Â

শাহরুখ খান স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ১ কোটি ২৩ লক্ষ টাকা। আবেদন পদ্ধতি জানুন।

শিক্ষার্থীদের জন্য সুখবর। Shahrukh Khan Scholarship এ আবেদন করে পেয়ে যান বাৎসরিক সর্বোচ্চ এক কোটি তেইশ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি। এই স্কলারশিপে আবেদনের জন্য কিরকম শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে, স্কলারশিপে আবেদনের জন্য কি কি ডকুমেন্টস প্রয়োজন? বৃত্তির আবেদন প্রক্রিয়া, ও স্কলারশিপের ডেডলাইন সম্বন্ধে বিস্তারিত আলোচনা আজকের প্রতিবেদনে রাখা হলো। আগ্রহী প্রার্থীরা শেষ পর্যন্ত পড়ুন।

যেসকল ছাত্র-ছাত্রী পড়াশোনায় ভালো তাদের আগামীতে পড়াশোনায় ও গবেষণামূলক কাজে উৎসাহ প্রদানের জন্য বিভিন্ন বৃত্তি দিয়ে থাকে সরকার ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান গুলি। বিশেষত দুঃস্থ মেধাবী পড়ুয়াদের সরকারি-বেসরকারি বিভিন্ন স্কলারশিপের প্রতিনিয়ত খোঁজ দিয়ে থাকি আমরা। আজ একেবারে অন্য ধরনের একটি স্কলারশিপ নিয়ে আলোচনা করবো। জেনে নেওয়া যাক স্কলারশিপের খুটিনাটি।

স্কলারশিপের নাম:- Shah Rukh Khan La Trobe University Ph.D Scholarship

কোন সংস্থার তরফে দেওয়া হয়?

ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল অফ মেলবোর্ন এবং লা ট্রোব বিশ্ববিদ্যালয়, অষ্ট্রেলিয়া এর যৌথ সহায়তায় উনিশ সাল থেকে এই বৃত্তি প্রদান শুরু হয়েছে।

বৃত্তি প্রদানের উদ্দেশ্য:-

ভারতীয় নারীদের গবেষণার কাজে অনুপ্রাণিত করে বিশ্বের প্রতিকার মূলক কর্মকাণ্ডে নিয়োজিত করা ও গুরুত্বপূর্ণ অবদান তৈরির জন্য ২০১৯ থেকে La Trobe University ও Indian Film Festival of Melbourne এর মিলিত প্রয়াসে এই বৃত্তি প্রদান শুরু হয়।

স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-

১) আবেদনকারী কে ভারতীয় হতে হবে।
২) কেবল মহিলা প্রার্থীরাই এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।
৩) আবেদনকারী কে যে কোনো শাখায় অবশ্যই পোস্ট গ্র্যাজুয়েশন কোর্স সম্পন্ন করতে হবে।
৪) পোস্ট গ্র্যাজুয়েশনে ন্যূনতম ৭০% নম্বর পেয়ে পাস করতে হবে।

আরও পড়ুনঃ- রাজ্যজুড়ে স্কুল খোলার প্রস্তুতি। সঠিক তারিখেই খুলছে বিদ্যালয় গুলি।

কত টাকা বৃত্তি দেওয়া হয়?

অষ্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ে গবেষণার জন্য সর্বোচ্চ ১ কোটি তেইশ লক্ষ টাকা প্রদান করা হয়। কোর্সের চার বছরের গবেষক পড়ুয়ারদের এই স্কলারশিপ দিয়ে থাকে উক্ত যুগ্ম সংস্থা।

গবেষণার বিষয় বস্তু:-

শাহরুখ খান স্কলারশিপ পাওয়ার পরে নির্বাচিত বিদ্যার্থী কে নীচের যে কোনো আটটি বিষয়ে গবেষণা করতে হবে।

srk-la-trobe-university-scholarship-2023
  1. Soil Studies.
  2. How to stay well in old age.
  3. Methods of care.
  4. Research on bacteria.
  5. Effects of drug and alcohol on youth.
  6. Legs of children with down syndrome.
  7. Role of soil in climate change.
  8. Commercial expansion of indian medicine throughout the world.

ডেডলাইন:-

প্রতিবছর সেপ্টেম্বর- অক্টোবর মাস নাগাদ আবেদন প্রক্রিয়া শুরু হয়। জানুয়ারি -ফেব্রুয়ারিতে স্কলারশিপের জন্য নির্বাচিত প্রার্থীদের তালিকা ঘোষণা করা হয় সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে। মোটা জুন-জুলাই মাসে বৃত্তি প্রদান ও গবেষণার কাজ শুরু হয়। শাহরুখ খান স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা বৃত্তি সম্বন্ধে বিস্তারিত তথ্য জানতে https://www.latrobe.edu.au/news/articles/2019/release/shah-rukh-khan-scholarship-at-la-trobe সাইটে যান।

আরও পড়ুনঃ- স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু? রিন্যুয়াল কবে থেকে শুরু হচ্ছে?

আবেদন প্রক্রিয়া:-

এই স্কলারশিপে আবেদন করতে ইচ্ছুক প্রার্থীরা প্রথমে অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে expression of interest এ আবেদন করুন। নির্বাচিত প্রার্থীদের পরবর্তীতে সাক্ষাৎকারের জন্য ডাকা হবে। যারা স্কলারশিপের জন্য নির্বাচিত হবেন তারা উপরে উল্লিখিত যে কোনো আটটি বিষয়ে গবেষণার সুযোগ পাবেন।

গবেষণার জন্য ছাত্রীদের অস্ট্রেলিয়ার লা ট্রোব বিশ্ববিদ্যালয়ে যেতে হবে। চার বছরের কোর্স করাকালীন প্রার্থীদের জন্য হস্টেলে ফুডিং ও লজিং এর বন্দোবস্ত করবে উক্ত সংস্থা। এছাড়াও মেডিক্যাল অ্যালাওয়েন্স, রাউন্ড প্লেন টিকেটের সুবিধা মিলবে এই বৃত্তির জন্য নির্বাচিত হলে। তাই আগ্রহী যোগ্য প্রার্থীরা সময়মতো এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারেন।

কেন্দ্র ও রাজ্য সরকার এবং বিদেশের বিভিন্ন স্কলারশিপ, ফেলোশিপ ও ইন্টার্নিশিপ সম্বন্ধে গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের ওয়েবসাইট টিকে গুগল নিউজে ফলো করুন।

Like Facebook Page