Â

মাধ্যমিক ২০২৩ ফলপ্রকাশ নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এলো।

২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিনক্ষণ ঘোষণা। শুক্রবার সাংবাদিক সম্মেলন করে ঘোষণা করা হবে এবছরের সেকেন্ডারি পরীক্ষার ফলাফল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইটার হ্যান্ডেলে জানিয়েছেন, ১৯ শে মে, ২০২৩ এ শুক্রবার দিন পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ এবছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে চলেছে। রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী এবারের মাধ্যমিক পরীক্ষায় পাস করবে বলে বিভিন্ন মাধ্যম সূত্রে খবরের আপডেট উঠে এসেছে।

সমস্ত জল্পনা-কল্পনার অবসান। অবশেষে প্রকাশিত হতে চলেছে ২০২৩ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ট্যুইট করে জানিয়েছেন, ১৯ শে মে শুক্রবার সকাল ১০ ঘটিকায় সাংবাদিক সম্মেলনে প্রকাশ করা হবে মাধ্যমিকের রেজাল্ট। পর্ষদের আধিকারিক সূত্রে খবর, এবছর ৯০-৯২ শতাংশ ছাত্র-ছাত্রী মাধ্যমিকে পাস করবেন। অধিকাংশ পরীক্ষার্থী ফার্স্ট ডিভিশন (৪০০ থেকে ৫০০ এর মধ্যে) নম্বর পেয়েছেন বলে জানিয়েছেন পর্ষদের প্রতিনিধি।

তেইশে পঞ্চায়েত ভোটের দামামা তো বেজেই গিয়েছে। তাই ভোটকে সামনে রেখে প্রচুর শিক্ষার্থীকে গ্রেস নম্বর দিয়ে দেওয়া হয়েছে। পর্ষদের নিয়ম অনুযায়ী, প্রতিটি বিষয়ে লিখিত পরীক্ষায় ১৫ এবং স্কুলের প্রজেক্টে ১০ নম্বর পেলেই পাস করে থাকেন মাধ্যমিক পরীক্ষার্থীরা। তবে যারা লিখিত পরীক্ষায় ১৫ এর আশেপাশে নম্বর পেয়েছেন তাদের সর্বোচ্চ ৬-৭ গ্রেস নম্বর দিয়ে পাস করানো হয়েছে বলে বিভিন্ন মাধ্যম সূত্রে খবর। তাই এবার রেকর্ড সংখ্যক পরীক্ষার্থী মাধ্যমিকে পাস করতে চলেছেন।

আরও পড়ুনঃ- প্রাথমিকে ৩৬,০০০ চাকরি বাতিল। কাদের চাকরি বহাল থাকছে?

সদ্য প্রকাশিত হয়েছে CBSE বোর্ডের দশম ও দ্বাদশের রেজাল্ট। এবছরের ফলাফল যথেষ্ট ভালো হয়েছে। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন সূত্রে খবর, প্রচুর সংখ্যক ছাত্র-ছাত্রী ৯০-৯৫ শতাংশ নম্বর পেয়েছেন। কেন্দ্রীয় বোর্ডের শিক্ষার্থীদের সাথে বাংলার ছেলেমেয়েরা যাতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় পাল্লা দিতে পারে এবং আগের বছরগুলোতে মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে সেভাবে ক্লাস না হওয়ায় ও কঠিন প্রশ্নপত্রের ক্ষেত্রে নবান্ন মধ্য শিক্ষা পর্ষদকে নির্দেশ দেয়, মাধ্যমিক পরীক্ষার্থীদের খাতা যেন সহানুভূতির সাথে দেখা হয়।

তাই প্রচুর সংখ্যক ছাত্র-ছাত্রীকে গ্রেস নম্বর দিয়ে পাস করানো হয়েছে। শিক্ষা দপ্তর সূত্রে আরও খবর, সঠিক দিন ঘোষণা না করা হলেও ২২ মে থেকে ২৬ মে এর মধ্যে প্রকাশিত হতে পারে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট। নীচের ওয়েবসাইটে গিয়ে মাধ্যমিক পরীক্ষার্থীরা তাদের ফলাফল অনলাইনে দেখতে পারবেন।

রেজাল্ট দেখার অফিশিয়াল ওয়েবসাইট:-

wbresults.nic.in
wbbse.wb.gov.in

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হোন।

Telegram Channel:- Link

WhatsApp Group:- Link

Like Facebook Page