Â

মাধ্যমিক ২০২৪ নিয়ে বড়ো ঘোষণা পর্ষদের। প্রকাশিত হলো পরীক্ষার নির্ঘন্ট।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষা নিয়ে মস্ত বড়ো আপডেট এইমাত্র উঠে এলো। আগামী বৎসর দশমের বার্ষিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। এই মুহূর্তের সবচেয়ে বড়ো আপডেট, আগামী বছর অর্থাৎ চব্বিশ সালে মাধ্যমিক পরীক্ষার সময়সূচি প্রকাশের সাথে আরেকটি উল্লেখযোগ্য ঘোষণা করলেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়। কি সেই ঘোষণা জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন। যারা পরের বছর মাধ্যমিক দেবেন তাদের জন্য তাৎপর্যপূর্ণ হতে চলেছে এই ঘোষণা।

প্রত্যেক বছর ফেব্রুয়ারীর তৃতীয় সপ্তাহ থেকে মার্চের প্রথম সপ্তাহের মধ্যে অনুষ্ঠিত হয় রাজ্য মধ্য শিক্ষা পর্ষদ পরিচালিত সেকেন্ডারি পরীক্ষা। তবে সামনের বছর রয়েছে লোকসভা ভোট। যার কারণে সমস্ত পরীক্ষাকে এগিয়ে আনা হচ্ছে। মাধ্যমিক শিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ বাবু জানান, গত বছর মাধ্যমিক- উচ্চ মাধ্যমিকের মতো একাধিক গুরুত্বপূর্ণ পরীক্ষার পাশাপাশি লোকসভা ভোটের মতোন দেশের গুরুত্বপূর্ণ গণতান্ত্রিক নির্বাচনও রয়েছে। তাই মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক সমস্ত পরীক্ষা কে এগিয়ে এনে ভোটাভুটির পূর্বেই রাজ্যের বিদ্যালয় স্তরের পরীক্ষা পর্ব মিটিয়ে ফেলতে চাইছে পর্ষদ।

আরও পড়ুনঃ- লক্ষ্মীর ভান্ডার ও অন্যান্য প্রকল্পে টাকা ছাড়া শুরু। আপনি কবে টাকা পাবেন জেনে নিন।

২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষার সময়সূচি একনজরে:-

২ ফেব্রুয়ারী, ২০২৪, শুক্রবার: প্রথম ভাষা
৩ ফেব্রুয়ারী, ২০২৪, শনিবার: দ্বিতীয় ভাষা
৫ ফেব্রুয়ারী, ২০২৪, সোমবার: ইতিহাস
৬ ফেব্রুয়ারী, ২০২৪, মঙ্গলবার: ভূগোল
৮ ফেব্রুয়ারী, ২০২৪, বৃহস্পতিবার: গণিত
৯ ফেব্রুয়ারী, ২০২৪, শুক্রবার: জীববিজ্ঞান
১০ ফেব্রুয়ারী, ২০২৪, শনিবার: ভৌতবিজ্ঞান
১২ ফেব্রুয়ারী, ২০২৪, সোমবার: ঐচ্ছিক বিষয়

mp-routine

প্রত্যেক বছরই মাধ্যমিকের ফলপ্রকাশের সাথে আগামী বছর মাধ্যমিক পরীক্ষার দিন ঘোষণা করে পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ। এবারও তার অন্যথা হয়নি। তবে উল্লেখযোগ্য বিষয়, সামনে বছর মাধ্যমিক পরীক্ষা স্বাভাবিকের চেয়ে ২০ দিন মতো এগিয়ে এলো। এই কারণে পর্ষদ সভাপতি জানিয়েছেন, যেহেতু ভোটের কারণে আগামী সালে পরীক্ষা পর্ব এগিয়ে এসেছে। তাই আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীদের প্রস্তুত হওয়ার জন্য তোড়জোড় শুরু করে দিতে বলেছেন পর্ষদ সভাপতি।

আরও পড়ুনঃ- খুশির ডালি। পিএম কিষাণে ডবল টাকা দেওয়া হচ্ছে সকলকে। আবেদন স্ট্যাটাস চেক করুন।

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষা ও অন্যান্য বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্যের প্রতিনিয়ত আপডেট পেতে আমাদের সামাজিক মাধ্যম গ্রুপগুলিতে জুড়ুন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page