Â

এটিএম এ টাকা আটকে গেলে কিভাবে সেই টাকা ফেরত পাবেন জানুন বিস্তারিত।

আজকালকার যুগে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে সুবিধাজনক একটি বড়ো মাধ্যম হলো Automated Teller Machine বা ATM। সময় বাঁচাতে টাকা জমা ও তোলার জন্য ব্যাঙ্কের পরিবর্তে অধিকাংশ মানুষ এখন এটিএমের ওপরই নির্ভরশীল হয়ে পড়েছেন। তবে এটিএম এ টাকা তোলা ও জমার ক্ষেত্রে বেশ কিছু নিয়মাবলি ও সতর্কতা অবলম্বন করতে হয়। যেহেতু এটিএম একটি যন্ত্র এবং সম্পূর্ণ প্রযুক্তির ভিত্তিতে এটি কাজ করে থাকে, তাই মাঝে মধ্যে পরিষেবা প্রদানের সময় এটিএম মেশিনের কিছু টেকনিক্যাল ফল্ট দেখা যায়।

অটোমেটেড টেলার মেশিনে টাকা আটকে যাওয়া, ছেঁড়া নোট বেরোনো, কার্ড আটকে যাওয়ার মতো একাধিক প্রযুক্তিগত সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যে কার্ড আটকে গেলে এবং টাকা আটকে গেলে কিভাবে সেই সমস্যার সমাধান করবেন বা আটকে যাওয়া টাকা ফেরত কিভাবে পাবেন তা নিয়ে বিস্তারিত আলোচনা করবো এই প্রতিবেদনে।

১/২: এটিএম মেশিনে কার্ড আটকে যাওয়ার দুটো কারণ হতে পারে। এক কার্ড ইনসার্ট করাকালীন এটিএম এর নেটওয়ার্ক লিঙ্ক চলে গেলে। আর দুই এটিএম এর পিন তিনবার পর্যন্ত ভুল দিলে। এই দুটি কারণে আপনার কার্ড এটিএম মেশিনে আটকে যেতে পারে।
২/২: এছাড়াও টাকা জমা ও তোলার সময় অনেকক্ষেত্রে দুর্বল নেট কানেকশন বা লেনদেনের সময় এটিএম এর নেটওয়ার্ক লিঙ্ক না থাকায় প্রযুক্তিগত সমস্যার দরুন আপনার টাকা যদি আটকে যায় তাহলে টাকা ফেরত পাওয়ার জন্য আপনাকে নীচের তিনটি পদ্ধতির যেকোনো একটি অবলম্বন করতে হবে।

আরও পড়ুনঃ- শাহরুখ খান স্কলারশিপে আবেদন করুন এবং পেয়ে যান বার্ষিক ১ কোটি ২৩ লক্ষ টাকা। আবেদন পদ্ধতি জানুন।

কখনো যদি কোনো কারণবশত আপনার ATM কার্ডটি মেশিনে আটকে যায় বা টাকা লেনদেনের সময় যদি মেশিনে টাকা আটকে যায় তবে এই সমস্যা থেকে মুক্তি পেতে আপনাকে,
১) তৎক্ষণাৎ সংশ্লিষ্ট ব্যাঙ্কের ব্রাঞ্চে গিয়ে লিখিত অভিযোগ জানাতে হবে।
২) অথবা সংশ্লিষ্ট ব্যাঙ্কের টোল ফ্রি হেল্পলাইন নম্বরে ফোন করে কার্ডটি ব্লক করতে পারেন বা অভিযোগ দায়ের করতে পারেন।
৩) এছাড়াও সংশ্লিষ্ট ব্যাঙ্কের নেট ব্যাঙ্কিং অ্যাপ এ গিয়ে আপনি কার্ড ব্লক বা মেশিনে টাকা আটকে সেই অভিযোগ জানাতে পারেন।

অভিযোগ জানানোর সময় আপনাকে আপনার ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর, কার্ড বা টাকা আটকে যাওয়ার সময়, এটিএমের আইডি উল্লেখ করতে হবে। তবে নতুন কার্ড ইস্যু বা আটকে যাওয়া টাকা ফেরত পাওয়ার জন্য আপনাকে ৭ দিন পর্যন্ত অপেক্ষা করতে হতে পারে। যদিও মেশিনে টাকা আটকে গেলে সেই টাকা ২৪ ঘন্টার মধ্যে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ক্রেডিট হয়ে যায়। তবে কোনো কারণে তা না হলে সমস্যা সমাধানের জন্য আপনাকে একসপ্তাহ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

আরও পড়ুনঃ- গরমের অস্বস্তি কাটিয়ে খুলছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান। কবে থেকে খুলছে বিদ্যালয় গুলি?

টেকনোলজি সম্বন্ধে এমন আরও গুরুত্বপূর্ণ তথ্যের বিস্তারিত আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হন।

টেলিগ্রাম গ্রুপ:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page