Â

আধার কার্ডের জন্ম তারিখ আর চলবে না। বড়ো আপডেট UIDAI এর। জারি সার্কুলার। আসছে নতুন আইন।

আধার কার্ডের জন্ম তারিখ আর চলবে না। বড়ো আপডেট উঠে এলো ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অব ইন্ডিয়ার তরফে। জারি হতে চলেছে নয়া সার্কুলার। আসতে চলেছে নতুন আইন। কোন কোন ক্ষেত্রে আধার কার্ডের জন্ম তারিখ আর ব্যবহার করা যাবে না। এর পরিবর্তে কোন নথিগুলোই বা ব্যবহার করতে পারবেন জনসাধারণ।

এইসব ক্ষেত্রে আধার কার্ডের জন্ম তারিখ আর সাপোর্টিভ ডকুমেন্ট বা নথি নয়। কেন্দ্র সরকারের তরফে আসতে চলেছে নয়া আইন। কেন্দ্রীয় আধার মন্ত্রণালয়ের পক্ষে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন সার্কুলার জারি করে আধার সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ আপডেট জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যমে।

UIDAI সূত্রে খবর, এবার থেকে জন্ম তারিখ পরিবর্তন বা আপডেটের ক্ষেত্রে আধার কার্ড কে আর সহায়ক ডকুমেন্ট হিসেবে ভাবা যাবে না। বম্বে হাইকোর্ট এই বিষয়ে স্পষ্ট করে জানিয়েছে, আধার কার্ড হলো পরিচয় প্রদানের নথি এবং বাসস্থান প্রামাণ্যকারী নথি। আধার কার্ড তৈরির সময় বিভিন্ন ডকুমেন্টস সহযোগে জন্মের তারিখ এতে সংযোজন করা হয়েছে।

২০১৬ এ প্রণীত আধার আইন অনুযায়ী হাইকোর্ট জানিয়েছে, তবে আধার আধার কার্ড কে জন্ম প্রমাণপত্র বা জন্ম তারিখ আপডেট এর জন্য সাহায্যকারী নথি হিসেবে ব্যবহার করা যাবে না।

Date of Birth আপডেট এর জন্য একটা নথি:-

আরও পড়ুনঃ- মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিক! পর্ষদের পর পরীক্ষায় আচমকা পরিবর্তন করলো সংসদ। না জানলে পরীক্ষা দিতে পারবেন না।

date of birth in aadhaar card is not valid for dob update

জন্ম তারিখ আপডেট এর জন্য জন্ম শংসাপত্র বা বার্থ সার্টিফিকেট, শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত মার্কশীট বা সার্টিফিকেট, ট্রান্সফার সার্টিফিকেট, রেজিস্ট্রিকৃত ডাক্তার কর্তৃক মেডিকেল সার্টিফিকেট, প্যান কার্ড, পেনশন কার্ড, পাসপোর্ট ও আধার ব্যতীত অন্যান্য বাসিন্দা সার্টিফিকেটে জন্ম তারিখ উল্লেখ থাকলে সেই শংসাপত্র ডেট অফ বার্থ পরিবর্তনের সহায়ক নথি হিসেবে কাজ করবে।

এই প্রকার সমস্ত রকম বিভিন্ন গুরুত্বপূর্ণ ও নিত্যনতুন লেটেস্ট খবরের পুঙ্খানুপুঙ্খ আপডেট পেতে আমাদের হোয়াটসঅ্যাপ ও টেলিগ্রাম চ্যানেল এ যোগাযোগ করুন। ধন্যবাদ। তথ্যটি প্রয়োজনীয় মনে হলে শেয়ার করুন।

টেলিগ্রাম:- Link

হোয়াটসঅ্যাপ:- Link

Like Facebook Page