Â

‘তরুণের স্বপ্ন’ অতীত। এই প্রকল্পে যুবকদের মোবাইল ও ট্যাব দেবে রাজ্য সরকার।

রাজ্যের তরুণের স্বপ্ন প্রকল্প অতীত। এবার এই প্রকল্পের আওতায় কেবল ছাত্র যুবকদের মোবাইল কেনার টাকা ও ট্যাব প্রদান করবে রাজ্য সরকার। কারা কারা এই প্রকল্পের সুবিধা পাবেন অথবা আবেদন করতে পারবেন, কবে এই প্রকল্পের টাকা পাবেন, কি যোগ্যতা থাকতে হবে সমস্তটা নীচের প্রতিবেদনে আলোচনা করা হলো।

বর্তমানে অনলাইনের যুগে শিক্ষার্থীদের পড়াশোনাও অনেকটাই যন্ত্র নির্ভর হয়েছে। আর Online এ শিক্ষার ক্ষেত্রে স্মার্টফোন, ট্যাবলেট বা কম্পিউটার ভীষণ গুরুত্বপূর্ণ একটি মাধ্যম। কেননা এই ইলেকট্রনিকস যন্ত্রের মাধ্যমেই অনলাইনে ভিডিও ও অডিও দ্বার ক্লাস করার বিষয়টি সম্পন্ন হয়ে থাকে। এজন্য ছাত্র-ছাত্রীদের সরকারের তরফে বিনামূল্যে মোবাইল বা ট্যাব কেনার টাকা দেওয়া হয়ে থাকে।

সর্বপ্রথম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তরুণের স্বপ্ন প্রকল্প সূচনার মাধ্যমে এধরণের বড়ো উদ্যোগ নিলেও এখন অনেক রাজ্য সরকারই এই ধরনের প্রকল্প চালু করছে। সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার রাজ্যের শিক্ষার্থী ছাত্রদের পড়াশোনার বিষয়টিকে প্রযুক্তির আওতায় আরও বেশি করে নিয়ে আসতে রাজ্যের কারিগরি শিক্ষার সাথে যুক্ত পড়ুয়া ছাত্রদের একটি করে স্মার্টফোন ও ট্যাব দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

ইউপি মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন, ডিজিটাল ইন্ডিয়ার স্বপ্ন রূপান্তরিকরণে এই ঘোষণার মাধ্যমে একধাপ এগোনো গেল। উত্তরপ্রদেশ সরকার সূত্রে খবর, কেবল প্রযুক্তি শিক্ষার (মেডিক্যাল, ইঞ্জিনিয়ারিং) সাথে যুক্ত ডিগ্রি ও ডিপ্লোমা কোর্সে পাঠরতদের প্রাথমিক ভিত্তিতে এই অ্যান্ড্রয়েড মোবাইল প্রদান করা হবে উক্ত রাজ্য সরকারের তরফে। এরজন্য স্বামী বিবেকানন্দ শক্তিস্মরণ বা ডিজিশক্তি স্কিম নামে এই প্রকল্প চালু করেছে উত্তরপ্রদেশ সরকার।

আরও পড়ুনঃ- জিরো ব্যালেন্স ব্যাংক অ্যাকাউন্ট থাকলে ১০,০০০ টাকা দেবে সরকার। কিভাবে এই সুবিধা পাবেন জানুন।

youths will get tab and mobile under swami vivekananda digishakti scheme 1

বিশেষ সূত্রে খবর, টেকনোলজি শিক্ষার সাথে যুক্ত প্রায় আটষট্টি লক্ষ ছাত্রকে স্মার্টফোন কেনার টাকা দেবে ইউপি সরকার। এবং ট্যাব প্রদান করা হবে কারিগরি শিক্ষার সাথে যুক্ত প্রায় এক কোটি বিদ্যার্থী ছাত্রদের। উল্লেখ্য সে রাজ্যের সরকারি এক আধিকারিক সংবাদমাধ্যমে জানিয়েছেন, বেশিসংখ্যক পড়ুয়াদের ইন্টারনেট ব্যবহার ও প্রযুক্তি বিষয়ে জ্ঞানের পরিধি বাড়ানোর জন্যই এরকম সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্য সরকার।

এই ধরনের দেশ বিদেশের আরও গুরুত্বপূর্ণ বিভিন্ন গরমাগরম খবরের লেটেস্ট আপডেট নিয়মিত পেতে আমাদের সামাজিক মাধ্যম গ্রুপগুলিতে যোগ দিন।

হোয়াটসঅ্যাপ গ্রুপে যোগ দিন:- Link

টেলিগ্রাম গ্রুপে যোগ দিন:- Link

Like Facebook Page