Â

জুন মাসে কোন রেশন কার্ডে কতটা রেশন সামগ্রী পাবেন? খাদ্য দপ্তরের গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো।

চলতি বছর রেশন সামগ্রী প্রদানে বিরাট পরিবর্তন এসেছে কেন্দ্র ও রাজ্য সরকারের নীতিমালার জন্য। আগামী মাসে রেশন সামগ্রী সরবরাহ নিয়ে একটি গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে রাজ্য সরকারের খাদ্য দপ্তরের পক্ষ থেকে। রাজ্য ও কেন্দ্রের নতুন খাদ্যদ্রব্য সরবরাহ আইন মে মাস থেকেই লাগু হয়ে গিয়েছে। রাজ্য খাদ্য দপ্তরের নতুন নির্দেশিকা অনুযায়ী সামনের মাসে কোন রেশন কার্ডে কতটা মাল পাবেন তা নিচের আলোচনায় জানানো হলো।চলুন জেনে নিন নতুন আপডেট অনুযায়ী জুন মাসে চাল, গম, ছোলা, আটা, চিনি, তেল কোন কার্ডে কতটা পাবেন?

RKSY-I রেশন কার্ড

খাদ্য দপ্তরের নতুন আপডেট অনুযায়ী রাজ্য খাদ্য সুরক্ষা যোজনা (RKSY-I) রেশন কার্ড যাদের রয়েছে, মাথা পিছু ৫ কেজি করে চাল একেবারে বিনামূল্যে পেয়ে যাবেন তারা। অর্থাৎ যাদের পরিবারে ১০ জন সদস্য আছে এবং RKSY-I কার্ড থাকলে প্রত্যেক মাসে ৫০ কেজি চাল পেয়ে যাবে ওই পরিবার।

আরও পড়ুনঃ- আপনার নামে ঘর আসলেও পাবেন না ঘরের টাকা। প্রধানমন্ত্রী আবাস যোজনা সংক্রান্ত নতুন আপডেট।

অন্ত্যোদয় অন্ন যোজনা (AAY)

Antyodaya Anna Yojona রেশন কার্ড যেসকল পরিবারের রয়েছে তারা পরিবার পিছু ২১ কেজি চাল, ১৩ কেজি ৩০০ গ্রাম পুষ্টিযুক্ত আটা ও ১৪ কেজি করে গম ফ্যামিলি পিছু বিনামূল্যে পেয়ে যাবেন। গম না থাকলে সমপরিমাণ আটা দেওয়া হবে। এছাড়াও প্রত্যেক মাসে ১ কেজি করে চিনি পেয়ে যাবেন এই কার্ড রয়েছে এমন পরিবার।

PHH – অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড

Priority Household রেশন কার্ড যেসকল ব্যক্তির রয়েছে তারা জন পিছু ৩ কেজি চাল, ১ কেজি ৯০০ গ্রাম আটা ও মাথা পিছু ২ কেজি গম পেয়ে যাবেন আগামী মাসে। কোনও পরিবারে যদি ৫ জন সদস্য থাকে তবে ওই পরিবার সামনের মাসে ১৫ কেজি চাল পাবেন।

RKSY-II রেশন কার্ড

Rajya Khadya Suraksha Yojona- II এই রেশন কার্ড যাদের রয়েছে তারা জুন মাসে কেবল লোকপিছু ২ কেজি করে চাল রেশন দোকান থেকে বিনামূল্যে সংগ্রহ করতে পারবেন। এছাড়া অতিরিক্ত কোনো রেশন সামগ্রী এই কার্ডের উপভোক্তারা পাবেন না।

বিশেষ অগ্রাধিকার প্রাপ্ত রেশন কার্ড – SPHH

আরও পড়ুনঃ- একমাস এগিয়ে এলো ২০২৪ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এখুনি রুটিন ডাউনলোড করুন।

Special Priority Household যেসকল ব্যক্তির এই প্রকার রেশন কার্ড তারাও PHH এর মতো সমপরিমাণ রেশন দ্রব্য পেয়ে যাবেন। অর্থাৎ SPHH কার্ড হোল্ডার রা মাথা পিছু ৩ কেজি করে চাল, ১.৯ কেজি লোক পিছু পুষ্টি যুক্ত আটা ও ২ কেজি করে গম রেশন দোকান থেকে বিনামূল্যে পেয়ে যাবেন।

রেশন সংক্রান্ত ও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ে সর্বশেষ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন নীচের লিঙ্কে ক্লিক করে।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page