Â

৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ না সারলে রেশন কার্ড বাতিল হবে। মুছে ফেলা হবে নাম। জানুয়ারি থেকে পাবেন না বিনামূল্যে রেশন।

রেশন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। ডিসেম্বরের মধ্যে এই কাজটি সম্পন্ন না করলে রেশনের তালিকা থেকে আপনার নাম বাদ দেওয়া হবে। আর রেশন সামগ্রী পাবেন না সুবিধাভোগীররা। রেশন কার্ড নিয়ে এইমাত্র গুরুত্বপূর্ণ তথ্য উঠে এলো খাদ্য দপ্তরের তরফে। জেনে নিন কোন অত্যাবশকীয় কাজটি না করলে আপনার রেশন কার্ডটি বাতিল হবে।

সরকারের দেওয়া বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে দেশের অনেক পরিবার দুবেলা দুমুঠো অন্ন জোটাতে পারছে। এই ফ্রি রেশনের কারণেই এখনো ভারতবর্ষের বিভিন্ন প্রান্তের বহু পরিবারের অন্ন সংস্থান হচ্ছে। তাই এই বিনামূল্যের রেশন সামগ্রী খেটে খাওয়া দরিদ্র শ্রেণীর মানুষের কাছে খুবই প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ। আর এরইমধ্যে রেশন কার্ড নিয়ে জারি হলো এই গুরুত্বপূর্ণ আপডেট। ধনী-গরিব সকলকেই এই কাজ বাধ্যতামূলকভাবে করতেই হবে।

উল্লেখ্য, অতিমারীর সময় থেকেই বিনামূল্যে রেশন পরিষেবা শুরু করেছিল কেন্দ্র ও রাজ্য সরকার গুলি। বর্তমানে রাজ্য সরকারের ফ্রি রেশন সামগ্রী বন্টন বন্ধ হলেও কেন্দ্রের বিনামূল্যে রেশন পরিষেবা চালু রয়েছে। সম্প্রতি ফ্রী রেশনের সময়সীমা বাড়িয়ে আগামী পাঁচবছর পর্যন্ত করেছে কেন্দ্র সরকার। এবার এই বিনামূল্যে রেশনের সুবিধা নিয়ে রেশন উপভোক্তাদের গুরুত্বপূর্ণ খবর শোনালো খাদ্য দফতর।

ফুড এন্ড সাপ্লায়ার্স বিভাগের তরফে জানানো হয়েছে আগামী ৩১শে ডিসেম্বর, ২০২৩ এর মধ্যেই সকল রেশন উপভোক্তাদের রেশন কার্ডের সহিত আধার তথ্য সংযুক্তিকরণ করাতে হবে। নচেৎ জানুয়ারী থেকে সরকারের রেশন তালিকা থেকে নাম বাদ তো পড়বেই। তাছাড়া সামনের মাস থেকে ফ্রি রেশন পাবেন না সুবিধাভোগীর।

আরও পড়ুনঃ- পরীক্ষার শুরুতে আবার টেটের নিয়মে পরিবর্তন। মোদীর কর্মসূচীর দিন টেট পরীক্ষা না নেওয়ার জন্য মামলা হাইকোর্টে।

এর আগে সরকার নোটিশ দিয়ে বিবৃতি জারি করে বলে, ৩০শে সেপ্টেম্বরের মধ্যে আধার-রেশন লিঙ্ক করাতে হবে। তারপর বহুসংখ্যক রেশন কার্ডের সাথে আধার সংযোগ না থাকার খবর সামনে এসেছে। ফুড সাপ্লায়ার্স ডিপার্টমেন্ট এর বাধ্যতামূলক ও কড়াকড়ি হুশিয়ারীর রোষ থেকে বাঁচতে চাইলে এবং বিনামূল্যে রেশন পরিষেবা পেতে ও রেশন কার্ড নিষ্ক্রিয় হওয়া আটকাতে চাইলে যত শীঘ্র সম্ভব রেশনের সাথে আধার কার্ড আপডেট করিয়ে নিন।

ration

রেশন সংক্রান্ত সমস্ত রকম গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম মাধ্যমে জয়েন হন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

Like Facebook Page