Â

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক কোর্সে ভর্তি শুরু। এবছর নয় কেন্দ্রীয় পোর্টালে অনলাইনে ভর্তি !

রাজ্যের কলেজগুলিতে গ্র্যাজুয়েশনের বিভিন্ন কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু। রাজ্য শিক্ষা দপ্তর নোটিশ দিয়ে জানিয়েছে আগামী পয়লা জুলাই, ২০২৩ থেকে রাজ্যের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতকের বিভিন্ন কোর্সে ভর্তি শুরু হচ্ছে। শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু সংবাদমাধ্যম কে জানিয়েছেন, এবার থেকে রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠান গুলিতে নতুন জাতীয় শিক্ষা নীতি (National Education Policy) লাগু হতে চলেছে। তবে কেন্দ্রীয়ভাবে পোর্টালের মাধ্যমে কলেজগুলোতে ভর্তি এখনই চালু হচ্ছে না।

নতুন জাতীয় শিক্ষা নীতি অনুযায়ী, এবার থেকে স্নাতক অনার্সে চার বছরের কোর্স পড়তে হবে শিক্ষার্থীদের। তবে জেনারেল পাস কোর্স তিন বছরেই শেষ হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। যেকোনো বর্ষে পড়া ছেড়ে দিলেও পরবর্তীতে সেই ছেড়ে যাওয়া বর্ষেই ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। চারবছরের কোর্সের ক্ষেত্রে, তিনবছর বাদে বেরিয়ে যাওয়ার জন্য Exit অপশন রাখছে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি। তিন বছর বাদে দেওয়া হবে স্নাতকের সার্টিফিকেট। আর চারবছর বাদে দেওয়া হবে স্নাতকের সহিত গবেষণা স্তরের শংসাপত্র।

তিন বছরের কোর্স শেষে বেরিয়ে গেলে বা পাস কোর্সের পর স্নাতকোত্তর পড়তে চাইলে ২ বছরের কোর্স পড়তে হবে আর চার বছরের গ্র্যাজুয়েশন করলে ১ বছরের মাস্টার্স কোর্স করতে হবে বিদ্যার্থীদের। এবার থেকে নতুন NEP চালু হচ্ছে ঠিকই তবে এছর থেকে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় ও কলেজে কেন্দ্রীয়ভাবে একটিই অনলাইন পোর্টালের মাধ্যমে ভর্তি প্রক্রিয়া চালু করার কথা থাকলেও পরিকাঠামোগত অসুবিধার কারণে এখনই তা চালু হচ্ছে না। এবছর স্নাতকে ভর্তি হতে ইচ্ছুক প্রার্থীদের নির্দিষ্ট কলেজ ও বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ওয়েবসাইটে গিয়ে ভর্তির জন্য আবেদন করতে হবে।

আরও পড়ুনঃ- ওয়েসিস স্কলারশিপ ২০২৩ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট। আবেদন করে পেয়ে যান ভালো পরিমাণ বৃত্তি।

হায়ার এডুকেশন ডিপার্টমেন্ট ও কলেজ-বিশ্ববিদ্যালয় গুলি বৈঠকের পর এদিন শুক্রবার রাজ্য উচ্চ শিক্ষা দপ্তর জারি করা নোটিশে জানিয়েছে, রাজ্যে ১ জুলাই থেকে শুরু হচ্ছে কলেজ ও বিশ্ববিদ্যালয়ে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া। ২০২৩-২৪ শিক্ষাবর্ষে রাজ্যের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির জন্য ১-১৫ জুলাই পর্যন্ত আবেদন করতে পারবেন প্রার্থীরা। ২০ জুলাই, ২০২৩ এর মধ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিকে আবেদনের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশ করতে নির্দেশ দেওয়া হয়েছে। এবং জুলাই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় গুলিকে ছাত্র ছাত্রীদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে উচ্চ শিক্ষা দপ্তর।

west-bengal-college-and-universities-graduation-admission

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি বছর পয়লা আগস্ট থেকে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলিতে স্নাতকের পঠন-পাঠন শুরু হতে চলেছে। শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এবছর থেকে Centralized Online Portal এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া শুরু না করা গেলেও বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে আলাদাভাবে আবেদন প্রক্রিয়া থেকে শুরু করে কাউন্সেলিং, ফি পেমেন্ট, ভর্তি প্রক্রিয়া সবটাই অনলাইনে সম্পন্ন করা হবে। যাতে সবাই মেধার ভিত্তিতে কলেজে ভর্তি হতে পারেন এবং বিষয়টি যাতে স্বচ্ছতার সাথে হয় তার জন্য সমস্ত প্রক্রিয়াটি অনলাইনে করার নির্দেশ দিয়েছেন শিক্ষা মন্ত্রী।

আরও পড়ুনঃ- মেয়েদের হাজার হাজার টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। আবেদন করুন এই প্রকল্প গুলিতে।

উল্লেখ্য, শিক্ষার্থী কোন কলেজে কোন বিষয়ে ভর্তির সুযোগ পেয়েছেন তা আবেদনকারী কে মেসেজ ও ইমেইল এর মাধ্যমে জানানো হবে এবং কাউন্সেলিং, ফি পেমেন্ট, ভেরিফিকেশন সহ সমস্ত ভর্তি প্রক্রিয়া অনলাইনেই সম্পন্ন হবে। ছাত্র-ছাত্রীদের একেবারে ক্লাস শুরুর দিন যেতে হবে শিক্ষা প্রতিষ্ঠানে।

এরকম আরও গুরুত্বপূর্ণ তথ্যের লেটেস্ট আপডেট পেতে আমাদের টেলিগ্রাম ও হোয়াটসঅ্যাপ এ যোগদান করুন।

টেলিগ্রাম চ্যানেল:- Link

হোয়াটসঅ্যাপ চ্যানেল:- Link

Like Facebook Page