Â

প্লাসটিকের বোতলে জল তো খাচ্ছেন?অজান্তেই নিজের স্বাস্থ্যের ক্ষতি করে ফেলছেন না তো?!

প্লাস্টিকের বোতলে রয়েছে ক্ষতিকারক উপাদান। প্লাসটিকের বোতলে জল তো খাচ্ছেন। তবে জানেন কি কোন বোতল স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক? বিশেষ গবেষণার মাধ্যমে জানা গিয়েছে কিছু নম্বর বিশিষ্ট প্লাস্টিকের বোতল জল পানের পক্ষে উপযোগী। আবার এমন কিছু নম্বর বিশিষ্ট প্লাস্টিকের বোতল রয়েছে যা জল রাখা তো দূর, সেই বোতলে জল রাখলে তা স্বাস্থ্যের জন্য ভীষণই ক্ষতিকারক। আজকের প্রতিবেদনে আলোচনা করবো এমনই গুরুত্বপূর্ণ কিছু তথ্য নিয়ে যে, কোন নম্বর বিশিষ্ট বোতলে রাখা জল পানের যোগ্য এবং কোন কোন প্লাস্টিকের বোতলে রাখা জল পানের উপযুক্ত নয়।

বর্তমানে বিভিন্ন প্লাস্টিকের বোতলের গায়ে তীর চিহ্নযুক্ত ত্রিভুজাকার ক্ষেত্রের মধ্যে একটি বিশেষ সংখ্যা থাকে। এগুলো ১ থেকে ৭ পর্যন্ত হয়ে থাকে। এই সংখ্যার ওপর নির্ভর করে প্লাস্টিক বোতলের গুণমাণ। বিজ্ঞানীরা গবেষণায় দেখিয়েছেন, কিছু কিছু প্লাস্টিকের বোতল জল পানের জন্য একবার মাত্র ব্যবহার যোগ্য। এই বোতলগুলি বারংবার ব্যবহার করলে প্লাস্টিকের আণুবীক্ষণিক কণা জলের সাথে শরীরে মিশে যায়, যা স্বাস্থ্যের যথেষ্ট ক্ষতিসাধন করে। আবার কোনো কোনো প্লাস্টিকের বোতল বা পাত্রের নিশ্চিন্তে নিরাপদে খাবার ও পানীয় রাখা যায়।

১/৭: ত্রিভুজাকার ক্ষেত্রে ১ লিখিত থাকলে সেই বোতল একাধিকবার ব্যবহারের পক্ষে উপযোগী নয়। এই ধরনের প্লাস্টিকের বোতল Polyethylene দিয়ে গঠিত।

২/৭: বোতলের গায়ে ত্রিভুজ আকৃতির অংশে ২ লেখা থাকলে সেই বোতল অস্বচ্ছ ঘন পলিথাইলিন দিয়ে তৈরি। শ্যাম্পু, ডিটারজেন্ট পাউডারের কৌটো এই প্লাস্টিকের তৈরি হয়ে থাকে। এই ধরনের বোতলে জল রাখা উচিত নয়।

আরও পড়ুনঃ- এই নিয়মে লটারি কেটে জিতুন কোটি টাকা! জেনে নিন গুরুত্বপূর্ণ টোটকা।

৩/৭: পাত্র বা বোতলের গায়ে ৩ লেখার অর্থ এটি PVC দিয়ে তৈরি, কোনো রেডিমেড খাবার বা প্যাকেটজাত দ্রব্য যেমন- তেল এই প্লাস্টিকের কনটেইনার এর মধ্যে একবার মাত্র রাখা যায়।

৪/৭: প্লাস্টিকের পাত্রের দেওয়ালে ৪ লেখা থাকার অর্থ এই বোতল/পাত্র কম ঘনত্বের পলিথাইলিন দ্বারা গঠিত। এই ধরনের পাত্র খাবার বা পানীয়ের জন্য একাধিকবার ব্যবহারের উপযোগী হলেও এক সপ্তাহের বেশী ব্যবহার যোগ্য নয়।

৫/৭: কোনো প্লাস্টিক বোতলের গায়ে ত্রিভুজাকার অংশে ৫ লেখা থাকলে, বুঝতে হবে এই বোতল ব্যবহারের জন্য একদম নিশ্চিন্ত ও স্বাস্থ্যের পক্ষে উপযুক্ত। ওষুধের বোতল, সসের বোতল এই প্লাস্টিক দিয়ে তৈরি হয়।

৬/৭: প্লাস্টিক বোতলের নীচের অংশে ৬ নম্বরটি থাকলে ধরে নিতে হবে, এই ধরনের পাত্র Polystyrene নামক হাইড্রোকার্বন এলিমেন্ট দিয়ে তৈরি। এতে গরম খাবার বা পানীয় রাখা একেবারেই উচিত নয়।

৭/৭: প্লাস্টিক পাত্র/বোতলের পিঠে/পেছনে ৭ সংখ্যাটি লেখা থাকার অর্থ এই জাতীয় প্লাস্টিক কনটেইনারে কোনো প্রকার পানীয় বা খাবার রাখা একেবারেই নিষিদ্ধ কেননা তা স্বাস্থ্যের জন্য হানি কারক।

এইরকম আরও গুরুত্বপূর্ণ সংবাদ সম্বন্ধে প্রত্যেক দিন সর্বশেষ আপডেট পেতে আমাদের WhatsAppGoogle News এ ফলো করুন।

Like Facebook Page