Â

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন প্রক্রিয়া শুরু? রিন্যুয়াল কবে থেকে শুরু হচ্ছে?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ সংক্রান্ত এবছরের গুরুত্বপূর্ণ আপডেট। যেসকল ছাত্র-ছাত্রী গত বৎসর স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করেছিলেন অথবা যারা এই বছর স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ আবেদন করতে ইচ্ছুক তাদের জন্য রাজ্য সরকারের জারি করা লেটেস্ট আপডেট (সর্বশেষ তথ্য) অনুযায়ী বিস্তারিত তথ্য আলোচনা করবো আজকের প্রতিবেদনে।

রাজ্য সরকার বাংলার নিম্ন আয়সম্পন্ন পরিবারের ছেলে মেয়েদের উচ্চশিক্ষা সম্পন্ন করতে Swami Vivekananda Merit Cum Means বা বিকাশ ভবন স্কলারশিপের মাধ্যমে আর্থিক সহায়তা প্রদান করে থাকে। প্রতিবছর রাজ্যের উচ্চ শিক্ষা দপ্তর থেকে ছাত্র ছাত্রীদের এই বৃত্তি দেওয়া হয়। যেসকল পড়ুয়া এইবছর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিকে ৬০ শতাংশ বা তার বেশি নম্বর পেয়েছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারেন।

এই স্কলারশিপে আওতায় কলা ও বাণিজ্য বিভাগের ছাত্র ছাত্রীদের বার্ষিক ১২,০০০ টাকা ও বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বার্ষিক ১৮,০০০ টাকা বৃত্তি দেওয়া হয়ে থাকে। এই স্কলারশিপের জন্য বিদ্যার্থীদের প্রয়োজনীয় ডকুমেন্টস সহযোগে অনলাইনে আবেদন করতে হয়। তবে স্টুডেন্ট দের কে জানিয়ে রাখি গতবছর যারা এই স্কলারশিপের ফ্রেশ আবেদন করেছিলেন তাদের দরখাস্ত যাচাইকরণের সময়সীমা ছিল ৭ ই জুন, ২০২৩।

আরও পড়ুনঃ- বন্ধ হচ্ছে রেশন। পাবেন না কোনও প্রকল্প, স্কলারশিপের টাকা। দেশজুড়ে বড়ো ঘোষণা কেন্দ্র সরকারের।

যারা এবছর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পাস করেছেন তাদের ফ্রেস অ্যাপ্লিকেশনের জন্য অপেক্ষা করতে হবে। যারা রিন্যুয়াল করতে চাইছেন তাদের আগামী নোটিশ না বেরোনো পর্যন্ত আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। মোটামুটি জুলাইয়ের থেকে সেপ্টেম্বরের মধ্যে SVMCM 2023 এর জন্য আবেদন শুরু হয়ে যাবে। এর একমাসের ভেতরে বিকাশ ভবন স্কলারশিপের রিন্যুয়াল এর জন্যও আবেদন হয়ে যাবে।

svmcm-scholarship-2023-24

সরকার স্বামী বিবেকানন্দ স্কলারশিপের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে আবেদনের নোটিশ জারি করলেই আপনাদের তা জানানো হবে। যেসকল পড়ুয়া এবছর এই স্কলারশিপে নতুন আবেদন করবেন বা রিন্যুয়াল করবেন বলে ভাবছেন তারা আমাদের ওয়েবসাইট টি ফলো করতে পারেন। এছাড়াও প্রতিদিন নিত্যনতুন আপডেট পেতে গুগল নিউজ ও ফেসবুকে আমাদের ফলো করুন।

আরও পড়ুনঃ- রাজ্যে ৬৩,২৮৩ আসনে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করলো রাজ্য নির্বাচন কমিশন।

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

টেলিগ্রাম গ্রুপ:- Link

Like Facebook Page