Â

ইন্সপায়ার শি স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান ভালো পরিমাণ টাকা।

ভারতীয় পড়ুয়াদের জন্য সুখবর। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা মেধাবী পড়ুয়াদের উচ্চশিক্ষা লাভ এবং নতুন কিছু উদ্ভাবন করতে উৎসাহ প্রদানের জন্য বেশ কিছু বৃত্তি দিয়ে থাকে ভারত সরকার। আজ সেরকমই একটি অন্য মাত্রার স্কলারশিপ সম্বন্ধে আলোচনা করতে চলেছি। এই স্কলারশিপে কারা আবেদন করতে পারবেন? শিক্ষাগত যোগ্যতা, আবেদন প্রক্রিয়া, আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন, আবেদনের তারিখ বিস্তারিত জানুন আজকের প্রতিবেদনে।

ভারত সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের পক্ষ থেকে প্রত্যেক বছর দেশের এক শতাংশ মেধাবী পড়ুয়াকে Inspire SHE স্কলারশিপ প্রদান করে থাকে ভারত সরকার। বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে অনুপ্রেরণামূলক বিশেষ কোনো কিছু আবিস্কার ও গবেষণামূলক কাজের জন্য ছাত্র-ছাত্রীদের এই বৃত্তি প্রদান করে থাকে Department of Science and Technology, Govt. of India. মৌলিক বিজ্ঞানে (পদার্থবিজ্ঞান, গণিত, রসায়ন, জীববিজ্ঞান ও ফেনোমেনাল সায়েন্স) উল্লেখযোগ্য উদ্ভাবন করতে উৎসাহ যোগানোর লক্ষ্যেই এই বৃত্তি প্রদান করা হয়।

Inspire Scholarship এ আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-

১) রাজ্য অথবা কেন্দ্রীয় সরকারি বোর্ডের পরীক্ষায় 10+2 স্তরে Rank করেছেন এমন ছাত্র-ছাত্রী যারা মৌলিক বিজ্ঞানে (Physics, Chemistry, Mathematics, Biology And Phenomenal Science) B.Sc. অথবা Integrated M.Sc. (BS-MS) কোর্সে পাঠরত, তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারেন।
২)যেসকল পড়ুয়া সর্বভারতীয় ইঞ্জিনিয়ারিং (AIEEE, JEE-Advanced) ও মেডিক্যাল পরীক্ষায় (NEET) সারাদেশে দশ হাজারের মধ্যে Rank করেছেন তারাও এই স্কলারশিপ আবেদনের যোগ্য।
৩) জগদীশ চন্দ্র বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ এক্সাম, আন্তর্জাতিক অলিম্পিয়াড এবং জাতীয় ও আন্তর্জাতিক স্তরে বিজ্ঞান বিভাগে বিভিন্ন পরীক্ষায় Rank করলেও এই স্কলারশিপের জন্য আবেদন করা যায়।

আরও পড়ুনঃ- ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কি করবেন? কোথায় বদলাবেন এই ছেঁড়া টাকা?

ইনস্পায়ার স্কলারশিপে আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন?

এই স্কলারশিপের আবেদন সময় নিম্নলিখিত ডকুমেন্টস গুলি সঙ্গে রাখতে হবে শিক্ষার্থীদের।

১) দশম এর মার্কশীট ও সার্টিফিকেট (জন্ম প্রমাণপত্র)।
২) 10+2 এর মার্কশীট ও সার্টিফিকেট।
৩) নতুন কোর্সে ভর্তির রিসিভ কপি।
৪) পাসপোর্ট মাপের কালার ফটোগ্রাফ।
৫) কাস্ট সার্টিফিকেট (যদি থাকে)।
৬) বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় প্রাপ্ত Rank Car।

কিভাবে আবেদন করবেন:-

Insipre She Scholarship এ আবেদনের জন্য যোগ্য পড়ুয়াদের প্রথমে https://online-inspire.gov.in/ এই ওয়েবসাইটে গিয়ে নাম নথিভুক্ত করতে হবে। এরপর লগইন আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইনইন করে প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে অনলাইন আবেদন পত্রটি ভালোভাবে পূরণ করবেন। আবেদনের সময় প্রয়োজনীয় ডকুমেন্টস নির্দিষ্ট ফর্ম্যাটে ডাউনলোড করে নেবেন। সমস্ত তথ্য যাচাই করে আবেদন সাবমিট করুন।

inspire-she

কারা স্কলারশিপ পাবেন?

সারাদেশের মেধাবী ছাত্র-ছাত্রীদের মধ্যে ১ শতাংশ পড়ুয়াকে এই স্কলারশিপের জন্য নির্বাচন করা হয়। এবং উক্ত প্রার্থীদের নামের তালিকা অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে ২-৩ মাসের মধ্যে।

ডেডলাইন:-

এবছর ইন্সপায়ার স্কলারশিপে আবেদনের নোটিশ এখনো প্রকাশিত হয়নি। সাধারণত জুলাই থেকে সেপ্টেম্বর এর মধ্যে অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে থাকে। মোটামুটি ২ মাসের মতো আবেদন প্রক্রিয়া চলে। ৩ মাসের মাথায় মেধাতালিকা প্রকাশ করা হয়।

আরও পড়ুনঃ- আজীবন পাবেন লক্ষ্মীর ভান্ডার। বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার।

কেন্দ্র সরকারের অন্যান্য স্কলারশিপ সম্বন্ধে লেটেস্ট আপডেট পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেল ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page