Â

আগামীকাল ১২ ঘন্টার বনধ। বাংলাজুড়ে চাক্কা জ্যাম এর ডাক UFAAO এর।

আগামীকাল অর্থাৎ ৮ ই জুন, ২০২৩ তারিখে ১২ ঘন্টা বাংলা বনধের ডাক দিল ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশন (পঃবঃ) বা UFAAO। এই বাংলা বনধ সফল করতে জেলায় জেলায় প্রায় ২৫ টি দলের সমর্থনে ও আদিবাসীদের ন্যায্য দাবীতে এই বন্ধ ডাকা হয়েছে। বনধ সফল করতে চাক্কা জ্যাম এর ডাক দিয়েছে রাজ্য আদিবাসী সমন্বয়। আদিবাসী অর্থাৎ তপশিলি উপজাতি দের সংস্কৃতি বিকৃত করার প্রতিবাদে রাজ্যজুড়ে এই সাধারণ ধর্মঘটের ডাক দিয়েছে উফাও।

৮ ই জুন অর্থাৎ আগামীকাল বাংলাজুড়ে জেলায় জেলায় ১২ ঘন্টা এই শান্তিপূর্ণ সাধারণ ধর্মঘট কর্মসূচি পালন করতে চলেছে United Forum of All Adibasi Organisation (WB)। আদিবাসি সম্প্রদায়ের বাংলাজুড়ে এই বনধ ডাকার মূল কারণ হলো – এখন অনেক নন ট্রাইবাল ব্যক্তি তপশিলি উপজাতির অন্তর্ভুক্ত হতে চাইছেন। অনেকে হচ্ছেনও। যেমন মাহাতো পদবীধারীরাও এখন Scheduled Tribe এর সার্টিফিকেট বের করে নিচ্ছেন। কিন্তু রাজ্য আদিবাসী সমন্বয় এই হীন কাজ কে সমর্থন করে না। তাদের অভিযোগ, এতে আদিবাসী জনজাতির ঐতিহ্য ও সংস্কৃতি বিকৃত করার চেষ্টা করা হচ্ছে এবং ট্রাইবাল জাতি এতে করে ভবিষ্যতে সংকটের মুখে পড়তে পারে।

আরও পড়ুনঃ- বড় উপহার ভারতীয় রেলের। এই রুটে প্রথম চালু হচ্ছে ইলেকট্রিক ট্রেন।

ইউনাইটেড ফোরাম অফ অল আদিবাসী অর্গানাইজেশনের উত্তর দিনাজপুর জেলার সভাপতি নেপোলিয়ন হেমব্রোম জানিয়েছেন, কারা আদিবাসী সম্প্রদায়ের অন্তর্ভুক্ত হবেন তা ঠিক করে Tribal Research Institute ও Central Research Institute নামে দুই কেন্দ্রীয় সংস্থা। অযোগ্যরা বেআইনিভাবে ST তালিকাভূক্ত হতে চাইলে তা বরদাস্ত করা হবে না। তাই মাহাতো বা অন্যান্য অযোগ্য পদবীধারীরা যাতে ট্রাইবাল কাস্টের অন্তর্গত না হতে পারে বা এসটি শংসাপত্র রাজ্য সরকারের তরফে তাদের যেন প্রদান না করা হয় তার জন্য ন্যায্য দাবীতে আগামীকাল রাজ্যজুড়ে জেলায় জেলায় ১২ ঘন্টা শান্তিপূর্ণ হরতাল ও চাক্কা জ্যাম সফল করতে উদ্যোগী হয়েছে রাজ্য আদিবাসী সমন্বয় সংগঠন।

আরও পড়ুনঃ- PNB তে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে বড়ো ঘোষণা। গ্রাহকদের দারুণ অফার দিচ্ছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

চাকরি, স্কলারশিপ ও বিভিন্ন সরকারি প্রকল্প সম্বন্ধে গুরুত্বপূর্ণ বিস্তারিত আপডেট পেতে আমাদের সাথে জুড়ে থাকুন। হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে পারেন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page