Â

জানুয়ারিতে দীর্ঘদিন বন্ধ থাকবে সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক। জরুরী কাজ চটজলদি সারুন।

হাতে আর মাত্র কিছুদিন। তারপরেই মধ্যরাতে পুরোনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করে নেবে সাধারণ মানুষ। ২০২৩ এর বিদায় লগ্নে ২০২৪ কে স্বাগত জানাবে বিশ্ববাসী। আর নতুন বছর মানেই জানুয়ারী মাস। শীতের মরশুমে ঘুরতে যাওয়া, একত্রিত হয়ে পিকনিক, শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পিঠেপুলির মহাসমারোহ, সরস্বতী পূজা ও বিভিন্ন উৎসব ও মহামানবের জন্মদিবস।

নতুন বছরে আগামী জানুয়ারি মাসে দীর্ঘদিন বন্ধ থাকতে চলেছে রাষ্ট্রায়ত্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্কগুলি। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশমতো ব্যাঙ্ক ছুটির তালিকা অনুযায়ী প্রত্যেক বছর Bank Holiday Calender প্রস্তুত করে RBI। রবিবার ও শনিবার ছাড়াও ধর্মঘট ও আঞ্চলিক উৎসবের জন্য একেক রাজ্যে প্রত্যেক বছর অতিরিক্ত কিছুদিন বন্ধ থাকে ব্যাঙ্কগুলি।

সামনের মাসে নতুন বছরও তার ব্যতিক্রম নয়। সাধারণ মানুষ যাতে সমস্যায় না পড়েন বা বহুদূর থেকে কষ্ট করে এসে ব্যাঙ্ক থেকে খালি হাতে ফেরৎ না যান, তার জন্য জানুয়ারি ২০২৪ এ ব্যাঙ্ক ছুটির তালিকাটি দেখে নিন। এখন অনলাইন ও সামাজিক মাধ্যমের যুগে আরবিআই ও বিভিন্ন ব্যাঙ্কগুলি তাদের নির্দিষ্ট সোশ্যাল মিডিয়া ও এক্স হ্যান্ডেলে ব্যাঙ্কের পরিষেবা সংক্রান্ত বিভিন্ন তথ্য পোস্ট মারফত জানিয়ে থাকে।

RBI মতে জানুয়ারি ২০২৪ এ ব্যাঙ্ক ছুটির তালিকা:-

১লা জানুয়ারী সোমবার নিউ ইয়ার উপলক্ষ্যে সারা দেশে ব্যাঙ্ক বন্ধ। শহীদ দিবস উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৭ই জানুয়ারী রবিবার বন্ধ ব্যাঙ্ক। ১১ই জানুয়ারি বৃহস্পতিবার মিশনারী ডে উপলক্ষ্যে মিজোরামে ব্যাঙ্ক ছুটি। ১২ই জানুয়ারী শুক্রবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে বন্ধ ব্যাঙ্ক। ১৩ই জানুয়ারি দ্বিতীয় শনিবার ব্যাঙ্ক বন্ধ। ১৪ই জানুয়ারী রবিবার ব্যাঙ্ক বন্ধ। ১৫ই জানুয়ারী মকর সংক্রান্তি উপলক্ষ্যে ব্যাঙ্ক কর্মীদের ছুটি থাকবে।

bank holiday in january 2024

আরও পড়ুনঃ- কেন্দ্র সরকারের পরিবর্তিত এই প্রকল্পে ৫ লাখ টাকা পাবেন সাধারণ মানুষ।

১৬ই জানুয়ারী মঙ্গলবার টুসু পূজা উপলক্ষ্যে অসম ও বাংলায় ব্যাঙ্ক বন্ধ। ১৭ই জানুয়ারী বুধবার গুরু গোবিন্দ সিংয়ের জন্মদিবস উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ থাকবে।২১শে জানুয়ারী রবিবার ব্যাঙ্ক বন্ধ। ২৩শে জানুয়ারি মঙ্গলবার নেতাজি জয়ন্তী উপলক্ষে ছুটি থাকবে ব্যাঙ্ক। ২৫শে জানুয়ারী রাজ্য দিবস হিসেবে হিমাচল প্রদেশে বন্ধ ব্যাঙ্ক। ২৬শে জানুয়ারী শুক্রবার সাধারণতন্ত্র দিবস পালন উপলক্ষ্যে ব্যাঙ্ক বন্ধ। ২৭শে জানুয়ারি চতুর্থ শনিবার এবং ২৮শে জানুয়ারী রবিবার সাপ্তাহিক ছুটি। ৩১শে জানুয়ারী বুধবার আসামে বন্ধ থাকবে বিভিন্ন সরকারি রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্ক।

এইরকম আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন খবরের খুটিনাটি আপডেট ও নিয়মিত লেটেস্ট নোটিফিকেশন সবার আগে পেতে আমাদের নিচের সামাজিক মাধ্যম চ্যানেলে জয়েন হতে পারেন।

হোয়াটসঅ্যাপ:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page