Â

আধার কার্ডে দিতে হবে নতুন চার্জ। এই তারিখের মধ্যে করুন আপডেট।

আধার কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এলো কেন্দ্র সরকারের তরফে। ভারত সরকারের আধার বিভাগ (Unique Identification Authority of India) সর্বসাধারণের আধার কার্ড নিয়ে মস্ত বড়ো ঘোষণা করেছে। এখন থেকে আধার কার্ডের জন্য নতুন করে গুনতে হবে এক্সট্রা টাকা। আধার মন্ত্রকের বেঁধে দেওয়া সময়সীমার মধ্যে এই গুরুত্বপূর্ণ কাজটি না সারলে অতিরিক্ত চার্জ লাগবে বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকারের পরিচয় চিহ্নিতকরণ বিভাগ।

জাতীয় পরিচয়পত্রের সাক্ষ্য প্রমাণে বিরাট ভূমিকা পালন করে আধার কার্ড। চাকরি, ভাতা, স্কলারশিপ ও অন্যান্য বিভিন্ন কার্যকলাপেও সর্বাগ্রে প্রাধান্য পেয়ে থাকে ভারত সরকার প্রদত্ত এই গুরুত্বপূর্ণ নথি টি। তবে এই আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন ভুল-ত্রুটির ঝামেলা হামেশাই লেগে থাকে। এছাড়াও ভুয়ো আধার কার্ড ব্যবহার প্রতিরোধ প্রসঙ্গে ও জাতীয় পরিচয়পত্রের নিরাপত্তা বৃদ্ধি করতে আধার সংক্রান্ত বিভিন্ন আপডেট নোটিশ জারি করে থাকে ভারত সরকার। ইতিমধ্যেই আধার কার্ডের জালিয়াতি রুখতে মাস্কড আধার কার্ড প্রক্রিয়া চালু করেছে আধার বিভাগ।

আরও পড়ুনঃ- প্রাথমিক শিক্ষকের চাকরি বাতিলে স্থগিতাদেশ। টেট নিয়োগ নিয়ে নতুন নির্দেশ হাইকোর্টের।

আধার বিভাগের জারি করা নোটিশে বলা হয়েছে, আগামী ১৪ ই জুন, ২০২৩ এর মধ্যে আধার কার্ডের আপডেট প্রক্রিয়ার কাজ সেরে ফেলতে হবে যে টি গত ১৫ মার্চ, ২০২৩ থেকে শুরু হয়েছে। উক্ত তারিখের মধ্যে আধার তথ্য আপডেট না করলে পরবর্তীতে অতিরিক্ত টাকা চার্জ করবে আধার দপ্তর। তবে সকলকে এই কাজ করতে হবে না। আধার মন্ত্রক জানিয়েছে, যারা ১০ বছর বা তারও বেশি সময় ধরে আধার তথ্য আপডেট করেননি কেবল তাদেরই এই কাজ করতে বলা হয়েছে।

my-aadhaar

তাই যারা দশ বছর থেকে আধার কার্ড আপডেট করেননি তারা উক্ত সময়সীমার আগেই এই কাজ সেরে রাখুন। তাছাড়া প্রচুর সংখ্যক মানুষের আধার সংক্রান্ত সমস্যা থাকায় আধারের লিঙ্ক প্রক্রিয়াকরণ হতে যথেষ্ট সময় প্রয়োজন। তাই নেট ও লিঙ্ক শিথিলতা এড়াতে আজই আপনার আধার কার্ডটি আপডেট করিয়ে নিন। অন্যথায় আপনার আধার কার্ডটি ব্লকও হতে পারে। তাছাড়া আপনার আধার কার্ড নিষ্ক্রিয় হলে সরকারি সমস্ত সুবিধা থেকে বঞ্চিত হবেন আপনি। তাই যত তাড়াতাড়ি সম্ভব নীচের ওয়েবসাইটে গিয়ে আপনার আধার তথ্য আপডেট করিয়ে নিন।

আরও পড়ুনঃ- আপনার নামে ঘর আসলেও পাবেন না ঘরের টাকা। প্রধানমন্ত্রী আবাস যোজনা সংক্রান্ত নতুন আপডেট।

অফিশিয়াল ওয়েবসাইট:- https://myaadhaar.uidai.gov.in/

আধার সংক্রান্ত ও অন্যান্য বিষয়ে আরও সব নিত্যনৈমিত্তিক আপডেট পেতে আমাদের সাথে জুড়ে থাকুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page