Â

উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্র ফাঁস রুখতে একাধিক গাইডলাইন প্রকাশ সংসদের।

উচ্চ মাধ্যমিক পরীক্ষার আর মাত্র তিন দিন বাকী। এবছরও লাখ লাখ পরীক্ষার্থী উত্তেজনার মধ্যে রয়েছেন যাদের বেশিরভাগই (বহিরাগত পরিক্ষার্থী বাদে) ২০২১ সালে মাধ্যমিক পাস করেছিলেন। যেহেতু সেবার অতিমারীর কারণে লিখিত পরীক্ষা হয়নি তাই এটিই তাদের প্রথম মাইলস্টোন লিখিত পরীক্ষা।

পরীক্ষা শুরুর প্রাক লগ্নে আঁটোসাটো নিরাপত্তায় মুড়ে ফেলা হচ্ছে পরীক্ষা কেন্দ্র গুলি। আগামী ১৪ই মার্চ,২০২৩ থেকে অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে ২৭ মার্চ, ২০২৩ পর্যন্ত। এবছর উচ্চ মাধ্যমিকের সমস্ত রকম প্র্যাকটিক্যাল পরীক্ষা পর্ব সম্পন্ন হয়েছে 5/12/2022 থেকে 21/12/2022 পর্যন্ত।

সমস্ত লিখিত বিষয়ের পরীক্ষা পর্ব ৩ ঘন্টা ১৫ মিনিট সময় ধরে চলবে। নির্ধারিত দিনে এই পরীক্ষা পর্ব সম্পন্ন হবে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা ১৫ মিনিট পর্যন্ত। কেবল হেল্থ এন্ড ফিজিক্যাল এডুকেশন, ভিজুয়াল আর্টস, মিউজিক ও ভোকেশনাল বিষয়ের পরী ২ ঘন্টা সময়ের মধ্যে সম্পন্ন হবে।

আরও পড়ুন: বদলে যাচ্ছে রেশন তোলার পদ্ধতি। চোখের মণি স্ক্যান করে রেশন পাবেন?

এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা পর্ব সম্পন্ন করার জন্য আরও কড়া পদক্ষেপ নিচ্ছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। প্রশ্নপত্রের ফাঁস রুখতে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হচ্ছে পরীক্ষা কেন্দ্রগুলি। এর জন্য বেশ কয়েক দফা গাইডলাইন প্রকাশ করেছে সংসদ। চলুন জেনে নেওয়া যাক।

কয়েক দফা গাইডলাইন একনজরে:-

• Venue Supervisor ও কাউন্সিলের সদস্যদের পরীক্ষা শুরুর ২ ঘন্টা আগেই পরীক্ষা কেন্দ্রে পৌঁছে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
• পরীক্ষা হলে কোনো পরীক্ষার্থীর থেকে মোবাইল ফোন কিম্বা ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেলে তার পরীক্ষা ও রেজিষ্ট্রেশন বাতিল করা হবে। পরীক্ষার্থীরা যাতে ইলেকট্রনিক যন্ত্রপাতি নিয়ে পরীক্ষা হলে প্রবেশ করতে না পারে সেবিষয়ে নজরদারি চালাবে Venue Superviso।
• পরীক্ষা পর্ব চলাকালীন Venue Supervisor রা দায়িত্বে থাকবেন পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হচ্ছে কিনা দেখার জন্য। এছাড়াও যথেষ্ট পরিমাণে পুলিশ মোতায়েন করতে হবে। কোনো অপ্রীতিকর ঘটনা (নকল, ভাঙচুর) ঘটলে শীঘ্রই তা সংসদকে জানাতে হবে। এসব ঘটনা এড়িয়ে গেলে সংশ্লিষ্ট বিদ্যালয়ের বিরুদ্ধে কড়ান পদক্ষেপ নেবে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
• প্রশ্নপত্র উন্মোচনের সময় উপস্থিত থাকতে হবে সংসদের প্রতিনিধি, শিক্ষক ও পুলিশ কর্মীকে।
• পরীক্ষা চলাকালীন কোনো শিক্ষক ও শিক্ষাকর্মী পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে পারবেন না কিম্বা অন্য কেউ বাইরে থেকে পরীক্ষা কেন্দ্রের ভেতরে আসতে পারবেন না।
• পরীক্ষা শুরু কমপক্ষে ১ ঘন্টার আগে টয়লেট যাওয়া নিষিদ্ধ।
• পরীক্ষা শুরু ন্যূনতম ২ ঘন্টা পরে পরীক্ষা হল থেকে বাইরে বেরোতে পারেন পরীক্ষার্থী কিন্তু পরীক্ষা কেন্দ্র থেকে বাইরে বেরোনো যাবে না। পরীক্ষা শেষ হলে তবেই বাইরে বেরোতে পারবেন সকল পরীক্ষার্থী।
• নির্দিষ্ট বিষয়ের পরীক্ষা চলাকালীন সংশ্লিষ্ট বিষয়ের শিক্ষক শিক্ষিকারা ওইদিন পরীক্ষা কেন্দ্রে উপস্থিত থাকতে পারবেনা।
• পরীক্ষা কেন্দ্রগুলির আশেপাশে জোরে আওয়াজ করা ও শব্দ বাজানো নিষিদ্ধ করা হয়েছে।
• পরীক্ষার দিনগুলোতে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো নিয়ে পরীক্ষার্থীরা যাতে কোনোরূপ সমস্যায় না পরে তার জন্য পরিবহন দপ্তরকে বেশি করে সরকারি ও পাব্লিক বাস চালানোর অনুমতি দিয়েছে প্রশাসন। পাশাপাশি পুলিশকে সজাগ থাকতে বলা হয়েছে যাতে পরীক্ষা কেন্দ্রে পৌঁছতে কোনো পরীক্ষার্থীর কোনো সমস্যা না হয়।

একনজরে ২০২৩ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন:-

14/3/2023, মঙ্গলবার:- বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলেগু, গুজরাটি, পাঞ্জাবি (সবগুলি প্রথম ভাষা)।
16/3/2023, বৃহস্পতিবার:- ইংরেজি, বাংলা, হিন্দি, নেপালি, Alternative English সবগুলি (দ্বিতীয় ভাষা)।
17/3/2023, শুক্রবার:- হেল্থ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেইলিং,সিকিউরিটি, IT & ITES, ইলেকট্রনিকস, ট্যুরিজম এন্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপারেল, Beauty and Wellness, এগ্রিকালচার, Power- Vocational Subjects।
18/3/2023, শনিবার:- জীববিদ্যা, পলিটিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ।
20/3/2023, সোমবার:- গণিত, সাইকোলজি, ইতিহাস, এগ্রোনমি, অ্যানথ্রপলজি।
21/3/2023, মঙ্গলবার:- কম্পিউটার সায়েন্স, মডার্ন কম্পিউটার অ্যাপ্লিকেশন, পরিবেশ বিজ্ঞান স্বাস্থ্য ও শরীরবিজ্ঞান, সঙ্গীত, ভিজুয়াল আর্টস।
22/3/2023, বুধবার:- Commercial Law & Preliminaries of Auditing, দর্শন, সামাজিক বিজ্ঞান।
23/3/2023, বৃহস্পতিবার:- পদার্থবিজ্ঞান, পুষ্টিবিজ্ঞান, শিক্ষাবিজ্ঞান, Accountancy।
24/3/2023, শুক্রবার:- অর্থনীতি বিজ্ঞান।
25/3/2023, শনিবার:- রসায়নবিদ্যা, Journalism & Mass Communication, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক, ফরাসি।
27/3/2023, সোমবার:- রাশিবিজ্ঞান, ভূগোল, Costing and Taxation, Home Management & Family Resource Management।

সকল পরীক্ষার্থীকে এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার জন্য ফুলেল শুভেচ্ছা জানিয়ে সাফল্য কামনা করছে বাংলা ওয়ার্ল্ড পক্ষ।

Like Facebook Page