Â

ঐক্যশ্রী ও ওয়েসিস স্কলারশিপে টাকা ঢোকা শুরু। আপনি কবে টাকা পাবেন জেনে নিন।

ছাত্র ছাত্রীদের জন্য খুশির খবর। Aikyashree ও OASIS স্কলারশিপে আবেদনকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ঢোকা শুরু। যেসকল শিক্ষার্থী ২০২২-২৩ শিক্ষাবর্ষে এই তিনটি স্কলারশিপে আবেদন করেছিলেন, তাদের বৃত্তির প্রাপ্য টাকা দেওয়া শুরু করেছে রাজ্য সরকার। যারা এখনো টাকা পাননি অথবা কোনো উপযুক্ত কারণবশত স্কলারশিপের টাকা ব্যাঙ্কে ক্রেডিট হয়নি কিম্বা আবেদন বাতিল হয়েছে তারা বৃত্তির টাকা পাওয়ার জন্য কি করতে হবে এই সংক্রান্ত বিস্তারিত জানুন আজকের প্রতিবেদনে।

এই মাস থেকেই রাজ্যের পড়ুয়াদের রাজ্য সরকার প্রদেয় ঐক্যশ্রী ও ওয়েসিস স্কলারশিপের টাকা ছাড়া কাজ শুরু হয়ে গিয়েছে। যাদের সঠিকভাবে আবেদন পত্র পূরণ করেছেন এবং প্রয়োজনীয় ডকুমেন্টস যাদের ঠিকঠাক ছিল তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ইতিমধ্যেই টাকা দিতে শুরু করেছে সরকার। আগের বছর ওয়েসিস স্কলারশিপে যারা আবেদন করেছিলেন তাদের বেশ কয়েকবার আবেদন পত্র পুনরায় সংশোধন করে জমা করতে হয়েছিল।

প্রথমবার আবেদন পত্র জমা দেওয়ার পর রাজ্য সরকারের তরফে শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে নির্দেশ আসে যে স্কলারশিপের টাকা পেতে আবেদনকারী কে আবেদন পত্রের সঙ্গে খাদ্য সাথী নম্বর যুক্ত করতে হবে। এছাড়াও অনেকের ব্যাঙ্কের সাথে আধার লিঙ্ক না থাকার কারণে একাধিক সমস্যার মধ্যে দিয়ে যেতে হয়েছে পড়ুয়াদের। তবে এই সমস্ত সমস্যাগুলি যারা মিটিয়ে নিয়েছেন তারা মে মাসের মধ্যেই স্কলারশিপের টাকা পেয়ে যাবেন বলে নবান্নের আধিকারিক সূত্রে খবর।

আরও পড়ুনঃ- তাড়াতাড়ি সারুন এই কাজ। নাহলে আধার কার্ডে গুণতে হবে অতিরিক্ত চার্জ।

উপরিউক্ত স্কলারশিপ গুলিতে যারা আবেদন করেছিলেন কিন্তু এখনো টাকা পাননি তারা কবে টাকা পাবেন? তাদের আবেদন মঞ্জুর হয়েছে কিনা বা আদৌ টাকা পাবেন কিনা তা নীচের পদ্ধতি অনুসরণ করে জেনে নিন।

ঐক্যশ্রী স্কলারশিপ স্ট্যাটাস চেক:-

ঐক্যশ্রী স্কলারশিপের স্ট্যাটাস চেক করার জন্য প্রথমে গুগলে https://www.wbmdfc.org/ এই ওয়েবসাইটে গিয়ে Student Area তে ক্লিক করুন। এরপর Track Application এ যান। তারপর আপনার জেলা নির্বাচন করে Ok করুন। এখন আপনার সামনে একটি নতুন পেজ ওপেন হবে। এখানে শিক্ষাবর্ষ, Application ID, জন্ম তারিখ ও ক্যাপচা কোড দিয়ে সাবমিট করলেই আপনার আবেদনের স্ট্যাটাস স্ক্রিনে ফুটে উঠবে। সেখানে আপনার আবেদনের বর্তমান স্থিতি (Status) জানতে পারবেন আপনি। আপনার আবেদন মঞ্জুর হয়েছে কিনা বা ইতিমধ্যেই আপনি টাকা পেয়েছেন কিনা?

ওয়েসিস স্কলারশিপ স্ট্যাটাস চেক:-

ওয়েসিস স্কলারশিপের স্ট্যাটাস চেক করার জন্য https://oasis.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে Track an application অপশনে যান। এবারে District সিলেক্ট করে ok তে প্রেস করুন। এখন পূর্বের মতো একইভাবে দরখাস্ত নম্বর, সেশন ও Captcha Code টি বসিয়ে Check Status এ ক্লিক করা মাত্রই Oasis Scholarship এ আপনার আবেদন বর্তমানে কি অবস্থায় পড়ে রয়েছে তা জানতে পারবেন।

আরও পড়ুনঃ- কৃষক বন্ধু প্রকল্পের টাকা কারা কারা পাবেন? মস্ত বড়ো আপডেট এইমাত্র উঠে এলো।

কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন স্কলারশিপ, বেসরকারি স্কলারশিপ ও বিদেশের স্কলারশিপ, ইন্টার্নশিপ ও ফেলোশিপ নিয়ে সবধরনের গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের সাথে থাকুন। লেটেস্ট আপডেট পেতে নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপে যুক্ত হন।

Telegram:- Link

WhatsApp:- Link

Like Facebook Page