Â

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর ১২,০০০ টাকা কবে পাবেন ছাত্র-ছাত্রীরা? উঠে এলো গুরুত্বপূর্ণ আপডেট।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এর টাকা কবে পাবেন শিক্ষার্থীরা? ২০২৩-২৪ শিক্ষাবর্ষে SVMCM বৃত্তির আবেদন সংক্রান্ত বিকাশ ভবনের গুরুত্বপূর্ণ আপডেট জানুন নিচের আলোচনায়।

মাধ্যমিক থেকে গবেষণা স্তর পর্যন্ত রাজ্যের বিদ্যার্থীদের জন্য সবচেয়ে বড়ো স্কলারশিপ হলো Swami Vivekananda Scholarship বা স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস। অনেকের কাছে এটি Bikash Bhavan Scholarship নামেও পরিচিত। এই স্কলারশিপের আওতায় কোর্স অনুযায়ী পড়ুয়াদের কমপক্ষে বার্ষিক ১০,০০০ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ৯৬,০০০ টাকা পর্যন্ত বৃত্তি প্রদান করা হয়ে থাকে সরকারের তরফে।

চলতি ২০২৩-‘২৪ শিক্ষাবর্ষে এই স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু হয়েও প্রযুক্তিগত কিছু সমস্যার কারণে স্কলারশিপ পোর্টাল বন্ধ ছিল। পরে অবশ্য সবকিছু স্বাভাবিক হয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শেষ হওয়ায় সকল ছাত্র-ছাত্রীর মনে যে প্রশ্নটি ঘুরছে তা হলো স্কলারশিপের টাকা কবে পাওয়া যাবে?

এই প্রসঙ্গে বিকাশ ভবন সূত্রে আপডেট, বৃত্তির আবেদন পত্র স্কুল, ডিস্ট্রিক্ট লেভেলে ভেরিফিকেশন এর পরে তা বিকাশ ভবনের কাছে যায় চূড়ান্ত অনুমোদনের জন্য। রাজ্য সরকারের উচ্চ শিক্ষা দপ্তরের সবুজ সংকেত পেলে পড়ুয়াদের বৃত্তির টাকা ছাড়া হয় ট্রেজারী থেকে।

বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট, লোকসভা নির্বাচনের আগেই স্বামী বিবেকানন্দ স্কলারশিপের টাকা পেয়ে যাবেন শিক্ষার্থীরা। ইতিমধ্যেই আবেদনপত্র যাচাইকরণ ও স্টুডেন্টদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা ক্রেডিট হওয়ার প্রক্রিয়া শুরু করেছে বিকাশ ভবন। তবে এখনই টাকা না ঢুকলেও চিন্তার কোনো কারণ নেই।

আরও পড়ুনঃ- লক্ষ্মীর ভান্ডার ও বিধবা ভাতা নিয়ে বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আনন্দে আত্মহারা রাজ্যের মহিলারা।

svmcm 2023 24

যেহেতু সরকারের অন্যান্য প্রকল্পের মতো এই স্কলারশিপ এর টাকা বিভিন্ন পর্যায়ে কয়েকটি কিস্তিতে ছাত্র-ছাত্রীদের জন্য জেলায় জেলায় কোষাগারে পাঠিয়ে থাকে রাজ্য সরকার। তাই কোনো শিক্ষার্থী আগেভাগে বৃত্তি পেয়ে গেলেও অনেকের সামান্য দেরিতে স্কলারশিপের টাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে।

এরকম আরও গুরুত্বপূর্ণ খবরের খুটিনাটি আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ অথবা টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হন। তথ্যটি বন্ধুদের সাথে শেয়ার করবেন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

টেলিগ্রাম চ্যানেল:- Link

Like Facebook Page