রকল্পের নতুন ওয়েটিং তালিকায় আপনার নাম আছে কিনা তা দেখার জন্য প্রথমে https://www.employmentbankwb.gov.in/ এই সাইটে গিয়ে View Yuvasree Waiting List এ ক্লিক করলেই যুবশ্রী প্রকল্পের নতুন ওয়েটিং লিস্ট ডাউনলোড হয়ে যাবে। এই লিস্টে সিরিয়ালি অ্যাপ্লিকেশন আইডি অথবা আপনার নাম দিয়ে দেখে নিতে পারেন যে নতুন সুবিধাভোগীর তালিকায় আপনিও যুক্ত হয়েছেন কিনা।

এরকম নিত্যনতুন খবরের আরো বিস্তারিত আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন নীচে দেওয়া Link ক্লিক করে।

WhatsApp Group:- Link

Like Facebook Page