Â

প্রত্যেক মহিলাকে ৫,০০০ টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। আবেদন করুন দীনদয়াল অন্ত্যোদয় যোজনায়।

মহিলাদের জন্য খুশির খবর। DAY-NRLM প্রকল্পে প্রত্যেক মহিলাকে ৫,০০০ টাকা দিচ্ছে মোদি সরকার। দেশের মহিলাদের আর্থিক সুবিধা প্রদানের লক্ষ্যে এই দীনদয়াল অন্ত্যোদয় যোজনার মাধ্যমে জাতীয় গ্রামীণ জীবন জীবিকা মিশন চালু করলো কেন্দ্র সরকার। দেশের বিভিন্ন জায়গা থেকে কেবল মহিলারাই এই প্রকল্পের সুবিধা নিতে পারবেন। এই যোজনার মাধ্যমে গ্রাম ও শহরাঞ্চলে বসবাসকারী কোটি কোটি ভারতীয় মহিলা সরাসরি নিজেদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে অর্থলাভের মাধ্যমে উপকৃত হবেন।

দেশের স্বাধীনতার ৭৫ বর্ষ পূর্তি উপলক্ষ্যে আজাদী কা অমৃত মহোৎসব এর অঙ্গ হিসেবে এই প্রকল্পে শুভসূচনা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সম্প্রতি মুম্বই এর Indian Banks Association এই প্রকল্পকে স্বীকৃতি দিয়েছে। এদিন দেশের সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক কে পুরস্কার প্রদানের পাশাপাশি এই প্রকল্প যাতে ব্যাঙ্কগুলিতে চালু করা যায় তারজন্য ব্যাঙ্ক কর্তৃপক্ষদের পরামর্শ দেওয়া হয় কেন্দ্রের তরফে।

প্রধানত দেশের বিভিন্ন স্বনির্ভর দলের মহিলা সদস্য যাদের পারিবারিক আয় ন্যূনতম তাদের ৫,০০০ টাকা অনুদান এবং স্বল্প সুদে ক্ষুদ্র ঋণদানের মাধ্যমে তাদের দারিদ্র্য দূরীকরণের জন্য এই প্রকল্প চালু করেছে ভারত সরকারের গ্রামোন্নোয়ন মন্ত্রক। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য মহিলারা কিভাবে আবেদন করবেন, আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন এবং প্রয়োজনীয় শর্ত বিস্তারিত নীচে আলোচনা করা হলো।

আরও পড়ুনঃ বিকাশ ভবন স্কলারশিপে আবেদন করুন আর পেয়ে যান বার্ষিক ৬০,০০০ টাকা। আবেদন পদ্ধতি জানুন।

National Rural Livelihoods Mission যোজনায় আবেদনের জন্য প্রয়োজনীয় শর্ত:-

১) আবেদনকারী কে অবশ্যই ভারতীয় হতে হবে।
২) আবেদনকারী মহিলাকে BPL বা Antyodaya তালিকাভুক্ত হতে হবে।
৩) আবেদনকারী মহিলার বয়স ১৮ বছরের বেশি হতে হবে।
৪) আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয় ১ লাখ ৬০ হাজার টাকার মধ্যে হতে হবে। বেশি আয়যুক্ত পরিবারের মহিলারা এই প্রকল্পের সুবিধা পাবেন না।
৫) গ্রাম ও শহর উভয় এলাকার মহিলারাই এই প্রকল্পে আবেদনের যোগ্য।

আবেদন প্রক্রিয়া:-

day-nrlm

Deendayal Antyodaya Yojona প্রকল্পে আবেদন করতে আগ্রহী মহিলারা প্রথমে https://daynrlmbl.aajeevika.gov.in/ এ গিয়ে Login এ প্রেস করুন। এরপর Login Form এর নীচে Register এ যান। এবারে প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে অনলাইন আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করে সাবমিট করুন।

OTP ভেরিফিকেশন:-

এখন Homepage এ এসে Citizen App এ ক্লিক করুন। এরপর ESTP Application সিলেক্ট করলে আপনার ডিভাইসের স্ক্রিনে পরবর্তী পৃষ্ঠা ওপেন হবে। এখানে একটি বৈধ ফোন নম্বর দিয়ে OTP Verification এ ক্লিক করলেই আপনার আবেদন ফর্মটি শো করবে। এরপর প্রয়োজনীয় তথ্য দিয়ে আবেদন পত্র পূরণ করে দরখাস্ত সাবমিট করলেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।

প্রয়োজনীয় নথি:-

আরও পড়ুনঃ আর কতদিন টাকা পাবেন রাজ্যের মহিলার? লক্ষ্মীর ভান্ডার নিয়ে বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার।

DAY-NRLM প্রকল্পে আবেদনের জন্য আবেদনকারীকে, আবেদনের সময় নিম্নলিখিত ডকুমেন্টস গুলি সঙ্গে রাখতে হবে।

১) ভোটার কার্ড।
২) আধার কার্ড।
৩) একটি বৈধ ফোন নম্বর।
৪) পাসপোর্ট সাইজের রঙিন ফটো।
৫) স্থায়ী বাসিন্দার শংসাপত্র।

গ্রামোন্নয়োন মন্ত্রক সূত্রে খবর এখনো পর্যন্ত প্রায় ৮ কোটি গ্রামীণ মহিলা এই প্রকল্পে নাম নথিভুক্ত করেছেন। ৫ কোটিরো বেশি মহিলা এই প্রকল্পে মাধ্যমে উপকৃত হয়েছেন। উল্লেখ্য, ২০২৪ সালের মধ্যে ১০ কোটি মহিলাকে এই প্রকল্পের আওতায় এনে সুবিধা দেওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছে মোদি সরকার। এখনো পর্যন্ত প্রায় ২৭ লাখ স্বনির্ভর দলগুলোকে ঋণদানের মাধ্যমে প্রায় ৬৩ হাজার কোটি টাকা সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয়েছে।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন নীচে দেওয়া লিঙ্ক ক্লিক করে।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page