Â

পড়ুয়াদের পড়াশোনার সমস্ত খরচ দেবে এই সংস্থা। আবেদন করুন কোল ইন্ডিয়া স্কলারশিপ এ।

পশ্চিমবঙ্গ তথা ভারতে অবস্থিত আর্থিক ভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের সাহায্য করবার জন্য রাজ্য সরকার এবং কেন্দ্র সরকার সহ বিভিন্ন বেসরকারি সংস্থা নতুন নতুন স্কলারশিপ চালু করেছে, যার সাহায্যে দুঃস্থ মেধাবী ছাত্র-ছাত্রীরা অনায়াসে তাদের উচ্চশিক্ষার পঠন-পাঠন সম্পূর্ণ করতে পারে। আজ আমরা আলোচনা করতে চলেছি কোল ইন্ডিয়া স্কলারশিপ নিয়ে, যা কেন্দ্রীয় সরকারের অধীনস্থ একটি সংস্থা।

আজ আমরা এই পোস্টে আলোচনা করতে চলেছি কোল ইন্ডিয়া স্কলারশিপে আবেদনের যোগ্যতা কি? প্রত্যেক ছাত্র-ছাত্রীকে কি পরিমাণ টাকা দেওয়া হয়? এই স্কলারশিপে আবেদন পদ্ধতি সহ আরও অন্যান্য বিষয়।

কোল ইন্ডিয়া স্কলারশিপে আবেদনের যোগ্যতা:-

প্রত্যেক স্কলারশিপের মতনই এই স্কলারশিপে আবেদনের ক্ষেত্রেও বেশ কিছু যোগ্যতার মাপকাঠি রয়েছে এবং সেগুলো হলো,

(ক) এই স্কলারশিপে আবেদন করবার জন্য আবেদনকারীর বয়স ২৫ বছর বা তার উর্ধ্বে হতে হবে।
(খ) প্রার্থীকে রাজ্য বা কেন্দ্র সরকারের যে কোনো স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী হতে হবে।
(গ) আবেদন কারীকে এই স্কলারশিপে আবেদন করবার জন্য মাইনিং, ইলেকট্রিক্যাল, মেকানিক্যাল, সিভিল, কম্পিউটার আইটি, এনভায়রনমেন্ট, ইলেকট্রনিক্স এন্ড টেলিকমিউনিকেশনস অথবা আইআইটি, এনআইটি অথবা মেডিক্যাল বিভাগের শীক্ষার্থী হতে হবে।
(ঘ) আবেদনকারী ছাত্র অথবা ছাত্রীকে BPL কার্ডের অন্তর্ভুক্ত হতে হবে।

আরও পড়ুনঃ- আগস্টে হবে ষষ্ঠ-দশমের দ্বিতীয় সামেটিভ পরীক্ষা। তার আগে ফের একটানা লম্বা ছুটি পেতে চলেছে পড়ুয়ারা।

কোল ইন্ডিয়া স্কলারশিপে অনুদানের পরিমাণ:-

এই স্কলারশিপে আবেদনকারীরা কোনো নিদিষ্ট পরিমাণ টাকা পাবেন না। তবে সংস্থার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী পড়ুয়ার পড়াশোনার সমস্ত খরচ এই সংস্থা বহন করবে।

কোল ইন্ডিয়া স্কলারশিপে আবেদন পদ্ধতি:-

অনান্য স্কলারশিপের মত এই স্কলারশিপে অনলাইনের মাধ্যমে আবেদন করার কোনোরকম পদ্ধতি প্রচলিত নেই। কোনো ছাত্র অথবা ছাত্রী এই স্কলারশিপে আবেদন করতে চাইলে তাকে অফলাইনের মাধ্যমে আবেদন করতে হবে। অফলাইনে আবেদন করবার জন্য একটি সাদা কাগজে দরখাস্ত লিখে তার সঙ্গে গুরুত্বপূর্ণ ডকুমেন্টস যুক্ত করে Chief General Manager (Welfare), Coal India Limited, Coal Bhawan, 10, Netaji Subhash Road, Kolkata – 700001, Phone Number – (033)-22488099 Fax Number – (033)-22313875/22135778 ঠিকানায় পাঠিয়ে দিতে হবে।

আরও পড়ুনঃ- বাংলা আবাস যোজনায় নতুন করে ঘর দেবে রাজ্য সরকার। বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার।

কোল ইন্ডিয়া স্কলারশিপে আবেদনের শেষ তারিখ:-

কোল ইন্ডিয়ার তরফে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী এই স্কলারশিপে আবেদন প্রক্রিয়া কার্যকর করা হয়েছে অর্থাৎ ছাত্র-ছাত্রীরা বর্তমানে এই স্কলারশিপের আওতায় আবেদন করতে পারবে। আবেদনের শেষ তারিখ চলতি বছর এপ্রিল মাসের ১৫ তারিখ রাখা হয়েছে।

Like Facebook Page