Â

মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক! পর্ষদের পর পরীক্ষায় আচমকা পরিবর্তন করলো সংসদ। না জানলে পরীক্ষা দিতে পারবেন না।

মাধ্যমিক পরীক্ষার পর এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে বিরাট গুরুত্বপূর্ণ আপডেট এইমাত্র উঠে এসেছে। ২০২৪ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত বড়সড় পরিবর্তন করল পশ্চিমবঙ্গ মাধ্যমিক শিক্ষা পর্ষদ ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। পরীক্ষার একেবারে দোরগোড়ায় এই আচমকা পরিবর্তন করলো WBBSE ও WBCHSE। কি বিষয়ে এই তড়িঘড়ি আপডেট।

আর মাত্র দুই সপ্তাহ। তারপরি শুরু হচ্ছে রাজ্যের অন্যতম মেগা মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষা শেষ হওয়ার ৩ দিন পর থেকেই শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষাও। আসন্ন এই দুই পরীক্ষার জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের প্রস্তুতি পর্ব তুঙ্গে। এবং দুই বড়ো পরীক্ষা পরিচালনার জন্য পর্ষদ ও সংসদের প্রস্তুতিও অন্তিম পর্বে। কেবল পরীক্ষা কেন্দ্র গুলিতে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখা বাকি।

আগামী ২রা ফেব্রুয়ারী থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা ২০২৪ এবং ১২ই ফেব্রুয়ারী পর্যন্ত চলবে পরীক্ষা। এরপর ১৬ই ফেব্রুয়ারী থেকে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হবে, যা চলবে ২৯শে ফেব্রুয়ারী পর্যন্ত। এবছর লিপ ইয়ার হওয়ায় ফেব্রুয়ারী মাস ২৯ দিনের হচ্ছে। এরই মাঝে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের টাইমটেবল নিয়ে বড়ো আপডেট দিল বোর্ড ও কাউন্সিল।

রাজ্য মাধ্যমিক বোর্ডের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, এবছর মাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে। দুই ঘন্টা সময় এগোনো হয়েছে পরীক্ষার। দুপুর এগারোটা পঁয়তাল্লিশ এর পরিবর্তে সকাল ন’টা পঁয়তাল্লিশ থেকেই শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। অপরপক্ষে উচ্চ মাধ্যমিক কাউন্সিলের সভাপতি চিরঞ্জীবী ভট্টাচার্য্য জানিয়েছেন, এবছর উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় সোয়া দুই ঘন্টা এগিয়ে নিয়ে আসা হয়েছে।

আরও পড়ুনঃ- চাল-গম অতীত! রেশন পরিষেবায় বড়সড় পরিবর্তন। এবার রেশন উপভোক্তারা পাবেন এই নতুন রেশন আইটেম।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা দুপুর বারোটার পরিবর্তে সকাল নয়টা পঁয়তাল্লিশ থেকে শুরু হচ্ছে। উল্লেখ্য, চব্বিশে লোকসভা নির্বাচনের কারণে এবছর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুই পরীক্ষার সময়ই এগিয়ে নিয়ে আসা হয়েছে। পাশাপাশি ভোটের কারণে রাজ্যের দুই মেগা পরীক্ষার ফলাফলের তারিখ সময়ও এগিয়ে নিয়ে আসা হবে বলে পর্ষদ ও সংসদ সূত্রে খবর।

wbbse and wbchse 2024 time table has changed

এবছর প্রায় বারো লক্ষ পরীক্ষার্থী মাধ্যমিক পরীক্ষা দেবেন বলে পর্ষদ সূত্রে আপডেট। পরীক্ষার হলে প্রবেশের সময় অ্যাডমিট অবশ্যই নিয়ে যেতে হবে। নাহলে পরীক্ষা দিতে পারবেন না পরীক্ষার্থীরা। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় সূচি বদলালেও পরীক্ষার রুটিন অপরিবর্তিত রয়েছে। তবে সঠিক কি কারণে পরীক্ষার সময়সূচি পরিবর্তন করা হলো তা পর্ষদ বা সংসদের তরফে স্পষ্ট করে জানানো হয়নি।

এইপ্রকার বিভিন্ন গুরুত্বপূর্ণ আরও খবরাখবরের এ টু যেট আপডেট সরাসরি সর্বপ্রথম পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ গ্রুপ এ যুক্ত হয়ে থাকুন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page