Â

স্বাস্থ্য সাথীর পরিষেবার নিয়মে বড়ো পরিবর্তন। না জানলেই বিপদ।

স্বাস্থ্য সাথী প্রকল্প নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো রাজ্য সরকারের তরফে। স্বাস্থ্য সাথীর পরিষেবা প্রদান সংক্রান্ত বিষয়ে নিয়মের পরিবর্তন আপডেট বিজ্ঞপ্তি নোটিশ দিয়ে জারি করেছে রাজ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর। রাজ্যের এই Swasthya Sathi Prakalpa তে নতুন বিরাট কি ঘোষণা করলো নবান্ন বিস্তারিত তথ্য নিম্নের প্রবন্ধে জেনে নিন।

রাজ্য সরকারের জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি গুরুত্বপূর্ণ স্কিম হলো স্বাস্থ্য সাথী প্রকল্প। ২০১৬ -র ৩০শে ডিসেম্বর এই মেগা ও মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্পের উদ্ঘাটন করেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। বিভিন্ন জটিল রোগের চিকিৎসা সংক্রান্ত অস্ত্রোপচারের জন্য কার্ড/ফ্যামিলি পিছু বার্ষিক সর্বোচ্চ ৫ লাখ টাকা আর্থিক সহায়তা প্রদান করা হয়ে থাকে রাজ্যের স্বাস্থ্য দপ্তরের তরফে।

এখনো পর্যন্ত প্রায় ১ কোটি ৪২ লক্ষ ৫৩ হাজার রাজ্যবাসী এই প্রকল্পের আওতায় চিকিৎসা তথা সুযোগ-সুবিধা নিচ্ছেন। তবে এই প্রকল্পের অধীনে নির্মিত স্বাস্থ্য সাথী কার্ডে অনেক বেসরকারি চিকিৎসা প্রতিষ্ঠানেই পরিষেবা মিলছে না বলে রোগী ও পরিবারের পক্ষে অনিয়ম নিয়ে গুরুতর অভিযোগ জমা পড়ে রাজ্য প্রশাসনের শীর্ষ কার্য্যালয় নবান্নে। এবার এই স্বাস্থ্য সাথী প্রকল্পের পরিষেবা সংক্রান্ত নিয়মে পরিবর্তন আনলো পশ্চিমবঙ্গ সরকার।

রাজ্য সরকার সূত্রে আপডেট খবর, এবার থেকে স্বাস্থ্য সাথী প্রকল্পে চিকিৎসা পরিষেবা দিতে চাইলে ডাক্তারদের অবশ্যই রাজ্য মেডিক্যাল কাউন্সিলে নাম নথিভুক্ত করাতে হবে। দেখা গেছে, অনেক সময় রোগীর ভুল চিকিৎসা হলে সংশ্লিষ্ট চিকিৎসকের লাইসেন্স নম্বর দিয়ে খোঁজ করে জানা যায়, তার রেজিষ্ট্রেশন অন্য রাজ্যের অথচ তিনি বঙ্গে পরিষেবা দিয়েছেন। তখন ওই চিকিৎসকের বিরুদ্ধে পদক্ষেপ করতে সমস্যায় পড়তে হয় রাজ্য সরকার কে।

আরও পড়ুনঃ- স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর ১২,০০০ টাকা কবে পাবেন ছাত্র-ছাত্রীরা? উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট।

swasthya sathi rules change

তাই রাজ্য স্বাস্থ্য দপ্তর সূত্রে জানানো হয়েছে, এখন থেকে এই প্রকল্পে পরিষেবা প্রদান করতে হলে, বাইরের রাজ্য তথা এরাজ্যের রেজিস্ট্রেশন প্রাপ্ত ডাক্তারদের West Bengal Medical Council এ বাধ্যতামূলকভাবে নাম নথিভুক্ত করতে হবে। পাশাপাশি স্বাস্থ্য সাথী পোর্টালেও আধার ও প্যান কার্ড নম্বর দিয়ে রেজিষ্ট্রেশন সম্পন্ন করা আবশ্যক যদি এই প্রকল্পের অধীনে চিকিৎসকের পরিষেবা প্রদান করতে চাইছেন।

রাজ্য ও কেন্দ্র সরকারের গুরুত্বপূর্ণ চাকরি, স্কলারশিপ ও বিভিন্ন সরকারি প্রকল্প সম্বন্ধে প্রতিদিন সবরকমের আপডেট শীঘ্রই পেতে আমাদের টেলিগ্রাম অথবা হোয়াটসঅ্যাপ এ জয়েন করুন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page