Â

পপুলেশন স্টাডিজ কি? কোথায় পড়ানো হয়? কর্মসংস্থানের সুযোগ কতটা?

পপুলেশন বা ডেমোগ্রাফিক স্টাডিজ কি? কোন কোন বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয়ে থাকে? এই কোর্স পড়লে দেশ-বিদেশ জুড়ে কাজের কি সুযোগ সুবিধা রয়েছে সেই সম্পর্কে আজ বিস্তারিত আলোচনা করবো আজকের প্রতিবেদনে। পপুলেশন স্টাডিজ বা ডেমোগ্রাফি সম্বন্ধে বিস্তারিত জানতে সম্পূর্ণ প্রতিবেদনটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

সদ্য যে প্রশ্নগুলি জিজ্ঞেস করা হয়েছে :-

  • পপুলেশন স্টাডিজ কি?
  • ডেমোগ্রাফিক সায়েন্স কি?
  • Population Studies স্নাতক না স্নাতকোত্তর স্তরে পড়ানো হয়?
  • Population StudiesDemographic Science কোন কোন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ানো হয়?
  • পপুলেশন স্টাডিজ বিষয়ে পড়াশোনা করলে কর্মসংস্থানের কি সুযোগ রয়েছে?

Population Studies বা Demography হলো লোকসংখ্যা সম্বন্ধে গণনা, মানবকল্যাণ, জনবিস্ফোরণ নিয়ন্ত্রণ ও জনস্বাস্থ্যের সূচক বিষয়ে পড়াশোনা এককথায় জনসংখ্যা বিষয়ে অধ্যয়ন। দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর স্তরে সাধারণত পপুলেশন বা ডেমোগ্রাফি বিষয়ে কোর্স করানো হয়ে থাকে। তবে পপুলেশন সায়েন্সের সবচেয়ে জনপ্রিয় শিক্ষা প্রতিষ্ঠানটি হলো IIPS, Mumbai অর্থাৎ ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সায়েন্সে যেটি মুম্বই তে অবস্থিত।

শিক্ষা প্রতিষ্ঠান সম্পর্কে সংক্ষিপ্ত বিবরণ:-

Government of India, United Nations এবং Tata Trust এর যৌথ উদ্যোগে ১৯৫৬ তে এই আন্তর্জাতিক জনসংখ্যা অধ্যয়ন ও গবেষণা বিষয়ে এই শিক্ষা প্রতিষ্ঠান টিকে প্রতিষ্ঠা করে। Africa, Pacific Region ও South East Asia এর Demographic Studies ও Research এ আগ্রহী শিক্ষার্থীদের কাছে International Institute for Population Science হলো অন্যতম আকর্ষণ বিন্দু। দেশে ও বিদেশে প্রচুর কর্মসংস্থানের সমূহ সম্ভাবনা রয়েছে এই কোর্স পড়লে। এটি ভারত সরকারের Deemed University মান্যতা প্রাপ্ত একটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠান এই শিক্ষা প্রতিষ্ঠান কি কি কোর্স পড়ানো হয়ে থাকে, আবেদন ও ভর্তি প্রক্রিয়া এবং শিক্ষাগত যোগ্যতা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হলো।

আরও পড়ুনঃ গ্রীষ্মকালে শীতের আমেজ! গরমের ছুটিতে আপনার নিকট এই জায়গাগুলোতে বেড়িয়ে আসুন।

পরিচালনা সংস্থা:-

ভারতের অর্থনৈতিক রাজধানী শহর মুম্বইতে অবস্থিত এই আন্তর্জাতিক শিক্ষা প্রতিষ্ঠানটি সরাসরি কেন্দ্র সরকারের Ministry of Education ও Ministry of Human Resources and Development এর দ্বারা পরিচালিত হয়ে থাকে। এছাড়া টাটা ট্রাস্ট ও ইউনাইটেড নেশনস এবং ইন্সটিটিউটের প্রাক্তনীরা এই শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক উন্নতিকল্পে ফান্ডিং প্রদান করে থাকে।

কোর্স/ডিগ্রি ও মেয়াদ:-

IIPS, Mumbai তে নিম্নলিখিত কার্যকালের কোর্সগুলি পড়ানো হয়ে থাকে।

  • Master of Arts in Population Studies (Distance Mode)- 2 Years
  • Master of Science in Demography and Population Studies- 2 Years
  • Master of Population Science- 1 Year
  • M.Phil in Population Studies- 1 to 2 Years
  • Ph.D in Demography and Population Science- Minimum 2 to Maximum 6 Years

শিক্ষাগত যোগ্যতা:-

উপরিউক্ত নির্দিষ্ট কোর্সে ভর্তির জন্য ভারত সরকার স্বীকৃত (UGC Granted) কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে নিন্মলিখিত ডিগ্রি/কোর্স পাস করে থাকতে হবে।

  • ভূগোল, জীব-রাশিবিজ্ঞান অথবা প্রত্নতত্ত্ববিদ্যা বষয়ে গ্র্যাজুয়েটরা MPS কোর্সের জন্য আবেদন করতে পারেন।
  • MA পপুলেশন স্টাডিজ কোর্সের (দূরশিক্ষা) জন্য ন্যূনতম পঞ্চাশ শতাংশ নম্বর সহ যেকোনো শাখায় স্নাতক হতে হবে।
  • Master of Science in Population Studies কোর্সের জন্য কোর্সের জন্য গণিত, সোশ্যাল সায়েন্স, ডেমোগ্রাফিক স্টাডিজ অথবা স্বাস্থ্যবিজ্ঞানে কমপক্ষে ৫৫ শতাংশ নম্বর পেয়ে স্নাতক হতে হবে।
  • Population/Demographic Science, Anthropology, Health Science অথবা Bio-Statistics বিষয়ের মাস্টার্স ডিগ্রি পাসরা UGC/CSIR NET কোয়ালিফাই করে থাকলে এমফিল বা পিএইচডি এর জন্য আবেদন যোগ্য।
  • বায়ো স্ট্যাটিস্টিক্স, ডেভেলপমেন্ট স্টাডিজ, ডেমোগ্রাফিক সায়েন্স ও জেন্ডার বিষয়ে Ph.D কোর্স করেছেন এমন প্রার্থীরা পোস্ট ডক্টরাল ফেলোশিপের জন্য যোগ্য।
iips-mumbai

আবেদন ও ভর্তি প্রক্রিয়া:-

পপুলেশন ও ডেমোগ্রাফিক বিষয়ে পড়াশোনা করতে আগ্রহীরা উপরের শিক্ষাগত যোগ্যতা থাকলে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন জানাতে পারেন। আবেদনের জন্য অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে প্রথমে নাম নথিভুক্ত করে নেবেন। এরপর দরকারি নথির সাহায্যে অনলাইন আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করবেন। ক্রেডিট/ডেবিট কার্ড/নেট ব্যঙ্কিং এর মাধ্যমে আবেদন ফি জমা দিয়ে দরখাস্ত সাবমিট করবেন। আবেদনের সময় রঙিন ছবি, সিগনেচার ও প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাটে আপলোড করে দিবেন।

বিভিন্ন কোর্সে ভর্তির জন্য পদ্ধতি বিভিন্ন। এমএ ডিস্ট্যান্স কোর্সের জন্য আপনার একাডেমিক রেকর্ড অথবা কেবল ইন্টারভিউ এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। MPS, M.Sc কোর্সে ভর্তির জন্য আবেদনকারীকে IIPS অনলাইন প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। পাশাপাশি ইন্টারভিউ এর মাধ্যমে এই কোর্সগুলির জন্য মেধাতালিকা বের করা হবে। মাত্র মেরিট লিস্টে থাকা প্রার্থীরাই উক্ত কোর্সে ভর্তি হতে পারবেন। মাস্টার্স কোর্সে ৫৫ শতাংশ নম্বর পেয়ে পাসরা এন্ট্রান্স ও স্পেশাল ইন্টারভিউ এর মাধ্যমে M.Phil কোর্সের জন্য আবেদন জানাতে পারেন। Ph.D ও পোস্ট ডক্টরেট কোর্সের জন্য স্পেশাল ইন্টারভিউ ও ইন্সটিটিউট ম্যানেজমেন্ট টিমের সিদ্ধান্ত অনুযায়ী সুযোগ পাবেন প্রার্থীরা।

অফিশিয়াল ওয়েবসাইট:-

iipsindia.ac.in

আরও পড়ুনঃ ১০২ বছর বয়সে গণিতে নোবেল পেলেন ভারতের কল্যামপুডি রাধাকৃষ্ণ রাও।

সিট ক্যাপাসিটি ও আবেদনের সময়:-

স্নাতকোত্তর (Distance) কোর্সে সিট সংখ্যা ১০০। অন্যান্য স্নাতক স্কোরের প্রত্যেকটিতে ৫০ টি সিট রয়েছে। এছাড়া UGC-JRF ও Post Doctoral Fellowship এর ক্ষেত্রে সিটসংখ্যা শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজমেন্ট টিমের সিদ্ধান্ত অনুযায়ী নির্দিষ্ট।

প্রত্যেক বছর February-March মাস নাগাদ আবেদন ফর্ম ভরা শুরু হয়ে যায়। মোটামুটি ১-২ মাস মতো আবেদন প্রক্রিয়া চলে। এন্ট্রান্স পরীক্ষার প্রশ্নের ধরন, সিলেবাস, নম্বর বিভাজন ও কাউন্সেলিং সম্বন্ধে বিস্তারিত জানতে iipsindia.ac.in এই ওয়েবসাইটে যান।

কর্মসংস্থান/ প্লেসমেন্ট:-

পপুলেশন স্টাডিজ বা ডেমোগ্রাফিক সায়েন্স এমন একটি বিষয় ভিত্তিক কোর্স যেটির আন্তর্জাতিক কর্মক্ষেত্রে প্রচুর চাহিদা থাকলে সেই অনুযায়ী বিষয়টি পড়ার প্রতিদ্বন্দ্বিতা কম। প্র্যাকটিক্যাল (ফিল্ড ওয়ার্ক) ও থিওরির সমন্বয়ে পপুলেশন সায়েন্স কোর্সটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে পৃথিবীর একটি গুরুতর সমস্যা জনসংখ্যা নিয়ন্ত্রণ, জনবিস্ফোরণ, জনগণনার সূচক ও জনস্বাস্থ্য সম্পর্কে একটি গভীর অথচ পরিস্কার সরল চিত্র ফুটিয়ে তুলে জনকল্যাণের জন্য এগিয়ে যেতে পারেন এই কোর্সের ডিগ্রিধারীরা।

পপুলেশন স্টাডিজের ডিগ্রি সম্পন্ন করার পর প্রার্থীর Ability ও Experience অনুযায়ী দেশে ও বিদেশে বিভিন্ন গভর্নমেন্ট সংস্থা ও NGO তে প্রচুর কাজের সুযোগ রয়েছে। এছাড়া কোর্স শেষে IIPS, Mumbai থেকে প্লেসমেন্টের মাধ্যমে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনাইটেড নেশনস এবং UNICEF এও প্রচুর কর্মসংস্থান হয়ে থাকে।

আইআইপিএস, মুম্বই ছাড়াও আর যেসকল ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানে স্নাতকোত্তর স্তরে পপুলেশন স্টাডিজ পড়ানো হয় তার তালিকা:-

  • আন্নামালাই বিশ্ববিদ্যালয়, তামিলনাড়ু
  • ফকির মোহন বিশ্ববিদ্যালয়, ওড়িশা
  • মহর্ষি দয়ানন্দ সরস্বতী বিশ্ববিদ্যালয়, রাজস্থান
  • শ্রী ভেঙ্কটেশ্বর বিশ্ববিদ্যালয়, অন্ধ্রপ্রদেশ
  • এলাহাবাদ স্টেট ইউনিভার্সিটি, উত্তরপ্রদেশ
  • রানী দুর্গাবতী বিশ্ববিদ্যালয়, মধ্যপ্রদেশ
Like Facebook Page