Â

ভারতের সবচেয়ে নিরাপদ ট্রেন এটি। দরিদ্রের বন্দে ভারতে থাকছে না প্রি-বুকিং। পাশাপাশি ভাড়াও অনেক কম।

বর্তমানে ভারতীয় রেলওয়ের ট্র্যাক এ পরিচালিত সবচেয়ে উন্নত প্রযুক্তির ট্রেন হলো বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন। ট্রেনের গতি সেমি হাই স্পীড হলেও (১১০-১৩০ কিমি প্রতি ঘন্টা) হলেও ট্র্যাক লাইনের কাজ শেষ হলে পরবর্তীতে এই ট্রেনের গতি বাড়ানোর চিন্তা-ভাবনা রয়েছে ভারতীয় রেলের। ট্রেনের অভ্যন্তরে সাজসজ্জা থেকে শুরু করে মিল সবকিছুতেই রাজকীয়তায় পরিপূর্ণ এই ট্রেন। বলা যায়, পরিষেবার নিরিখে Indian Railway এর সর্বাধিক সুবিধা সম্পন্ন ট্রেন এটি। তবে ট্রেনের ভাড়া সাধারণ এক্সপ্রেস ট্রেনের তুলনায় অনেকটাই বেশি বলে অনেকেই এই ট্রেনকে ধনীদের ট্রেন বলে খোঁটা দেন।

স্বাভাবিকভাবেই দরিদ্র মানুষেরা এই ট্রেনে খুব বেশি চড়তে পারেন না বলে, গরিব মানুষদেরও বন্দে ভারতের পরিষেবা দেওয়া নিয়ে চিন্তিত ভারতীয় রেল। তাই সাধারণ মধ্যবিত্ত মানুষ যাতে এই সেমি হাই স্পীড ট্রেনের সওয়ারী করতে পারেন সেই কথা চিন্তা করে অন্ত্যোদয় এক্সপ্রেসের মতো গরিবের বন্দে ভারত ট্রেন আনার পরিকল্পনা করছে ভারতীয় রেল। যদিও ট্রেনের নাম ঠিক হয়নি তবে জনসাধারণের এমন নাম দেওয়ার কারণ ট্রেনের পরিকাঠামো। মনে করা হচ্ছে সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর শেষের দিকে এই ট্রেন চালু হতে পারে।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর, এই ট্রেনের কোচগুলি নন এসি করা হবে। তাছাড়া অন্যান্য সমস্ত পরিষেবা বন্দে ভারতের মতোই হবে বলে রেল সূত্রে দাবি করা হচ্ছে। এর লোকোমোটিভ ইঞ্জিন চিত্তরঞ্জনে তৈরির কাজ ইতিমধ্যেই চলছে। এবং এর বগি গুলিও তৈরির কাজ চেন্নাই এর Integral Coach Factory তে চলছে। রেলের আধিকারিক সূত্রে খবর, এই ট্রেনে বন্দে ভারতের মতোই পরিষেবা মিললেও নন এসি হওয়ার কারণে সেমি হাই স্পীড ট্রেন হয়েও এর ভাড়া কম হবে।

আরও পড়ুনঃ- প্লাসটিকের বোতলের গায়ে এই নম্বরগুলো লক্ষ করেছেন? ১,২,৩,৭ নম্বর থাকলে সেই বোতলে জল পান করা উচিত নয়!

পাশাপাশি এই ট্রেনের কিছু কম্পার্টমেন্ট এর ক্ষেত্রে ট্রেনে ভ্রমণ করার জন্য বন্দে ভারতের মতো আগে থেকে টিকিট সংরক্ষণ করার প্রয়োজন হবে না বলে সূত্রের খবর। এই ট্রেন একবার চালু হয়ে গেলে সাধারণ মধ্যবিত্ত মানুষ যে সহজেই এই বন্দে ভারত ট্রেনের পরিষেবা উপভোগ করতে পারবেন তা আর বলার অপেক্ষা রাখে না।

ইতিমধ্যেই ভারতবর্ষ জুড়ে ২৫ টির মতো বন্দে ভারত ট্রেনের সূচনা হয়ে গিয়েছে। তার মধ্যে পশ্চিমবঙ্গেও ৩ টি বন্দে ভারত ট্রেন চলাচল করছে। ভারতীয় রেল প্রতি মাসে ৬-৭ টি করে বন্দে ভারত ট্রেনের সূচনা করার লক্ষ্যমাত্রা নিয়েছে। এবং ২৫ শে আগস্ট, ২০২৩ এর মধ্যে দেশজুড়ে প্রায় ৩০-৩৫ টির মতো বন্দে ভারত চালু করার টার্গেট করছে ভারতীয় রেল।

আমাদের অন্যান্য সব গুরুত্বপূর্ণ খবরের আপডেট পেতে টেলিগ্রাম, ফেসবুকহোয়াটসঅ্যাপ এ ফলো করুন।

Like Facebook Page