Â

বন সহায়ক পদে প্রচুর সংখ্যক কর্মী নিয়োগ। কিভাবে আবেদন করবেন বিস্তারিত জেনে নিন।

রাজ্যে বিশাল সংখ্যক শূন্যপদে কর্মী নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। নিয়োগ করা হবে বন সহায়ক পদে। পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলা থেকে পুরুষ মহিলা সকলেই আবেদন করতে পারবেন। এই পদের জন্য বেতনক্রম আকর্ষণীয়। বহুদিন বাদে কোর্টের নির্দেশে আবারো রাজ্য বনবিভাগের পক্ষ থেকে এই রিক্রুটমেন্ট নোটিশ জারি করা হয়েছে। বন সহায়ক পদে আবেদন করতে আগ্রহীরা শেষ তারিখের আগেই আবেদন প্রক্রিয়া সেরে ফেলুন। আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন, কিভাবে আবেদন করবেন, পরীক্ষার সিলেবাস সংক্রান্ত বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ুন।

বন দপ্তরের তরফে জানানো হয়েছে, কোর্টের নির্দেশ মেনে আগামী দু’মাসের মধ্যে বন সহায়ক পদে কর্মী নিয়োগ করতে চাইছে রাজ্য সরকার। ২,০০০ শূন্যপদে কর্মী নিয়োগ করা হবে। মে মাসের শুরুতে পূর্বের বন সহায়ক নিয়োগ নিয়ে একটি মামলা দায়ের হয়। তার পরিপ্রেক্ষিতে নতুন করে বন সহায়ক কর্মী নিয়োগের রায় দেন আদালতের বিচারপতি। যদিও প্রাথমিকভাবে চুক্তির ভিত্তিতে নিয়োগ করা হবে। কোর্ট নির্দেশ দিয়েছে যারা পরীক্ষার মাধ্যমে মেরিট লিস্টে যারা জায়গা করে নিতে পারবেন তাদের চাকরি নিশ্চিত হবে আর যাদের প্যানেলে নাম না থাকা সত্ত্বেও চাকরি পেয়েছিলেন তাদের চাকরি নিয়ে অনিশ্চয়তার আশঙ্কা থেকেই যাচ্ছে।

বন সহায়ক পদে আবেদনের জন্য আবেদনকারী কে ন্যূনতম অষ্টম শ্রেণি পাস হতে হবে। আবেদনকারীর বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে হতে হবে। তপশিলিরা ৫ বছর ও অন্যান্য সংরক্ষিত শ্রেণীর প্রার্থীরা যথারীতি বয়সে ছাড় পাবেন। আবেদনকারী কে পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে। আবেদনকারী কে শারীরিক ভাবে সক্ষম হতে হবে। বন সহায়ক পদের জন্য চুক্তির ভিত্তিতে প্রাথমিকভাবে ১০,০০০ টাকা বেতন দেওয়া হবে।

ঐক্যশ্রী ও ওয়েসিস স্কলারশিপে টাকা ঢোকা শুরু। আপনি কবে টাকা পাবেন জেনে নিন।

এই পদের জন্য ১৯ শে মে, ২০২৩ থেকেই আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বন সহায়ক পদে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীদের ২৬ মে, ২০২৩ এর মধ্যে আবেদন করতে বলা হচ্ছে। বিকেল ৫:৩০ পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। আগ্রহী প্রার্থীরা এই https://www.westbengalforest.gov.in/ ওয়েবসাইট থেকে ফর্ম ডাউনলোড করে প্রয়োজনীয় নথি সহযোগে তা ভালোভাবে পূরণ করবেন। এবং প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে আবেদন পত্রটি একটি মুখবন্ধ খামে ভরে নিকটবর্তী জেলা বন দপ্তরের অফিসে জমা করতে হবে। আবেদনপত্র জমা করবেন ২২ শে মে, ২০২৩ থেকে সকাল ১০ টা হতে বিকেল ৫:৩০ পর্যন্ত।

bana-sahayak

আবেদনের সময় যে যে ডকুমেন্টস প্রয়োজন:-

১) পরিচয়পত্র (আধার/ভোটার কার্ড)।
২) বাসস্থানের প্রমাণ- Residential Certificate।
৩) একটি বৈধ মোবাইল নম্বর ও ইমেইল আইডি।
৪) বয়সের প্রমাণ (জন্ম সার্টিফিকেট)।
৫) শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট।
৬) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।

নিয়োগ করা হবে স্ক্রিনিং টেস্ট ও ইন্টারভিউ এর মাধ্যমে। স্ক্রিনিং টেস্ট এ নিম্নলিখিত বিষয় প্রশ্ন থাকবে।

আবেদন করুন প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধি যোজনায় এবং পেয়ে যান বার্ষিক ৬ হাজার টাকা

১) বাংলা বা অফিশিয়াল ভাষা বলতে পারার সক্ষমতা ~ ৩০ নম্বর।
২) বাংলা বা অফিশিয়াল ভাষা লিখতে পারার সক্ষমতা ~ ৩০ নম্বর।
৩) ইংরেজি বা হিন্দি ~১০ নম্বর।
৪) জেনারেল নলেজ ওরাল টেস্ট ~ ২০ নম্বর।
৫) শারিরীক সক্ষমতার পরীক্ষা ~ ১০ নম্বর।

মোট পূর্ণমান ১০০। পরীক্ষার ধরন, সিলেবাস ও আবেদন প্রক্রিয়া সম্বন্ধে বিস্তারিত জানতে উক্ত ওয়েবসাইটে চোখ রাখুন। চাকরি সংক্রান্ত অন্যান্য আপডেট সবার আগে পেতে হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রামে যুক্ত হোন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page