Â

জাঁকালো শীতের মাঝেই একটানা ১২ দিনের ছুটি স্কুল গুলি। শিক্ষক-পড়ুয়ারা ঘুরতে যেতে পারবেন।

শুরু হয়ে গিয়েছে খ্রিস্টমাসের ছুটি। ইংরেজি নতুন বছরের আগমনবার্তা ও বর্ষবরণের রাত দরজায় কড়া নাড়ছে। বিগত কয়েক দিনের মধ্যেই বাংলাজুড়ে জাঁকিয়ে বসেছে শীত। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে হালকা বৃষ্টির ফলেও শীত ঋতু বেশ জোরালো হয়েছে। কিছুদিনের মধ্যেই ২০২৩ এর ২০২৪ এর সূচনা হতে চলেছে। এরই মধ্যে ১২ দিনের স্কুল ছুটি নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট উঠে এসেছে।

সদ্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা শেষ হয়েছে। প্রাথমিক স্তর ও পঞ্চম-নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা পর্বও সমাপ্ত হয়েছে। উত্তরের হিমেল হাওয়া পশ্চিমবঙ্গে প্রবেশ করায় শীতও বেশ ভালোই পড়েছে। এরই মধ্যে জাঁকালো শীতের মাঝেই বারো দিনের বন্ধ থাকতে চলেছে রাজ্যের বিদ্যালয় গুলি। ফলে এই সময়টা বাইরে ঘুরে আসতে পারেন শিক্ষক ও পড়ুয়ারা।

শীতের সময় পঞ্চম-নবম শ্রেণীর বার্ষিক পরীক্ষা শেষ ও নতুন শিক্ষাবর্ষ শুরুর মাঝে বেশ কিছুদিন লম্বা ছুটি পেয়ে থাকেন শিক্ষক-শিক্ষিকা ও স্কুল পড়ুয়ারা। এই সময়ে বাইরে ঘুরতে যাওয়ার অপেক্ষায় থাকেন শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা। বিভিন্ন মাধ্যম সূত্রে আপডেট উঠে এসেছে, ২৪শে ডিসেম্বর ২০২৩ থেকে ৪ঠা জানুয়ারি, ২০২৪ পর্যন্ত একনাগাড়ে ১২ দিন বন্ধ থাকবে পশ্চিমবঙ্গের বিদ্যালয়গুলি।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধের নির্দেশিকা অ্যাকাডেমিক ক্যালেন্ডারের উপর ভিত্তি করেই প্রকাশ করা হয়। এমনিতেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বড়দিন থেকে নতুন বছর পর্যন্ত ক্রিস্টমাস ও নিউ ইয়ার ইভ পর্যন্ত একটানা ছুটি থাকেই। এই ছুটির পরে পঞ্চম-নবমের ফলাফল প্রকাশ, বার্ষিক খেলাধূলা, সরস্বতী পূজা, রিপাবলিক ডে, ১২ই জানুয়ারি, তেইশে জানুয়ারি সহ একাধিক ছুটি অপেক্ষা করছে শিক্ষক ও পড়ুয়াদের জন্য।

আরও পড়ুনঃ- RKSY-I রেশন কার্ডের জমানা শেষ। এবার সকলের হবে SPHH/PHH রেশন কার্ড। আরও বেশি বেশি রেশন সামগ্রী পাবেন।

west bengal school holidaysupdate in winter 2023 24

স্কুল, অফিস, শিক্ষা প্রতিষ্ঠান ও কোট কাছারি ছুটি বিষয়ে সবধরনের বিস্তারিত গুরুত্বপূর্ণ সর্বশেষ আপডেট সবার আগে পেতে চাইলে আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপ অনুসরণ করতে পারেন। ধন্যবাদ। তথ্যটি বন্ধু ও আত্মীয়দের সাথে ভাগ করবেন।

হোয়াটসঅ্যাপ:- Link

টেলিগ্রাম:- Link

ফেসবুক:- Link

গুগল নিউজ:- Link

Like Facebook Page