Â

বৃষ্টিতে কমছে গরমের অস্বস্তি। স্কুল খোলা নিয়ে কি জানালো রাজ্য শিক্ষা দপ্তর?

রাজ্যে গরমের ছুটি ও স্কুল খোলা নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট। গ্রীষ্মের দাবদাহে নাজেহাল পরিস্থিতিতে একপশলা বৃষ্টিতে স্বস্থির নি:শ্বাস রাজ্যবাসীর। প্রায় দেড় মাসের মতো গ্রীষ্মের ছুটি কাটিয়ে অবশেষে খুলতে চলেছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি। এর আগে স্কুল খোলা নিয়ে দুবার তারিখ ঠিক হলেও তীব্র গরমে হাঁসফাঁস পরিস্থিতির কারণে এবং নীচু ক্লাসের ছাত্র ছাত্রীদের সুস্বাস্থ্যের কথা ভেবে বাড়ানো হয় গরমের ছুটি। তবে বাংলায় অগ্রিম বর্ষা প্রবেশ করতেই রাজ্যজুড়ে বিদ্যালয় গুলি খোলার তোড়জোড় শুরু হয়েছে।

এর আগে অসহ্য গরমের কারণে গ্রীষ্মের ছুটি আরও বাড়ানো হবে নাকি পড়াশোনার কথা ভেবে তড়িঘড়ি স্কুলগুলি খোলা হবে এই দোটানার মধ্যে ছিলেন অভিভাবক, শিক্ষার্থী সহ শিক্ষকেরা। অনেকেই ভেবেছিলেন আরও বাড়ানো হতে পারে গরমের ছুটি। তবে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্রীয় বোর্ডের শিক্ষা প্রতিষ্ঠান গুলি যেভাবে গরমের ছুটির সময় কমিয়ে এবং অনলাইনে ক্লাস করিয়ে বিদ্যার্থীদের পড়াশোনা কে সচল রেখেছে, তাতে করে রাজ্য বোর্ডের বিদ্যালয় গুলি দীর্ঘ বন্ধ থাকলে সর্বভারতীয় স্তরে প্রতিযোগিতায় বাংলা বোর্ডের ছেলেমেয়েরা পিছিয়ে পড়বে।

আরও পড়ুনঃ- লক্ষ্মীর ভান্ডারে জুন মাসে বড়ো আপডেট। কবে টাকা পাবেন বাংলার মহিলারা, কি জানালেন মুখ্যমন্ত্রী?

এমতবস্থায় আর অধিক ছুটির পক্ষে কেউই সওয়াল করবেন না। তার মধ্যে বর্ষাও শুরু হয়ে গিয়েছে পশ্চিমবঙ্গে। ১১ ই জুন রবিবার থেকেই উত্তরবঙ্গ সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হচ্ছে। যার ফলে রাজ্যজুড়ে আবহাওয়ার আরামদায়ক পরিবেশ বিরাজ করছে। তাই রাজ্য বোর্ডের ছাত্র ছাত্রীদের কথা মাথায় রেখে আর গরমের ছুটি বাড়াতে চাইছে না রাজ্য সরকার। গরমের অস্বস্থি কাটিয়ে অবশেষে খুলতে চলেছে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলি। গত ২ রা মে থেকে ১৪ ই জুন পর্যন্ত প্রায় দীর্ঘ দুইমাস পরে পূর্বের ঘোষণা অনুযায়ী আগামী ১৫ ই জুন অর্থাৎ বৃহস্পতিবার পুনরায় স্কুলগুলি খুলতে আরম্ভ করবে।

গরমের ছুটির পরে স্কুল খোলা নিয়ে রাজ্য শিক্ষা দপ্তরের নোটিশ ইতিমধ্যেই রাজ্যের সমস্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও শিক্ষিকাদের কাছে পাঠানো হয়েছে। স্কুলের পরিস্কার-পরিচ্ছন্নতা, স্বাস্থ্যকর পরিবেশ ও সুস্বাস্থ্যকর মিড ডে মিল এর বন্দোবস্তের ব্যাপারটি শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুনঃ- রাজ্যে ৬৩,২৮৩ আসনে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ ঘোষণা করলো রাজ্য নির্বাচন কমিশন।

এমন সব গুরুত্বপূর্ণ তথ্যের খুটিনাটি আপডেট সবার আগে পেতে আমাদের সাথে জুড়ুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page