Â

পরীক্ষার শুরুতে আবার টেটের নিয়মে পরিবর্তন। পরীক্ষার দিন কি বদল হবে?

রাজ্যে ২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার দিন আসন্ন। সবকিছু ঠিকঠাক থাকলে চলতি মাসের ২৪ তারিখ রাজ্যজুড়ে টেট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা। তবে পরীক্ষার প্রাক মূহুর্তে ফের টেটের নিয়মে বদল আনলো পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। অন্যদিকে টেট পরীক্ষার দিনই রাজ্যের কোলকাতায় গীতা পাঠ ও জনসভা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। একইদিনে টেট পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ার জন্য হাইকোর্টে দায়ের হলো মামলা।

ওয়েস্ট বেঙ্গল বোর্ড অফ প্রাইমারী এডুকেশন প্রথমে এবছর ডিসেম্বরের ১০ তারিখ টেট গ্রহণের তারিখ ধার্য করে। কিন্তু পরিকাঠামোগত কিছু প্রস্তুতি বাকি থাকায় পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন, ১০ এর পরিবর্তে আগামী ২৪শে ডিসেম্বর অনুষ্ঠিত হতে চলেছে এবছরের টেট। ঘটনাক্রমে আবার সেদিনই কলকাতার ব্রিগেড ময়দানে জনসভা করতে আসার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। সেখানে সমবেত কন্ঠে করা হবে গীতা পাঠও। বিজেপি নেতা ছাড়াও অনুষ্ঠানে আমন্ত্রিত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, সুপ্রিম কোর্টের নির্দেশে এবছর থেকে বিএড ডিগ্রিধারীরা নয়, কেবল ডিএড/ডিএলএড ডিগ্রিধারীরাই প্রাথমিক টেট দিতে পারবেন। তাই এবছর পরীক্ষার্থীর সংখ্যা কমে হয়েছে ৩ লাখ ১০ হাজার। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে প্রধানমন্ত্রীর গীতাপাঠ কর্মসূচির দিনই টেট পরীক্ষা নেওয়া কতটা যুক্তিসংগত। ওদিন মহানগরীতে নিরাপত্তা ছাড়াও যানজট নিয়ন্ত্রণের ওপর প্রশাসনের বিশেষ দৃষ্টি ও দায়িত্ব থাকছে।

এর আগেও ব্রিগেড সভার দিন নেট পরীক্ষা সম্পন্ন হয়েছে রাজ্যে, তখন যানজট ভালোভাবেই সামলেছিল প্রশাসন বলে মন্তব্য করেন প্রাথমিক শিক্ষা বোর্ডের এক আধিকারিক। উপরন্তু টেট ও গীতাপাঠের দিন অতিরিক্ত পরিবহন যান চালানোর জন্য জেলায় জেলায় ডিএমদের অনুরোধ করেন তিনি। তবে প্রাক্তন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ মোদির কর্মসূচির দিন টেট পরীক্ষা না নেওয়ার জন্য হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন।

tet2023

যদিও পরীক্ষার সময় পেছানোর ব্যাপারে এখনো কোনও আপডেট পাওয়া যায়নি রাজ্য সরকারের তরফে। অন্যদিকে টেট পরীক্ষার একেবারে শুরুর লগ্নে নতুন নিয়ম ঘোষণা করলো পর্ষদ। প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল জানিয়েছেন টেট পরীক্ষার হলে জলের বোতল নিয়ে ঢোকা নিষেধ। পরিবর্তে রাজ্য স্বাস্থ্য দপ্তরের সহায়তায় পরীক্ষা কেন্দ্রে পরীক্ষার্থীদের পানীয় জল সরবরাহ করা হবে।

আরও পড়ুনঃ- উচ্চ মাধ্যমিক ২০২৪ পরীক্ষা সংক্রান্ত একাধিক নিয়মাবলি জারি করলো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। অমান্য করলে পরীক্ষা বাতিল!

এছাড়াও পরীক্ষা কেন্দ্র ও হলঘরে প্রবেশের মুখে সিসিটিভির কড়া নজরদারি তো রয়েইছে। পাশাপাশি পরীক্ষা কেন্দ্রে ইলেকট্রনিক ডিভাইস ও মেটাল ডিটেক্টরও থাকছে। এছাড়াও এবার পরীক্ষার হলে প্রার্থীদের নির্দিষ্ট স্থানে গিয়েই বায়োমেট্রিক প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য প্রাথমিক শিক্ষা পর্ষদ।

প্রাথমিক টেট সংক্রান্ত আরও গুরুত্বপূর্ণ সবরকম খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ চ্যানেল এ যুক্ত হতে পারে।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page