Â

ভুলবশত অপরিচিত কাউকে UPI তে টাকা পাঠালে, পাঠানো টাকা ফেরত পাবেন কিভাবে ?

বর্তমান সময়ে আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় বিষয়টি হলো UPI। একটা সময় ছিল যখন কাউকে টাকা পাঠানোর জন্য ব্যাঙ্কে গিয়ে লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে হতো এবং নিদিষ্ট ফর্ম পূরনের মধ্যে দিয়ে নিদিষ্ট ব্যক্তির টাকা পাঠানো যেত। তবে বর্তমান সময়ে UPI আসার পর থেকে এই বিষয়টিতে একটি যুগান্তকারী পরিবর্তন চলে এসেছে। এখন কাউকে টাকা পাঠানোর জন্য ব্যাঙ্কের লাইনে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে হয় না। কিছু সেকেন্ডের মধ্যেই এক ব্যক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাক্তির ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেওয়া যায়। আর এই সমস্ত কাজ করা যায় gpay, phonepe, paytm সহ আরো অনান্য অ্যাপ গুলোর মধ্যে দিয়ে।

তবে এই সহজ পদ্ধতিতে তারাহুরোয় টাকা পাঠাতে গিয়ে বহু সময় ভুল নাম্বার টাইপ করার মাধ্যমে বা অন্য মনস্কতার কারনে অন্য কোনো ব্যক্তির কাছে টাকা চলে যায় এবং এরকম পরিস্থিতি তৈরি হলে আমরা স্বাভাবিক ভাবেই বেশ চিন্তায় পরে যাই কিভাবে আমাদের টাকা আবার ফিরে পাব? বা আদৌ সেই টাকা ফিরে পাব কিনা? আপনার সঙ্গেও যদি এরকম হয়ে থাকে তবে চিন্তার কোনো কারন নেই। বেশ কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার ভুলবশত পাঠানো টাকা ফেরৎ পেতে পারবেন।

১) প্রথমত, আপনি আপনার ব্যাঙ্কে গিয়ে যোগাযোগ করুন এবং সমস্ত ব্যাপারটি বিস্তারিতভাবে ব্যাঙ্ক কর্মীকে বলুন, অথবা আপনি আপনার ব্যাঙ্কের কাস্টমার কেয়ারে ফোন করে একটি রিপোর্ট লেখাতে পারেন। এমতবস্থায় আপনার ব্যাঙ্ক সেই দ ব্যাঙ্কে যোগাযোগ করবে যে ব্যাঙ্কের অধীনে থাকা অ্যাকাউন্টে আপনি ভুলবশত টাকা পাঠিয়েছেন। এমতবস্থায় সেই ব্যাঙ্ক আর আপনার ব্যাঙ্ক যদি একই ব্যাঙ্ক হয়ে থাকে তবে কোনোরকম সমস্যা ছাড়াই আপনার টাকা রিফান্ড করর ব্যাবস্থা করবে আপনার ব্যাঙ্ক। এবং যদি আপনার ব্যাঙ্ক এবং সেই ব্যাঙ্ক দুটো আলাদা ব্যাঙ্ক হয়ে থাকে, তবে আপনার ব্যাঙ্ক সেই ব্যাঙ্কের সঙ্গে যোগাযোগ করবে এবং আপনার পেমেন্টটি রিভার্স করবার জন্য আবেদন জানাবে। বেশিরভাগ সময় দেখা যায় এই পদ্ধতি অবলম্বন করে মাত্র ৭ দিনের মধ্যে টাকা ফেরত পাওয়া যায়।

আরও পড়ুনঃ- পড়ুয়াদের পড়াশোনার সমস্ত খরচ দেবে এই সংস্থা। আবেদন করুন কোল ইন্ডিয়া স্কলারশিপ এ।

২) ওপরের পদ্ধতি ছাড়াও আরো একটি অনলাইন পদ্ধতি রয়েছে যা আপনি ঘরে বসেই করতে পারবেন, এটি করবার জন্য আপনাকে গুগলে গিয়ে NPCI এর অফিসিয়াল ওয়েবসাইটে (www.npci.org.in) যেতে হবে। এবার পেজটি ভালো করে লোড করবার জন্য ডেক্সটপ ভার্সন করে নেবেন। এরপর ডানদিকে একদম কর্নারে থাকা Get in touch অপশনে ক্লিক করুন। তারপর আপনার সামনে তিনটি অপশন দেখাবে যার মধ্যে UPI Complaint অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এবারে আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি অনেক গুলো অপশন পেয়ে যাবেন। এরমধ্যে থেকে Transaction অপশনটির পাশে থাকা + বাটনে আপনাকে ক্লিক করতে হবে। এরপর আপনার সাসনে একটি ফর্ম খুলে যাবে, যেখানে আপনাকে একটি অভিযোগ জমা দিতে হবে।

আরও পড়ুনঃ- মেয়েদের ১,০০০ টাকা করে দিচ্ছে কেন্দ্র সরকার। আবেদন করুন এই প্রকল্পে।

আপনি এই ফর্মের প্রথম অপশনটি পাবেন Select Nature of Transaction এখানে আপনাকে Person to Person অপশনে ক্লিক করতে হবে। পরের অপশনে আপনাকে আপনার সমস্যা জানাতে হবে। যেহেতু আপনার টাকা ভুলবশত অন্য অ্যাকাউন্টে চলে গেছে, সেজন্য আপনাকে Incorrectly Transferred to Another Account অপশনটি সিলেক্ট করতে হবে। তৃতীয় অপশনটি হলো Comments অপশন। এখানে আপনি আপনার সমস্যার কথা আরো বিস্তারিত ভাবে উল্লেখ করতে পারেন। নেক্সট অপশন পাবেন Transaction ID -এর। এখানে আপনাকে আপনার পেমেন্টের Transaction ID বসাতে হবে এবং এরই সাথে আরো কিছু গুরুত্বপূর্ণ তথ্য এই পেজে আপনার কাছ থেকে চাওয়া হবে, যেগুলো সঠিক স্থানে বসিয়ে Submit করলেই আগামী ৭ দিনের মধ্যে NPCI এর তরফ থেকে আপনার টাকা আপনার অ্যাকাউন্টে রিভার্স করে দেওয়া হবে।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page