Â

জরুরি আপডেট।এই কাজ না সারলে বন্ধ হবে ফোনপে,গুগল পে ও পেটিএম অ্যাকাউন্ট।আর পেমেন্ট করতে পারবেন না।

বর্তমানে ভারতবর্ষে অর্থ লেনদেনের জন্য একটি সহজলভ্য, জনপ্রিয় ও গুরুত্বপূর্ণ মাধ্যম হলো ইউপিআই। আর এই UPI লেনদেনের ক্ষেত্রে ফোনপে, গুগল পে ও পেটিএম অ্যাপগুলোর জনপ্রিয়তা তুঙ্গে। তবে ইউপিআই তথা উক্ত অ্যাপগুলি ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ রয়েছে। আগামী মাস থেকেই উক্ত অ্যাপের মধ্যে থাকা UPI আইডি গুলি বাদ দিয়ে দেবে ব্যাঙ্ক এমনটাই খবর।

হাতে টাকা না থাকলেও কেবল একটি স্মার্টফোন ও ইন্টারনেট সংযোগ থাকলেই অনায়াসেই বেড়িয়ে পড়া যায় দেশের যেকোনো জায়গায়, রেস্তোরাঁ, পার্কে, শপিংমলে। এখন মোবাইলে থাকা Phonpe, Google Pay ও Paytm অ্যাপ এর ইউপিআই আইডি দিয়েই যেকোনো জায়গায় পেমেন্ট করা যায়। এমনকি আপনি যদি এটিএম কার্ড সঙ্গে নিয়ে বেরোতে ভুলে যান তবে UPI ID এর মাধ্যমে ATM থেকে টাকা তুলতে পারবেন।

তবে সম্প্রতি National Payment Corporation of India এর তরফে প্রাইভেট ও সরকারি সমস্ত ব্যাংক এবং বিভিন্ন থার্ড পার্টি অ্যাপগুলোকে (ফোনপে, গুগল পে, পেটিএম ইত্যাদি) জানান দিয়েছে, যে একটি গুরুত্বপূর্ণ কাজ না সারলে আগামী বছর ১লা জানুয়ারী থেকেই নির্দিষ্ট বেশকিছু ইউপিআই আইডি নিস্ক্রিয় করতে চলেছে NPCI। সেইমতো ব্যাঙ্ক গ্রাহক তথা উক্ত অ্যাপ ও ইউপিআই ব্যবহারকারীদের এই তথ্য জানানো হয়েছে। পরে গ্রাহকরা যাতে সমস্যায় না পড়েন তাই আগেভাগেই এই কাজটি সেরে ফেলতে বলা হচ্ছে।

এনপিসিআই মতে, যে সমস্ত ইউপিআই আইডির মাধ্যমে বিগত এক বছরে কোনোরূপ লেনদেন হয়নি, সেগুলি এবার বাদ পড়তে চলেছে ন্যাশনাল কর্পোরেশন অফ ইন্ডিয়া এর ডিজিটাল ফিন্যান্স ট্রানজেকশন মিডিয়া এর তালিকা থেকে। গত একবছরের মধ্যে আপনার ইউপিআই আইডির মাধ্যমে টাকা দেয়া-নেয়া বা কোনোরকম ট্রানজেকশন না হলে সামনের বছর জানুয়ারি মাস থেকেই ওই ইউপিআই আইডি মুছে। ফেলা হবে। তাই আপনার ইউপিআই আইডি বাঁচাতে চাইলে আজই আপনার UPI আইডিতে টাকা পাঠান অথবা এর মাধ্যমে টাকা অন্য অ্যাকাউন্ট পাঠাতে পারেন।

আরও পড়ুনঃ- স্বাস্থ্য সাথীর পরিষেবার নিয়মে বড়ো পরিবর্তন। না জানলেই বিপদ।

সম্প্রতি NPCI লক্ষ্য করেছে বেশ কিছু ইউপিআই আইডি তৈরি করা হলেও বহুদিন ধরেই সেগুলি অব্যবহৃত রয়েছে। অনেক সময়ই বিভিন্ন ইউপিআই গ্রাহকদের তরফে অভিযোগ ওঠে অব্যবহৃত ভুল ইউপিআই তে অনেক টাকা ক্রেডিট হয়েছে। তাই অনলাইন জালিয়াতি রুখতে এবং অনলাইন পেমেন্ট পদ্ধতিকে আরও সুরক্ষিত করতে এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে NPCI। তাই আপনার দীর্ঘদিন ধরে ব্যবহার না হওয়া UPI আইডি সুরক্ষিত করতে চাইলে ৩১শে ডিসেম্বরের আগেই আপনার ইউপিআই আইডি দিয়ে অন্তত একটি পেমেন্ট করুন।

এধরনের আরও বিভিন্নরকম আপডেটেড ও নিত্যনতুন খবরের লেটেস্ট আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে যুক্ত হোন।

হোয়াটসঅ্যাপ এ যুক্ত হোন:- Link

phonpe google pay and paytm
Like Facebook Page