Â

পড়াশোনা ও চাকরির জন্য চিন্তা শেষ! নতুন প্রকল্পে ছাত্র-ছাত্রীদের দারুণ সুবিধা রাজ্য সরকারের। মিলবে স্টাইপেন্ডও।

বিদ্যার্থী ও চাকরিপ্রার্থীদের জন্য সুখবর, দুর্দান্ত অফার। রাজ্যের পড়ুয়াদের জন্য দারুণ সুবিধা নিয়ে এলো রাজ্য সরকার। এবার থেকে শিক্ষার্থীদের উচ্চশিক্ষা ও জবের জন্য আর চিন্তা করতে হবে না। কেননা পড়ুয়াদের জন্য বিশেষ প্রকল্প চালু করলো পশ্চিমবঙ্গ সরকার। এই প্রকল্পের আওতায় রাজ্যের যোগ্য প্রার্থীরা বিনামূল্যে প্রশিক্ষণ, স্টাইপেন্ড ও নির্বাচন প্রক্রিয়ার মাধ্যমে চাকরিও পাবেন বলে নবান্ন সূত্রে খবর।

এদিন নবনির্মিত কলকাতায় অবস্থিত ধন্যধান্য অডিটোরিয়ামে স্টুডেন্ট সপ্তাহ পালনের অনুষ্ঠানে যোগ দিতে গিয়ে রাজ্যের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো জানিয়েছেন, আমি দেখেছি আগে অনেক WBCS অফিসার ইংরেজিতে ঠিকঠাক কনভারসেশন কোলাবরেট করতে পারতো না। ঠিকঠাক প্রশিক্ষণের অভাবেই এটা হতো বলে মনে করেন মুখ্যমন্ত্রী।

মুখ্যমন্ত্রী আরও বলেন, উচ্চ শিক্ষা লাভ ও চাকরির জন্য প্রস্তুতি নিতে গিয়ে প্রার্থীদের অনেক সমস্যার মধ্যে পড়তে হয়। তিনিও হায়ার স্টাডিজ লাভের জন্য সোনার মালা বিক্রি করেছিলেন বলে জানান মুখ্যমন্ত্রী। তাই শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের যাতে এমন কোনও সমস্যায় পড়তে না হয় তার জন্য ব্যবস্থা করবে পশ্চিমবঙ্গ সরকার বলে এদিনের অনুষ্ঠানে জানিয়েছেন তিনি।

প্রাথমিকভাবে রাজ্যে বসবাসকারী তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর পড়ুয়ারা যাতে নামকরা উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগ পেতে পারে তার জন্য যোগ্য পড়ুযাদের বাছাই করে প্রশিক্ষণ দেবে রাজ্য। সেইসাথে স্টাইপেন্ড ও ভবিষ্যতে তারা যাতে চাকরি পেতে পারে তার জন্যও বিনামূল্যে কোচিং-এর ব্যবস্থা করবে সরকার।

আরও পড়ুনঃ- হাতে আর মাত্র দু’দিন। এই কাজ না করলে পরীক্ষায় বসতে পারবে না মাধ্যমিক ২০২৪ পরীক্ষার্থীরা।

west bengal new scheme students will get training stipend and job

আপাতত রাজ্যজুড়ে আড়াই হাজার প্রার্থীকে বিনামূল্যে এই সরকারি প্রশিক্ষণ দেওয়া হবে। এজন্য একটি নতুন প্রকল্পও চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। নব সূচিত যোগ্যশ্রী প্রকল্পের মাধ্যমে রাজ্যের নির্দিষ্ট ক্যান্ডিডেটদের এই সুবিধা প্রদান করা হবে। পাশাপাশি প্রত্যেক বছর ৮ই জানুয়ারি দিনটিকে স্টুডেন্ট সপ্তাহ দিবস হিসেবে পালনের লক্ষ্যমাত্রা নিয়েছে রাজ্য সরকার।

রাজ্য ও কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্প সম্বন্ধে প্রতিনিয়ত বিস্তারিত গুরুত্বপূর্ণ ও লেটেস্ট আপডেট সবার আগে পেতে হলে আমাদের সোশ্যাল মিডিয়ায় ফলো করতে পারেন। ধন্যবাদ। তথ্টি প্রিয়জনদের সাথে ভাগ করে নেবেন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page