Â

আবারও বাতিল হলো আটটি ব্যাঙ্কের লাইসেন্স। টাকা ফেরত পাবেন?

আবারও বেশ কয়েকটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। এবারে দু’টি নয়, তিনটি নয়, একেবারে আট আটটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করতে চলেছে দেশের কেন্দ্রীয় ব্যাঙ্কিং সংস্থা। আরবিআই এর নিয়মাবলি ক্রমাগত লঙ্ঘন করার জন্য এইসব ব্যাঙ্কের অনুমতিপত্র এবার (Licence) বাতিল করতে চলেছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। তবে ঠিক কোন কারণে বাতিল করা হলো এই ব্যাঙ্কগুলির লাইসেন্স তা নোটিশে স্পষ্ট করেছে RBI। ব্যাঙ্কগুলির লাইসেন্স বাতিল হলেও জমানো টাকা কি ফেরৎ পাবেন গ্রাহকেরা কি জানালো Reserve Bank of India।

বিভিন্ন Co-operative ব্যাঙ্কের অধীনে যেসমস্ত সমবায় ব্যাঙ্কগুলি নিজেদের ব্যবসা বিস্তার করেছিল তার মধ্যে প্রাথমিক ভিত্তিতে এবছর আটটি ব্যাঙ্কের লাইসেন্স বাতিলের নোটিশ সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলিতে পাঠিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জানা গিয়েছে, এই ব্যাঙ্কগুলিতে রিজার্ভ ব্যাঙ্কের কোনো নিয়মই মানা হচ্ছিল না। না RBI এর হারে সুদ লেনদেন চলছিল! না রিজার্ভ ব্যাঙ্কের অন্য কোনো গাইডলাইন ফলো করছিল এই ব্যাঙ্কগুলি। উপরন্তু স্থানীয় নেতাদের প্রকোপে ব্যাঙ্কগুলি ক্রমশ দেউলিয়া হয়ে পড়েছিল।

আরও পড়ুনঃ- আগামীকাল ১২ ঘন্টার বনধ। বাংলাজুড়ে ১২ ঘন্টার চাক্কা জ্যাম এর ডাক UFAAO এর।

ব্যাঙ্কগুলিতে পর্যাপ্ত টাকা না থাকায় এবং আরবিআই এর অন্যান্য নিয়ম না মানায় উক্ত ব্যাঙ্কগুলিকে প্রথমে সতর্ক করা হয় ও পরে জরিমানাও করা হয়। তা সত্ত্বেও ব্যাঙ্কগুলিতে অনিয়মিত কার্যকলাপ জারি থাকায় ও ব্যাঙ্কের বিগত বছরের পারফরম্যান্স খুবই খারাপ হওয়ায় ব্যাঙ্কগুলিকে লাইসেন্স বাতিলের নোটিশ ধরাতে বাধ্য হয় ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। অনিয়মের অভিযোগে এর আগেও একাধিক ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করেছে আরবিআই। সম্প্রতি যেসকল ব্যাঙ্কের অনুমতিপত্র বাতিল করেছে RBI তার তালিকা নীচে দেওয়া হলো।

১) Seva Vikas Co-operative Bank
২) Babaji Date Mahila Urban Bank
৩) Millath Co-operative Bank
৪) Mudhol Co-operative Bank
৫) Lakshmi Co-operative Bank
৬) Deccan Urban Co-operative Bank
৭) Rupee Co-operative Bank Limited
৮) Anand Cooperative Bank

আরও পড়ুনঃ- PNB তে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে বড়ো ঘোষণা। গ্রাহকদের দারুণ অফার দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

তবে এইসব ব্যাঙ্কে তালা পড়লেই উক্ত ব্যাঙ্কগুলিতে যাদের একাউন্ট আছে এবং যারা টাকা জমিয়েছিলেন, তাদের টাকা নিয়ে চিন্তা করতে হবে না। RBI উক্ত ব্যাঙ্কগুলিকে নোটিশ দিয়েছে যে, লাইসেন্স বাতিল করা হলেও গ্রাহকদের টাকা মিটিয়ে দিতে বাধ্য থাকবে সংশ্লিষ্ট ব্যাঙ্ক গুলি।

ব্যাঙ্কিং বিষয়ে এমন নতুন নতুন আরও সব গুরুত্বপূর্ণ আপডেট পেতে নীচে দেওয়া লিঙ্কে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপ ও টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন।

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page