Â

বড়ো সুবিধা হলো গ্রাহকদের। বাড়িতে বসে ফোনেই গ্যাসের বায়োমেট্রিক আপডেট হয়ে যাচ্ছে।

বিগত মাস থেকেই রান্নার গ্যাস সিলিন্ডার নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট উঠে আসছে। এলপিজি সিলিন্ডারের বায়োমেট্রিক আপডেট নিয়ে সরকার ও পেট্রোলিয়াম গ্যাস কোম্পানিগুলোর তরফে বিভিন্ন সময় বিভিন্ন রকম দরকারি তথ্য নোটিশ সামনে এসেছে। গার্হস্থ্য রান্নার গ্যাস সিলিন্ডারে ভর্তুকি যাতে বন্ধ না হয় তার জন্য ডিসেম্বর ২০২৩ এর মধ্যে এই LPG Gas Cylinder Biometric Update প্রক্রিয়া সেরে ফেলতে গ্যাস গ্রাহকদের অনুরোধ করেছে খনিজ তেল কোম্পানিগুলো।

তবে বিভিন্ন সময় বিভিন্ন রকম আপডেট উঠে এলেও সম্প্রতি যে আপডেটটি উঠে এসেছে তাতে গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের বেশ সুবিধাই হলো। এবার থেকে গ্যাস সিলিন্ডার উপভোক্তাদের বায়োমেট্রিক আপডেট এর জন্য গ্যাস সংযোগ অফিসের বাইরে লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। এখন বাড়িতে বসে স্মার্টফোনের মাধ্যমেই এই আপডেট প্রক্রিয়া সেরে ফেলতে পারেন আমজনতা।

বিশেষ সূত্রে খবর, প্রাথমিক ভিত্তিতে দেশজুড়ে উজ্জ্বলা যোজনার আওতায় গ্যাস ব্যবহারকারীদের সিলিন্ডার প্রতি ভর্তুকি পেতে বাধ্যতামূলকভাবে এই প্রক্রিয়া সারতে নির্দেশ দেওয়া হয়েছে এবং সাধারণ গ্যাস ব্যবহারকারীদের ধীরে ধীরে গ্যাস ডেলিভারি ম্যানদের দিয়ে পাঠানো যন্ত্রের মাধ্যমেই ধাপে ধাপে এই বায়োমেট্রিক আপডেট প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

বাড়িতে মোবাইল এর মাধ্যমে গ্যাসের বায়োমেট্রিক আপডেট প্রক্রিয়া সম্পন্ন করতে প্রথমে গুগল বা অ্যাপেল প্লেস্টোর থেকে Indane Oil One ও AadhaarFaceRD নামক অ্যাপ দুটি ডাউনলোড করে নিতে হবে এবং তারপর নিচের পদ্ধতিতে আপডেট সম্পন্ন করতে হবে।

স্মার্টফোনে অ্যাপের মাধ্যমে গ্যাসের বায়োমেট্রিক আপডেট পদ্ধতি:-

এই প্রক্রিয়া সারার জন্য প্রথমে উক্ত অ্যাপ দুটি ইনস্টল করে ওপেন করে নিন। এরপর Indane Oil One অ্যাপে সাইনইন করুন এবং একটি অ্যাকাউন্ট তৈরি করুন। অ্যাপের ওপরে মেনু অপশনে যান। সেখানে My Profile এ প্রেস করুন। এরপর পরবর্তী পেজে ReKYC অপশনে ক্লিক করুন। Term & Condition এর চেকবক্স ক্লিক করুন।

তারপর AadhaarFaceRD অ্যাপের মাধ্যমে মোবাইলের সামনে সেলফি তোলার মতোন করে চোখ বন্ধ করে খুলে স্ক্যান করে নিলে যে ছবি উঠবে তা ইন্ডিয়ান গ্যাসের অফিশিয়াল পোর্টালে আপডেট হয়ে যাবে। এছাড়াও এই অ্যাপে বায়োমেট্রিক আপডেট এর জন্য আধার তথ্য ও গ্যাসের নথি সংক্রান্ত বিবরণের তথ্য পূরণ করুন।

আরও পড়ুনঃ- জানুয়ারিতে দীর্ঘদিন বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক। জরুরী কাজ চটজলদি সারুন।

lpg gas cylinder biometric update ujjwala yojana by mobile app 1

বায়োমেট্রিক আপডেট হয়েছে কিনা কিভাবে বুঝবেন?

এবারে আপনার গ্যাসের বায়োমেট্রিক তথ্য আপডেট হয়েছে কিনা তা জানতে ইন্ডিয়ান অয়েল ওয়ান অ্যাপের মাই প্রোফাইল এর অন্তর্গত Status অপশনে যান। গেলেই বুঝতে পারবেন আপনার জীবনী তথ্য আপডেট হয়েছে কিনা। মনে রাখবেন আপাতত কেবল Indane Oil Gas Company মোবাইলের মাধ্যমে এই আপডেট প্রক্রিয়া চালু করেছে। তবে খুব শিগগিরই অন্যান্য খনিজ তেল কোম্পানিগুলোও এই পদ্ধতি অবলম্বন করবে।

সরকারি স্কলারশিপ, চাকরি ও বৃত্তি সম্পর্কে বিভিন্ন গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপে যুক্ত হতে পারেন।

হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন:- Link

টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন:- Link

Like Facebook Page