Â

বাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে নয়া আইন কার্যকর করলো সরকার। নিয়ম মানতে না পারলে বাড়ি খালি করে দিতে হবে।

বাড়ি ভাড়া নেওয়া বা দেওয়ার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করলো রাজ্য সরকার। চালু হওয়া এই নয়া নিয়ম না মানতে পারলে বাড়িতে থাকতে পারবেন না। খালি করে দিতে হবে বাড়ি। কি সেই কড়া নিয়ম যা না মানলে ভাড়া বাড়িতে থাকতে পারবেন না ভাড়াটিয়া। চলুন আজকের প্রতিবেদনে সেই সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক।

সদ্য ইংরেজি নববর্ষে ২০২৪ সালের সূচনা হয়েছে। আর এই নতুন বছরের পয়লা তারিখ থেকেই একাধিক ক্ষেত্রে নিয়মের পরিবর্তন করেছে কেন্দ্র ও রাজ্য সরকার এবং বিভিন্ন বেসরকারি কোম্পানি ও সংগঠনগুলি। ব্যবসা-বাণিজ্য থেকে অর্থনৈতিক ক্ষেত্র ও খনিজ তেল, প্রাকৃতিক গ্যাস, সোনা রূপার দামে পরিবর্তন ঘটেছে। এবার বাড়ি ভাড়ার ক্ষেত্রেও নতুন আইন চালু করলো পশ্চিমবঙ্গ সরকার।

বাড়ি ভাড়ার ক্ষেত্রে যে নতুন নিয়ম লাগু করা হয়েছে, তা আপাতত কলকাতা মহানগরীর বিধাননগর-সল্টলেক পরিধি সীমার ক্ষেত্রেই কার্যকর হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর। এই অঞ্চলেই রয়েছে রাজ্যের সর্বাধিক গুরুত্বপূর্ণ হাব। এই সেক্টরেই রয়েছে বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান কার্য্যালয় ও বিভিন্ন বেসরকারি তথ্যপ্রযুক্তি অফিস। সেইসাথে মিলিয়ন লোকের বাস এই ঘনবসতিপূর্ণ অঞ্চলে।

স্বাভাবিকভাবেই কর্মসূত্রে প্রচুর মানুষ ভাড়া থাকেন এই Salt Lake ও Bidhannagar চত্বরে। বিভিন্ন হাই প্রোফাইল কর্মকর্তারও বসবাস এখানে। এই কারণে এখানে ভাড়া দেওয়া বা নেওয়ার ক্ষেত্রে একাধিক গুরুত্বপূর্ণ নতুন নিয়মাবলি জারি করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। কলকাতা পুরনিগম ও রাজ্য তথ্যপ্রযুক্তি দপ্তরের তরফে এই নিয়ম কার্যকর করা হয়েছে। এই নিয়ম মানতে অসমর্থ হলে তৎক্ষনাৎ বাড়ি ছেড়ে দিতে হবে বলে জানা গিয়েছে।

বাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে প্রথমে পুরনিগমের অস্থায়ী পারমিশন নিতে হবে। সেইসঙ্গে কর্পোরেট আইডেন্টিফিকেশন নম্বর, বাড়ি ভাড়ার এগ্রিমেন্ট এবং নগদ পনেরো হাজার টাকা জমা করতে হবে KMC তে। এরপর ৯০ দিনের মধ্যে বাড়ি ভাড়ার চূড়ান্ত অনুমোদন নিতে হবে।

west bengal govt new rules about house rent 1

বাড়ি ভাড়ার জন্য আবশ্যিক পূর্বশর্ত গুলি হলো এগ্রিমেন্ট এ বাড়ি ভাড়া নেওয়ার পরিস্কার কারণ উল্লেখ করতে হবে। এছাড়াও যদি তথ্যপ্রযুক্তির কাজের জন্য বাড়ি ভাড়া নেওয়া হয়ে থাকে সেক্ষেত্রে রাজ্য তথ্য ও প্রযুক্তি দপ্তরেরও অনুমোদন নিতে হবে সংশ্লিষ্ট ভাড়াটিয়া কে। উক্ত নিয়মগুলো মানতে অপারগ হলে বা ভাড়ার অনুমতি না মিললে আগামী একমাসের মধ্যে বাড়ি ছেড়ে দিতে হবে ওই ভাড়াটিয়া কে।

এরকম আরও ইন্টারেস্টিং বিভিন্ন লেটেস্ট খবরের সবরকমের আপডেট সরাসরি সর্বপ্রথম পেতে চাইলে আমাদের সোশ্যাল মাধ্যম গ্রুপগুলিতে যোগ দিন। ধন্যবাদ। তথ্যটি উপযোগী মনে হলে শেয়ার দিবেন।

টেলিগ্রাম গ্রুপ:- Link

হোয়াটসঅ্যাপ গ্রুপ:- Link

Like Facebook Page