Â

জিরো ব্যালেন্স ব্যাংক অ্যাকাউন্ট থাকলে ১০,০০০ টাকা দেবে সরকার। কিভাবে এই সুবিধা পাবেন জানুন।

আপনার কি জিরো ব্যালেন্স ব্যাংক অ্যাকাউন্ট রয়েছে? অথবা আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে শূন্য টাকা রয়েছে। তবে এই খবরটি আপনার জন্য। জিরো ব্যালেন্স অ্যাকাউন্ট থাকলেই সরকারের তরফে দশ হাজার টাকা পর্যন্ত পেয়ে যাবেন আপনি। জানুন কিভাবে? বিস্তারিত তথ্য নিচে পড়ুন।

আপনার যদি ব্যাঙ্কের অ্যাকাউন্টে এক টাকাও না থাকে এবং হঠাৎ এই পরিস্থিতিতে আপনার টাকার প্রয়োজন হয়ে থাকে তবে ১০,০০০ টাকা পর্যন্ত পেয়ে যাবেন আপনি। কেন্দ্র সরকার দেশের সাধারণ নাগরিক কে এই সুবিধা প্রদান করছে। আমজনতাকে এই সুবিধা প্রদানের জন্য প্রধানমন্ত্রী জন ধন যোজনা চালু করেছে কেন্দ্র সরকার। এই প্রকল্পের সুবিধা কিভাবে পাবেন?

দেশের জনসাধারণ এই প্রকল্পের আওতায় জিরো ব্যালেন্সেই ব্যাংক অ্যাকাউন্ট খুলতে পারেন। এই প্রকল্পে নাম নথিভুক্ত করলে Direct Benefit Transfer এর মাধ্যমে সরাসরি গ্রাহক ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০,০০০ টাকার ক্রেডিট সুবিধা নিতে পারেন। এই যোজনার অধীনে ব্যাঙ্কে বই করলে জিরো ব্যালেন্স সেভিংস অ্যাকাউন্ট ছাড়াও বিভিন্ন ইনস্যুওরেন্স ও বয়স্ককালীন ভাতা ইত্যাদির সুবিধাও খুব সহজেই পেয়ে যাবেন দেশের আম নাগরিক।

এই ওভারড্রাফটের সুবিধা কি?

জন ধন যোজনার অধীনে একজন ব্যক্তি অ্যাকাউন্টে টাকা না থাকলেও ১০,০০০ টাকা পর্যন্ত Overdraft Credit এর সুবিধা নিতে পারেন। প্রকৃত অর্থে এটি হলো কেন্দ্র সরকারের উদ্যোগে এই প্রকল্পে নাম নথিভুক্তকারীদের প্রয়োজন অনুযায়ী স্বল্প সুদের হারে ক্ষুদ্র ঋণ প্রদান করা। কেন্দ্র সরকারের এই স্কিমের ফলে প্রত্যন্ত গ্রামের বহু অধিবাসী ব্যাঙ্কের খাতায় অ্যাকাউন্ট খুলতে সক্ষম হয়েছেন।

হঠাৎ পরিস্থিতিতে টাকার প্রয়োজন হলে কোনওরকম ঝক্কি ও অতিরিক্ত ডকুমেন্টস ছাড়াই এই পলিসি লোন পাওয়া খুবই সহজলভ্য। উল্লেখ্য আগে পাঁচ হাজার টাকা পর্যন্ত এই পলিসিতে পাওয়া গেলেও এখন ১০,০০০ টাকা পর্যন্ত ওভারড্রাফ্ট সুবিধা গ্রহণ করতে পারেন একজন ব্যক্তি।

কারা এই ওভারড্রাফটের সুবিধা পাবেন?

নিম্নলিখিত ব্যক্তিরা এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

১) আবেদনকারী কে অবশ্যই ভারতীয় হতে হবে।
২) আবেদনকারীর বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।
৩) আবেদনকারী কে জন ধন যোজনার অ্যাকাউন্ট টি ন্যূনতম ছয়মাস পরিচালনা করে থাকতে হবে।
৪) আবেদনকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্টের সাথে আধার সংযোগ থাকা বাঞ্ছনীয়।
৫) পরিবারে উপার্জনকারী বা মহিলা সদস্য থাকলে সহজেই এই ওভারড্রাফট ক্রেডিটের সুবিধা পাওয়া যায়।

আরও পড়ুনঃ- বড়ো সুবিধা হলো গ্রাহকদের। বাড়িতে ফোনেই গ্যাসের বায়োমেট্রিক আপডেট হয়ে যাচ্ছে।

indians will get benefit of inr upto 10 thousand overdraft facilities

সরকারি বিভিন্ন প্রকল্প, বৃত্তি ও জব সংক্রান্ত অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ উভয় গ্রুপে জয়েন হতে পারেন। তথ্যটি ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না। ধন্যবাদ। এমন আরও গুরুত্বপূর্ণ খবরের আপডেট সর্বদা পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন।

টেলিগ্রাম গ্রুপে জয়েন হন:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপে জয়েন হন:- Link

Like Facebook Page