Â

এক পরিবারের সকল মহিলা লক্ষ্মীর ভান্ডারে আবেদনযোগ্য। বড়ো ঘোষণা মুখ্যমন্ত্রীর।

এবার থেকে একই পরিবারের সকল মহিলাই আবেদন করতে পারবেন রাজ্য সরকারের অন্যতম জনপ্রিয় লক্ষ্মীর ভান্ডার প্রকল্পে। Laxmir Bhandar এ বড়ো চমক। বিরাট ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা দিদির। সম্প্রতি পশ্চিমবঙ্গ সরকার লক্ষ্মীর ভান্ডার নিয়ে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি নোটিশ জারি করেছে যা নিচে আলোচনা করা হলো।

ক্ষমতায় আসার পর থেকেই একের পর এক জনকল্যাণমুখী প্রকল্পের সূচনা করেছেন বাংলার মহিলা মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তৃতীয়বার বাংলার মসনদে আসীন হয়ে আরও অনেক জনহিতকর প্রকল্পের উদঘাটন করেছেন তৃণমূল সুপ্রিমো। কিছুদিন আগেই নবান্নে সাংবাদিক বৈঠকে লক্ষ্মীর ভান্ডার নিয়ে বিস্ফোরক উক্তি করেছেন দিদি।

নবান্ন সূত্রে সর্বশেষ আপডেট, বহুদিন থেকেই রাজ্যবাসীর মনে যে প্রশ্নটি ঘুরছিল, সেটিরই এবার সোজাসাপ্টা উত্তর দিল রাজ্যের শীর্ষ প্রশাসন। অনেকেরই মনে দানা বেঁধেছিল, একই পরিবারের ঠিক কতজন মহিলা লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের সুবিধা পেতে পারেন। এই প্রশ্নের উত্তরে খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, একই পরিবারের সকল মহিলাই লক্ষ্মীর ভান্ডারে আবেদন করতে পারেন।

তবে একই পরিবারের সকল মহিলাকে লক্ষ্মীর ভান্ডারে আবেদন করার পূর্বে তাদের এই প্রকল্পে আবেদনের শর্তগুলো পূরণ করতে হবে। যেমন ধরুন একটি বড়ো যৌথ পরিবারে যদি পাঁচজন মহিলা থাকেন এবং সকলের বয়স ২৫ বছরের উর্ধ্বে কিন্তু ৬০ বছরের মধ্যে হয়। এবং তাদের নামে যদি পৃথক স্বাস্থ্য সাথী কার্ড, সিঙ্গেল ব্যাঙ্ক অ্যাকাউন্ট বা কাস্ট সার্টিফিকেট থেকে থাকে, তাহলে উক্ত বড়ো পরিবারে যতজন মহিলা থাকবেন সকলেই এই প্রকল্পে মাসিক ভাতা পাওয়ার উপযুক্ত।

আরও পড়ুনঃ- ৩১ ডিসেম্বরের মধ্যে এই কাজ না সারলে রেশন কার্ড বাতিল হবে। মুছে ফেলা হবে নাম। জানুয়ারি থেকে পাবেন না বিনামূল্যে রেশন।

laxmi bhandar

তাই একই যৌথ পরিবারের একাধিক মহিলা যদি রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডারের সুবিধা নিতে চান তবে আপনাকে প্রথমে উপযুক্ত হতে হবে। উল্লেখ্য, ২০২০ তে জনদরদি মুখ্যমন্ত্রী বাংলার আয়হীন মহিলাদের ন্যূনতম আয়ের ব্যবস্থা করতে এই প্রকল্প চালু করেছেন। বিভিন্ন সময়ে এই প্রকল্পের মাসিক ভাতা বাড়ানোর কথা উঠলেও তা বৃদ্ধি হয়নি। বর্তমানে এই প্রকল্পের আওতায় জেনারেল ক্যাটেগরির মহিলারা মাসিক ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির অন্তর্ভুক্ত মহিলারা প্রত্যেক মাসে ১,০০০ টাকা করে পাচ্ছেন।

লক্ষ্মীর ভান্ডার বিষয়ে সমস্ত রকম গুরুত্বপূর্ণ আপডেট ও নোটিফিকেশন পেতে আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে অনুসরণ করুন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

Like Facebook Page