রাজ্যের মহিলাদের ৫,০০০ টাকা করে দিচ্ছে রাজ্য সরকার। আবেদন পদ্ধতি জেনে নিন।

রাজ্যের মহিলাদের জন্য বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার। নতুন বড়ো প্রকল্প ঘোষণা রাজ্য সরকারের। কোনো শিক্ষাগত যোগ্যতা ছাড়াই রাজ্যের যেকোনো প্রান্ত থেকে মহিলারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন। আবেদন করলে প্রতিবছর ৫,০০০ টাকা করে পাবেন রাজ্যের মহিলারা। এই প্রকল্পের সুবিধা কারা কারা পাবেন, কিভাবে আবেদন করতে হবে, প্রয়োজনীয় শর্ত ও প্রকল্পের উদ্দেশ্য সম্বন্ধে বিস্তারিত জেনে নিন।

   

ক্ষমতায় আসার পরই রাজ্যবাসীর জন্য একাধিক জনহিতকর প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের মহিলাদের নিজের পায়ে দাঁড়ানোর জন্য পড়াশোনা থেকে শুরু করে বিয়ের জন্য আর্থিক সাহায্য প্রদান ও ছোটোখাটো ব্যবসা করে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার জন্য কন্যাশ্রী, রূপশ্রী, লক্ষ্মীর ভান্ডারের মতো একাধিক জনদরদি প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী। এদিন জনসভায় তৃণমূল নেত্রী বলেন, মহিলারা যাতে পুরুষদের সাথে সমানে সমানে সংসারের হাল ধরতে পারে তার জন্য সর্বদা প্রচেষ্টা রয়েছে রাজ্য সরকারের।

আরও পড়ুনঃ- ফেরৎ দিতে হবে স্বাস্থ্য সাথী প্রকল্পের টাকা। বড়ো ঘোষণা নবান্নের।

রাজ্যের মহিলাদের বছরে ৫,০০০ টাকা ভাতা প্রদান করা হয় যে প্রকল্পটির মাধ্যমে তার নাম জাগো প্রকল্প। রাজ্য সরকারের সম্পূর্ণ নতুন এই প্রকল্পটি কেবল SHG, SE গ্রুপ ও স্বনির্ভর দলের মহিলারা পেয়ে থাকেন। এই প্রকল্পটি রাজ্য সরকারের Self Help Group ও Self Employment Department এর পক্ষ থেকে রাজ্যের মহিলাদের এই প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে। রাজ্যের মহিলাদের উন্নয়ন যজ্ঞে সামিল করতে রাজ্য সরকারের এই মহতি উদ্যোগকে স্বাগত জানিয়েছে বিশিষ্ট মহল।

এই প্রকল্প সূচনা করার কারণ কি?

  • রাজ্যের প্রতিটি স্বনির্ভর গোষ্ঠির মহিলাদের স্বনির্ভর হতে আরও বেশি পরিমাণে উৎসাহিত করার জন্য জাগো প্রকল্পের সূচনা করেছে রাজ্য সরকার। এখনো পর্যন্ত প্রায় ১ মিলিয়ন রাজ্যের মহিলা এই প্রকল্পের সুবিধা পেয়েছেন। আরও
  • সমগ্র রাজ্যে আরও বেশি পরিমাণে স্বনির্ভর দল গড়ে তোলার লক্ষ্যে এই প্রকল্পের অধীনে প্রতিটি স্বনির্ভর দলের মহিলাদের বার্ষিক সর্বোচ্চ ৫,০০০ টাকা ভাতা প্রদান করা হয়।
wb-scheme

কারা আবেদন করতে পারবেন?

  • কেবল পশ্চিমবঙ্গের বাসিন্দা মহিলারাই জাগো প্রকল্পে আবেদন করতে পারবেন।
  • আবেদনকারী কে অবশ্যই যেকোনো স্বনির্ভর মহিলা দলের সাথে যুক্ত থাকতে হবে।
  • এই প্রকল্পে আবেদনের জন্য স্বনির্ভর দলের বয়স কমপক্ষে ১ বৎসর হতে হবে।
  • জাগো প্রকল্পে সুবিধা পাওয়ার জন্য স্বনির্ভর গোষ্ঠী দলের নামে ন্যূনতম ৬ মাসের পুরোনো ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে।
  • এই প্রকল্পের মাধ্যমে অনুদান ভাতা পাওয়ার জন্য গোষ্ঠীগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ৫,০০০ টাকা ব্যালেন্স জমা রাখতে হবে।
  • যেসকল গোষ্ঠী দলগুলো আগে কোনো শর্তমতে Cash Credit Loan পেয়েছিল শুধুমাত্র তারাই জাগো প্রকল্পে এই টাকা পাওয়ার যোগ্য।

আরও পড়ুনঃ- তথ্য মিত্র কেন্দ্র খুলে মাসে আয় করুন পঞ্চাশ হাজার টাকা। আবেদন প্রক্রিয়া জানুন।

জাগো প্রকল্পে কিভাবে আবেদন করবেন ?

এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য স্বনির্ভর দলগুলিকে কোথাও আবেদন করার দরকার নেই। উপরের শর্তগুলো পূরণ করতে পারলেই রাজ্যের স্বনির্ভর গোষ্ঠী দলগুলির ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিবছর এই প্রকল্পের ৫,০০০ টাকা পেয়ে যাবে দলগুলি। সেই টাকা প্রত্যেকে সমান ভাগে ভাগ পাবেন ওই স্বনির্ভর দলের সাথে যুক্ত মহিলারা।

আরও সব গুরুত্বপূর্ণ তথ্যের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে চাইলে নীচে দেওয়া লিঙ্কে গিয়ে টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হতে পারেন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page