Â

লক্ষ্মীর ভান্ডার ও বিধবা ভাতা নিয়ে বড়ো ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আনন্দে আত্মহারা রাজ্যের মহিলারা।

বিধবা ভাতা ও লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বড়ো খুশির সংবাদ দিলেন খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার দুই মেগা প্রকল্প নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল রাজ্য সরকার। রাজ্যের মহিলাদের জন্য দারুণ উদ্যোগ। খবর শুনে আনন্দে লাফাচ্ছেন রাজ্যের মহিলারা। এদিন নেতাজি ইন্ডোরে ঘোষণায় কি জানালেন মুখ্যমন্ত্রী নিচের নিবন্ধে সম্পূর্ণ খবর পড়ে নিন।

বর্তমানে রাজ্যের জনপ্রিয় প্রকল্পগুলির শীর্ষে আছে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প। একুশে নির্বাচনের আগে প্রতিশ্রুতি দিয়ে বিপুল ভোটে নির্বাচনে জয়লাভের পরই এই প্রকল্পের শুভসূচনা করেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। বর্তমানে প্রায় ২ কোটি বাংলার মা বোনেরা এই প্রকল্পের আওতায় প্রত্যেক মাসে ৫০০ অথবা ১,০০০ টাকা করে মাসিক ভাতা পাচ্ছেন। এই প্রকল্প রূপায়নের ফলে ২৫-৫৯ বছর বয়সী বঙ্গের যোগ্য মহিলারা বেরোজগার তকমা হঠিয়ে ন্যূনতম আয়ের পথ পেয়েছেন। সেই টাকা জমিয়ে অনেকে আবার ছোটমোটো কোনো ব্যবসা বা কুটির শিল্পের মাধ্যমে নিজের আয় বাড়িয়ে পায়ের তলার মাটি শক্ত করেছেন।

উল্লেখ্য, রাজ্য সরকার বর্তমানে প্রায় পঞ্চাশটি জনকল্যাণমুখী প্রকল্প চালাচ্ছে। তার মধ্যে অন্যতম হলো বিধবা ভাতা প্রকল্প। এদিন বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে তৃণমূল কংগ্রেসের জনসভায় এসে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গত দুয়ারে সরকার ক্যাম্পে নতুন করে যে নব্বই লক্ষ মহিলা লক্ষ্মীর ভান্ডার ও বিধবা ভাতার জন্য আবেদন করেছিলেন, সেগুলো খুব দ্রুততার সঙ্গে শেষ করার প্রক্রিয়া চলছে।

খুব শীঘ্রই নতুন আবেদনকারীদের লক্ষ্মীর ভান্ডারে টাকা পাওয়া ও বিধবা পেনশন চালু হয়ে যাবে। মুখ্যমন্ত্রী এদিন বলেন, এখন রাজ্যের কোষাগারে টাকা কম আছে। হাতে একটু টাকা এলেই উক্ত প্রকল্প দ্বয়ের টাকা মিটিয়ে দেবে রাজ্য সরকার। এমনকি ভবিষ্যতে বাংলার বাড়ি প্রকল্প নিয়েও ভাবতে আগ্রহী পশ্চিমবঙ্গ সরকার বলে জানিয়েছেন তিনি।

এদিনের দলীয় সভায় মিটিং করতে এসে বক্তব্য রাখার সময় তৃণমূল সুপ্রিমো আরও জানান, লক্ষ্মীর ভান্ডার প্রকল্প যে কোনোদিনও বন্ধ হবে না, এব্যাপারে রাজ্যের মহিলাদের আশ্বস্ত করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি তার আরও সংযোজন, ৫৯ বছরের পর মহিলাদের আর আলাদা করে বৃদ্ধ ভাতার জন্য আবেদন করতে হবে না। ৬০ বছর বয়স হলেই উক্ত প্রকল্প দুটির সুবিধাভোগীদের বয়স্ক ভাতা প্রকল্পে অন্তর্ভুক্তি করবে রাজ্য সরকার। ফলত, তখন আবেদন ছাড়াই বয়স্ক কালীন পেনশন পাবেন রাজ্যের মহিলারা।

আরও পড়ুনঃ- ডিসেম্বরে আবার দুয়ারে সরকার ক্যাম্প। আপনার এলাকায় কবে জেনে নিন।নতুন কি কি প্রকল্প থাকছে?

চাকরি, স্কলারশিপ ও বিভিন্ন প্রকল্প ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ খবরের খুটিনাটি আপডেট তাড়াতাড়ি পেতে আমাদের নিচের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যোগ দিন।

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page