Â

এলপিজি সিলিন্ডার বুকিং এর নিয়ম পরিবর্তন। এবার থেকে নতুন নিয়মে গ্যাস সিলিন্ডার বুক করতে হবে।

ডিসেম্বর মাস থেকে বদলে যাচ্ছে রান্নার গ্যাসের বুকিং এর পদ্ধতি। এবার থেকে গ্যাস সিলিন্ডার বুকিং এর জন্য সকলকেই মানতে হবে এই নতুন নিয়ম। ধীরে ধীরে ডোমেস্টিক, কমার্শিয়াল, উজ্জ্বলা যোজনা -সকল ক্ষেত্রেই এই নিয়ম লাগু হবে। ডিসেম্বরের মধ্যেই সকল গ্যাস ব্যবহারকারীদের এই নতুন Gas Booking এর নিয়ম শিখে নিতে হবে। নইলে জানুয়ারি মাস থেকে সমস্যায় পড়বেন কাতারে কাতারে মানুষ।

বর্তমান সময়ে ও সমাজে দাঁড়িয়ে রান্নার কাজে এলপিজি সিলিন্ডার এর ব্যবহার খুবই উপযোগী ও সহায়ক। এখন খুব কম সংখ্যক মানুষ রয়েছেন যারা সহজলভ্য ও জ্বালানির জন্য সাশ্রয়ী LPG Cylinder ব্যবহার করেন না। কেননা এখন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় দেশের প্রায় ১০ কোটি মহিলাকে এই প্রকল্পের অধীনে অন্তর্ভুক্তি করা হইয়াছে।

বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট, এখন থেকে আঙুলের ছাপ (Finger Print) ও মুখমণ্ডল যাচাইকরণের (Face Scan) মাধ্যমে গ্যাস বুক করতে হবে সকল গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের। গ্যাস সিলিন্ডার ডেলিভারি ম্যান যিনি বাড়ি বাড়ি গ্যাস সিলিন্ডার পৌঁছে দেন, সিলিন্ডার বাড়িতে দিতে আসার সময় তিনিই আপনার ফেস স্ক্যান ও ফিঙ্গার প্রিন্ট যাচাইকরণ করবেন।

এই পদ্ধতিতে যার নামে গ্যাস সিলিন্ডার ও বই আছে, তাকেই বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করে গ্যাস সিলিন্ডার বুকিং করতে হবে। প্রাথমিকভাবে উজ্জ্বলা যোজনার অধীনে সকল মহিলাদের এই পদ্ধতিতে গ্যাস বুকিং সিস্টেম লাগু করতে তাদের Biometric বিবরণ ও বিস্তারিত তথ্য পুনরায় নিকটবর্তী গ্যাস সাপ্লাই অফিসে জমা করতে বলা হচ্ছে।

lpg cylinder booking

খুব শীঘ্রই এই নিয়ম চালু হয়ে যাবে বলে বিশেষ সূত্রের খবর। তবে প্রথমে উজ্জ্বলা যোজনার অধীনে গ্যাস সিলিন্ডার ব্যবহারকারীদের জন্য এই নিয়ম লাগু হলেও আস্তে আস্তে সকল প্রকার গ্যাস ইউজারদেরই এই নিয়ম আবশ্যিকভাবে মানতে হবে বলে জানিয়েছেন ওয়াকিবহাল মহলের বিশেষজ্ঞরা।

আরও পড়ুনঃ- স্বাস্থ্য সাথীর পরিষেবার নিয়মে বড়ো পরিবর্তন। না জানলেই বিপদ।

প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা, এলপিজি গার্হস্থ্য ও বাণিজ্যিক রান্নার গ্যাসের মূল্য হ্রাস বৃদ্ধি সম্পর্কে নিত্যনতুন আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম গ্রুপে অনুসরণ করুন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম গ্রুপ:- Link

Like Facebook Page